অ্যান্ডারসন হয়তো দ্বিতীয় টেস্টেই

বিরাট কোহালির জন্মদিনের পার্টি, অনুষ্কা শর্মার উপস্থিতি, সব মিলিয়ে ভারতীয় শিবিরে উৎসবের মেজাজ। কিন্তু বুধবার থেকে টিম কোহালির বিপক্ষে যাঁরা রাজকোট মাঠে নামবে, তাঁরা বিশেষ পার্টি করার মুডে নেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০১৬ ০৩:১১
Share:

বিরাট কোহালির জন্মদিনের পার্টি, অনুষ্কা শর্মার উপস্থিতি, সব মিলিয়ে ভারতীয় শিবিরে উৎসবের মেজাজ। কিন্তু বুধবার থেকে টিম কোহালির বিপক্ষে যাঁরা রাজকোট মাঠে নামবে, তাঁরা বিশেষ পার্টি করার মুডে নেই। আমদাবাদ কিউরেটর ধীরজ পারসনাকে উড়িয়ে আনা হয়েছে রাজকোট পিচ তৈরির জন্য। অ্যাসোসিয়েশন কর্তারা ঠারেঠোরে বোঝালেন, টার্ন থাকবে।

Advertisement

যা-ই থাকুক শেষ পর্যন্ত, ইংল্যান্ড অধিনায়ক অ্যালিস্টার কুক মেনে নিচ্ছেন যে, তাঁরাই আন্ডারডগ। মুম্বইয়ে এ দিন প্র্যাকটিস সেশন শেষে কুক বলে দেন, ‘‘দুনিয়ার এক বা দু’নম্বর টিমকে তাদের ঘরের মাঠে খেলার থেকে বড় চ্যালেঞ্জ আর কী হতে পারে। কাজটা খুব কঠিন। আমাদের অনেক ক্রিকেটার উপমহাদেশে বেশি খেলেইনি।’’ ইংল্যান্ড টিম নিয়ে যতই সমালোচনা হোক, ইংল্যান্ড অধিনায়ক কিন্তু এ দেশে সফল। চার বছর আগে ভারতে শেষ ইংল্যান্ড টেস্ট সিরিজে অসাধারণ খেলেছিলেন কুক। এ বারও কথাবার্তায় বারবার সেই সফর টেনে আনছেন। মনে করিয়ে দিচ্ছেন যে, গত সফরে আমদাবাদে প্রথম টেস্টে হারের পর তিনি বলেছিলেন, টেস্ট সিরিজ ইংল্যান্ড ৩-১ জিততেই পারে। ৩-১ না হলেও শেষ পর্যন্ত ২-১ জিতে ফিরেছিল ইংল্যান্ড।

কিন্তু চার বছর আগে কুকের হাতে এমন এক স্পিন জুটি ছিল, যাদের খেলতে প্রবল ঝামেলায় পড়ে গিয়েছিল ভারত। গ্রেম সোয়ান আর মন্টি পানেসরকে প্রায় খেলতেই পারেনি ভারত। কিন্তু সেই পর্যায়ের স্পিনার এ বার কোথায় ইংল্যান্ডের হাতে? যদিও ইংল্যান্ডের পক্ষে সুসংবাদ, তারা আরও একজনকে পাচ্ছে। পেসার জিমি অ্যান্ডারসন হয়তো সিরিজের দ্বিতীয় টেস্ট থেকেই খেলতে পারেন। প্রথম দিকে খবর ছিল, অ্যান্ডারসন তৃতীয় টেস্টের আগে পারবেন না। কিন্তু যা খবর, তিনি রাজকোট টেস্ট থেকেই টিমের সঙ্গে থাকতে চলেছেন। তবে খেলবেন হয়তো বিশাখাপত্তনমের দ্বিতীয় টেস্ট থেকে। কুক বলেও দিয়েছেন, ‘‘খুবই স্বস্তি দেওয়ার মতো খবর। ও খুব খাটাখাটনিও করেছে ফিরে আসার জন্য। দ্বিতীয় টেস্ট থেকে ওকে খেলানোর সম্ভাবনা প্রচুর।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন