Olympics

পিছিয়েই যাচ্ছে অলিম্পিক? জাপানের মন্তব্যে গেমস হওয়া নিয়েই সংশয়

এর আগে এত দিন আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা, জাপান সরকার এবং গেমসের কর্তারা আত্মবিশ্বাসের সঙ্গে বলে যাচ্ছিলেন যে, ২৪ জুলাই থেকে অলিম্পিক ঠিক সময়েই শুরু হবে।

Advertisement

সংবাদ সংস্থা

টোকিয়ো শেষ আপডেট: ২৩ মার্চ ২০২০ ১১:৪৫
Share:

অলিম্পিকের আয়োজন নিয়ে অনিশ্চয়তা বাড়ছে ক্রমশ। ছবি: শাটারস্টক।

করোনাভাইরাস যে ভাবে ছড়িয়ে পড়েছে, তাতে টোকিয়ো অলিম্পিক স্থগিত রাখা উচিত বলে দাবি করছিল অনেক দেশই। এত দিন পর্যন্ত এ বিষয়ে কোনও কথাই বলেনি আয়োজক জাপান। বরং অলিম্পিক করার প্রচ্ছন্ন ইঙ্গিতই মিলছিল। তবে এ বার পিছু হঠল তারাও। সোমবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে অলিম্পিক পিছিয়ে দেওয়ার দাবি করলেন।

Advertisement

রবিবার আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) এক জরুরি বৈঠকে বসেছিল। ২৪ জুলাই যদি অলিম্পিক শুরু করা না যায়, তবে সম্ভাব্য উপায়গুলো নিয়ে আলোচনা হয় সেখানে।

এ দিন আবে জাপানের সংসদে বলেন, যদি পূর্ণাঙ্গ ভাবে অলিম্পিক আয়োজন না করা যায়, তবে তা পিছিয়ে দেওয়া হোক। সংসদে তিনি বলেছেন, “পূর্ণাঙ্গ অলিম্পিক করতে না পারলে আমাদের তা পিছিয়ে দেওয়া ছাড়া হাতে কোনও বিকল্প নেই।” রবিবার সন্ধেয় টোকিয়ো গেমসের প্রধান ইয়োশিরো মোরির কাছে নিজের মতামত জানিয়েও দিয়েছেন তিনি। যিনি আইওসি প্রেসিডেন্ট টমাস বাখের কাছে এই ব্যাপারে আলোচনা করেওছেন।

Advertisement

আরও পড়ুন: গেমস হবে কি না সিদ্ধান্ত দ্রুতই, বলে দিলেন কো​

আরও পড়ুন: ‘এরাই দেশের করোনাভাইরাস’, তীব্র আক্রমণে রুবেল হোসেন​

এর আগে এত দিন আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা, জাপান সরকার এবং গেমসের কর্তারা আত্মবিশ্বাসের সঙ্গে বলে যাচ্ছিলেন যে, ২৪ জুলাই থেকে অলিম্পিক ঠিক সময়েই শুরু হবে। কিন্তু, করোনাভাইরাস নিয়ে আতঙ্ক যে ভাবে বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছে, তাতে সুর বদলে গিয়েছে তাদেরও। এখন অলিম্পিকের বিকল্প তারিখ কী হতে পারে, সেই আলোচনাও শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন