Cricket

বোলিং অ্যাকশনের জন্য চোট পাচ্ছে বুমরা, বলছেন কপিল

নতুন বছরে প্রত্যাবর্তন ঘটবে বুমরার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়া দিল্লি শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৯ ১৯:৪৬
Share:

বোলিং অ্যাকশনের জন্যই চোটের কবলে বুমরা। —নিজস্ব চিত্র।

বোলিং অ্যাকশনের জন্যই চোটের লাল চোখ দেখতে হচ্ছে ভারতের তারকা পেসার যশপ্রীত বুমরাকে। যে সে নন, দেশের প্রাক্তন অধিনায়ক কপিলদেব নিখাঞ্জের পর্যবেক্ষন এমনই।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে দারুণ সফল হয়েছিলেন বুমরা। তার পরে চোটের জন্য দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে খেলতে পারেননি তিনি। বাংলাদেশের বিরুদ্ধেও ছিলেন না এই পেসার। নতুন বছরে প্রত্যাবর্তন ঘটবে বুমরার। কপিল বলছেন, ‘‘বোলিং অ্যাকশনের জন্যই চোট পাচ্ছে বুমরা। বল করার সময়ে শরীরের থেকে বুমরা বেশি ব্যবহার করে হাত।’’ কপিলের মতে, ভুবনেশ্বর কুমার বেশিদিন খেলে যেতে পারবে। কারণ ভুবি হাতের থেকে বেশি ব্যবহার করে ওর শরীর।

বুমরার বোলিং অ্যাকশন নিয়ে সমালোচনা এই নতুন নয়। গোড়ার দিকে বোলিং অ্যাকশনের জন্য বুমরাকে কম কটাক্ষ সহ্য করতে হয়নি। সেই তিনি এখন বিশ্বের অন্যতম সেরা পেসার।

Advertisement

আরও পড়ুন: ধোনিকে চাইল বাংলাদেশ বোর্ড, চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিসিসিআই

খেলোয়াড় জীবনে কপিলদেবের বোলিং অ্যাকশন ছিল দেখার মতো। বিশ্বজয়ী অধিনায়কের সাইড অন অ্যাকশন অনুকরণ করা সম্ভব ছিল না কারওর পক্ষেই। কপিল বলছেন, ‘‘জাভাগল শ্রীনাথ আমাদের অন্যতম সেরা বোলার। ও শর্ট বলে উইকেট তুলতে চাইত। জাহির খানও ছিল দুর্দান্ত। আরও একজন রিচার্ড হ্যাডলি হওয়ার মশলা ছিল জাহিরের বোলিংয়ে। ’’

কিন্তু অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে শর্ট বল করার জন্য লাইন-লেন্থ ভুলে যেতে হয় ভারতীয় বোলারদের। আগামী বছর অস্ট্রেলিয়ায় টি টোয়েন্টি বিশ্বকাপ। কপিলের এই পরামর্শ মাথায় রাখলে অজি-মুলুকে ফুল ফোটাতে পারেন মহম্মদ শামি-বুমরারা।

আরও পড়ুন: তুমি বিরক্ত কেন? মেয়ে সানার প্রশ্নের জবাবে সৌরভ বললেন…, বাবা-মেয়ের খুনসুটি ছড়িয়ে পড়ল নেট-দুনিয়ায়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন