ফুটবলারদের তোপ জোসের

ঘরের মাঠ কিংগ পাওয়ার স্টেডিয়ামে ২৭ মিনিটে গোল করে লেস্টার সিটি-কে এগিয়ে দেন জেমি ভার্ডি। প্রথমার্ধ শেষ হওয়ার পাঁচ মিনিট আগে সমতা ফেরান খুয়ান মাতা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৭ ০৪:১৯
Share:

মরিয়া: গোলের চেষ্টা লুকাকুর। লেস্টার সিটির বিরুদ্ধে। ছবি: এপি।

বড়দিনের আগে ম্যাঞ্চেস্টারের দুই শিবিরে দু’রকম ছবি। ম্যাঞ্চেস্টার সিটি-তে উৎসবের আবহ। অন্ধকার ম্যাঞ্চেস্টার ইউনাইটেড অন্দরমহলে।

Advertisement

শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগে বোর্নমুথকে ৪-০ গোলে বিধ্বস্ত করে ম্যাঞ্চেস্টার সিটি-র টানা সতেরো ম্যাচে জয়ের রাতেই ধাক্কা খেল ইউনাইটেড। লেস্টার সিটি-র বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে এগিয়ে গিয়েও জয় হাতছাড়া করলেন পল পোগবা-রা। আর ম্যাচের পর জোসে মোরিনহো কাঠগড়ায় তুললেন ফুটবলারদেরই।

ঘরের মাঠ কিংগ পাওয়ার স্টেডিয়ামে ২৭ মিনিটে গোল করে লেস্টার সিটি-কে এগিয়ে দেন জেমি ভার্ডি। প্রথমার্ধ শেষ হওয়ার পাঁচ মিনিট আগে সমতা ফেরান খুয়ান মাতা। ৬০ মিনিটে ফের গোল করে তিনি এগিয়ে দেন ম্যান ইউনাইটেডকে। ৭৬ মিনিটে লাল কার্ড (দ্বিতীয় হলুদ কার্ড) দেখে মাঠ ছাড়েন লেস্টার সিটি ডিফেন্ডার দানিয়েল আমার্তে। তা সত্ত্বেও জয়ের স্বপ্ন অধরাই থেকে যায় ম্যান ইউনাইটেডের। দশ জনে খেলেও ম্যাচের শেষ মহূর্তে গোল করে নাটকীয় ভাবে ছবিটা বদলে দেন লেস্টার সিটি-র হেনরি মারগুইয়ের।

Advertisement

ইপিএল টেবলে ১৯ ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে শীর্ষে এই মুহূর্তে সিটি। ৪২ পয়েন্ট নিয়ে ইউনাইটেড দ্বিতীয় স্থানে। কিন্তু পেপ গুয়ার্দিওলার দলের চেয়ে ১৩ পয়েন্ট পিছিয়ে রোমেলু লুকাকু-রা। লেস্টার সিটি-র বিরুদ্ধে ড্রয়ের ফলে খেতাবি দৌড়ে আরও পিছিয়ে পড়ল ম্যান ইউনাইটেড। সেটাই ক্ষোভের মূল কারণ মোরিনহোর। ম্যাচের পর সাংবাদিক বৈঠকে ‘দ্য স্পেশ্যাল ওয়ান’ বলেছেন, ‘‘ফুটবলারদের শিশুসুলভ মানসিকতার জন্যই জয় হাতছাড়া হয়েছে। এই ড্র হারের মতোই।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘অনেক সময় এক পয়েন্ট পেলেও হতাশা আসে না। কিন্তু এ বারের পরিস্থিতি আলাদা। এই ম্যাচটা সহজে জিততে পারতাম আমরা। অথচ দু’পয়েন্ট নষ্ট করে মাঠ ছাড়তে হল আমাদের।’’

ম্যাচের একেবারে শেষ মুহূর্তে গোল করেই লেস্টারের হার বাঁচান হেনরি। পর্তুগিজ কোচের মতে, তাঁর দলের ফুটবলারদের ব্যর্থতাতেই গোল করেন হেনরি। তিনি বলেছেন, ‘‘ম্যাচের শেষ দু’মিনিটের গুরুত্ব ফুটবলারদের বোঝা উচিত। কিন্তু ওদের শিশুসুলভ আচরণের জন্যই নিশ্চিত জয় হাতছাড়া করলাম। ওদের আরও পরিণত হতে হবে। যদিও কয়েক জন ফুটবলার কখনওই শিখতে চায় না। কেরিয়ারের শেষ দিন পর্যন্ত ওরা একই ভুল করে যায়।’’

ম্যান ইউনাইটেডের পরের ম্যাচ মঙ্গলবার। বক্সিং ডে-তে ওল্ড ট্র্যাফোর্ডে লুকাকু-দের প্রতিপক্ষ বার্নলি। টানা ম্যাচ খেলা নিয়েও অসন্তুষ্ট মোরিনহো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন