চ্যাম্পিয়ন্স লিগে নক-আউটে দুই ম্যাঞ্চেস্টারই

জলের ক্রেটে আছড়ে ফেলে বিতর্কে জোসে

চ্যাম্পিয়ন্স লিগের নক-আউটে খেলা নিশ্চিত করে ফেলল আর এক ম্যাঞ্চেস্টারও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৮ ০৪:৪২
Share:

অভিনব: ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের গোলের পরে জোসের মেজাজ। ছবি: রয়টার্স।

ম্যান ইউ ১ • ইয়ং বয়েজ ০
লিয়ঁ ২ • ম্যাঞ্চেস্টার সিটি ২

Advertisement

মারুয়ান ফেলাইনির সংযুক্ত সময়ে করা গোলে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড চ্যাম্পিয়ন্স লিগের নক-আউটে খেলা নিশ্চিত করল। যদিও এই জয়ের জন্য ম্যান ইউ ম্যানেজার যাবতীয় কৃতিত্ব দিলেন তাঁর গোলরক্ষক দাভিদ দা হিয়াকে। এবং ৯১ মিনিটে হওয়া ম্যাচের একমাত্র গোলের পরে মোরিনহো এতটাই উত্তেজিত হয়ে গেলেন, যে প্রথমে টাচ লাইনে রাখা জলের ক্রেটে লাথি মারলেন। পরে সেই ক্রেট তুলে আছড়ে ফেললেন।

চ্যাম্পিয়ন্স লিগের নক-আউটে খেলা নিশ্চিত করে ফেলল আর এক ম্যাঞ্চেস্টারও। পেপ গুয়ার্দিওলার ম্যান সিটি অবশ্য লিয়ঁর বিরুদ্ধে জিততে পারেনি। ফ্রান্সে খেলতে গিয়ে ২-২ ড্র করেছে। ৫৫ ও ৮১ মিনিটে জোড়া গোল করেন ম্যাক্সওয়েল করনে। করনের দ্বিতীয় গোলের ২ মিনিটের মধ্যে সের্খিয়ো আগুয়েরো গোল শোধ করে নিশ্চিন্ত করেন গুয়ার্দিওলাকে। সিটির অন্য গোলটি এমেরিক লাপোর্তে।

Advertisement

ম্যান সিটি, লিয়ঁর গ্রুপে ছিল শাখতার দনেস্ক ও হফেনহাইমও। শাখতারের পয়েন্ট ৫। হফেনহাইমের ৩। সেখানে নক-আউটের যোগ্যতা অর্জন করা ম্যান সিটির পয়েন্ট ১০। লিয়ঁর পয়েন্ট এখন ৭। শেষ ম্যাচে শাখতার দনেস্কের কাছে না হারলেই শেষ ষোলোয় চলে যাবে লিয়ঁ। ফ্রান্সের যে ক্লাবটির খেলা দেখে মুগ্ধ গুয়ার্দিওলাও। বললেন, ‘‘লোকে বলে ফ্রান্সে একটাই দল খেলে। সেটা প্যারিস সাঁ জারমাঁ। যারা বলে তারা জানে না, অন্য দলগুলোও কতটা শক্তিশালী। আজ যেমন লিয়ঁর বিরুদ্ধে সবচেয়ে কঠিন ম্যাচটা খেললাম।’ ম্যাচ ড্র করে নক-আউটে উঠতে পেরে চাপমুক্ত গুয়ার্দিওলার আরও কথা, ‘‘ইংলিশ প্রিমিয়ার লিগে একটা ম্যাচ হারলেও ঘুরে দাঁড়ানোর সুযোগ থাকে। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে সেই সুযোগ নেই। আপাতত আমরা ইপিএলে মনোনিবেশ করতে পারব। তার পর আশা করি চ্যাম্পিয়ন্স লিগের নক-আউটে সবাই সুস্থ হয়ে সেরা খেলাটা খেলবে।’’

আরও পড়ুন: ‘আমরা আগ্রাসীই থাকব’ ক্লার্কের মন্তব্যের পর জবাব পেনের

এ দিকে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের দা হিয়া যে দক্ষতায় এবং অবিশ্বাস্য রিফ্লেক্সে খেলার ৭০ মিনিটে উলিসে গার্সিয়ার গতি পরিবর্তন করা শটটি রুখে দেন তা দেখে স্তম্ভিত হয়ে যান ওল্ড ট্র্যাফোর্ডের দর্শকেরা। মুগ্ধ পর্তুগিজ কোচ যা নিয়ে পরে বলেন, ‘‘দাভিদ এই শটটা রুখে না দিলে কোনও ভাবেই আমরা বাঁচতাম না। ও একজন বিশ্বমানের গোলরক্ষক। সম্ভবত বিশ্বের সেরাও। বড় ক্লাবে তো এই মানের ফুটবলারই খেলবে!’’ মোরিনহো অবশ্য মনে করেন ১-০ ফল হলেও তাঁর দলের অন্তত আরও দু’টি গোল করা উচিত ছিল। সঙ্গে জুড়েছেন, যে যত ভালই খেলুক সুইৎজ়ারল্যান্ডের ক্লাব ইয়ং বয়েজের বিরুদ্ধে সবাইকে ছাপিয়ে গিয়েছেন দা হিয়াই। সঙ্গে তাঁর গর্বিত মন্তব্য, ‘‘এই নিয়ে ১৪ বার আমি চ্যাম্পিয়ন্স লিগে কোনও ক্লাবের কোচিং করালাম। প্রতিবারই কিন্তু আমি আমার ক্লাবকে নক-আউটে তুলেছি।’’ ম্যাঞ্চেস্টার ইউনাইটেড দ্বিতীয় দল হিসেবে গ্রুপ থেকে নক-আউটে খেলার যোগ্যতা অর্জন করল। তাদের পয়েন্ট পাঁচ ম্যাচে ১০। গ্রুপ শীর্ষে থাকা জুভেন্তাসের পয়েন্ট ১২। গ্রুপের তিন ও চার নম্বর দল যথাক্রমে ভ্যালেন্সিয়া (৫) ও ইয়ং বয়েজ (১)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন