Sports Newsm Atheletics

মেঝেয় শুয়ে অ্যাথলিটরা, তীব্র ক্ষোভে বললেন, ‘এটাই কি আমাদের প্রাপ্য?’

৩০ ঘণ্টার যাত্রাপথ কাউকে পেরতে হল নীচে ট্রেনের মেঝেতে শুয়ে, কেউ দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকলেন। কারও জায়গা হল ফাঁকা আসনে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০১৭ ১৩:৪৭
Share:

এভাবেই শুয়ে ফিরল জুনিয়র অ্যাথলিটরা। ছবি: ফেসবুক ভিডিও থেকে।

নতুন কোনও ঘটনা নয় যে, দেখে চমকে উঠতে হবে! ভারতীয় অ্যাথলিটদের এ রকম অভিজ্ঞতার মধ্যে দিয়েই যেতে হয় প্রতিনিয়ত। অলিম্পিক্স থেকে ফিরে ভারতীয় মহিলা হকি দলের প্লেয়ারদেরও একই অভিজ্ঞতা হয়েছিল। এ বার জুনিয়র অ্যাথলিটদের তেমন ভাবেই ফিরতে হল। ট্রেনের মেঝেতে শুয়ে।

Advertisement

দিল্লি থেকে ৩০ জনের অ্যাথলেটিক্স দল গিয়েছিল বিজয়বাড়ায় জুনিয়র ন্যাশনাল অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে অংশ নিতে। সোমবারই শেষ হয় সেই প্রতিযোগিতা। সারা দিনের প্রতিযোগিতা শেষে বিজয়বাড়া থেকে অ্যাথলিটদের দিল্লির ট্রেন ছিল রাত সাড়ে ৯ টায়। স্টেশনে গিয়ে অ্যাথলিটরা দেখতে পান, ৩০ জনের মধ্যে মাত্র দু’জনেরই রিজার্ভেশন কনফার্ম হয়েছে। এর পর ৩০ ঘণ্টার যাত্রাপথ কাউকে পেরতে হল নীচে ট্রেনের মেঝেতে শুয়ে, কেউ দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকলেন। কারও জায়গা হল ফাঁকা আসনে। কিন্তু, নির্দিষ্ট যাত্রী আসতেই ছেড়ে দিতে হল সেই আসন। এ ভাবে যখন গন্তব্যে পৌঁছল ৩০ জনের সেই দল, তখন রীতিমতো ক্লান্ত সকলে।

ওই দলেরই ডিসকাস থ্রোয়ার প্রদীপ অত্রি ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, ‘‘আমাদের অনেকেই দীর্ঘ সময় দাঁড়িয়ে গিয়েছে। বসার জায়গাও পায়নি। কেউ টয়লেটের সামনে শুয়েছে।’’ অত্রি নিজের রিজার্ভেশন নিজেই করে নিয়েছিলেন। কিন্তু, তাঁর সতীর্থদের এই অবস্থায় তিনি রীতিমতো হতাশ।

Advertisement

আরও পড়ুন
ভিসা সমস্যায় আটকে গিয়ে কান্না সুতীর্থার
কাশ্মীরের সেনা স্কুল মাতালেন ধোনি

অন্য এক অ্যাথলিট নাম না করে বলেন, ‘‘আমার গোটা শরীরে খুব ব্যথা। এখন আমি হাসপাতালে। ফিজিওথেরাপি চলছে। মাসল স্ট্রেন তো ছিলই, তার উপর এ রকম জার্নিতে শরীর আরও খারাপ হয়ে গিয়েছে।’’ দিল্লি অ্যাথলেটিক অ্যাসোসিয়েশনের সচিব সন্দীপ মেহতা জানিয়েছেন, হঠাৎ করে ১০ নভেম্বরের বদলে টুর্নামেন্ট পিছিয়ে ১৬ নভেম্বর করে দেওয়ায় জন্যই এই অব্যবস্থা হয়েছে। তাঁর কথায়, ‘‘নিশ্চিত করে কোন দিন, তা জানতে না পারায় আমরা টিকিট বুক করতেই পারিনি। ১৯ অক্টোবর আমরা সেটা জানতে পারি। তার পর টিকিট কাটা হয়। বিজয়বাড়া যাওয়ার টিকিট কনফার্ম হয়ে গিয়েছিল। কিন্তু, দিন পিছিয়ে যাওয়ায় আমরা ফেরার টিকিট নিশ্চিত করতে পারিনি।’’ কিন্তু দেখা যাচ্ছে ভারতের অ্যাথলেটিক্স ফেডারেশনের ওয়েব সাইটে ৪ অক্টোবরই টুর্নামেন্টের পরিবর্তিত দিন ঘোষণা করে দেওয়া হয়েছিল।

বিপিন সাঙ্গওয়ানের ফেসবুক পেজ থেকে পাওয়া ভিডিও

প্রদীপ অত্রি একটি ফেসবুক ভিডিও পোস্ট করেন। সেখানে দেখা যাচ্ছে, ঠিক কী ভাবে ফিরেছেন অ্যাথলিটরা। এক অ্যাথলিট প্রশ্ন তুলেছেন, ‘‘আমাদের কি এটাই প্রাপ্য? আমি হতাশ। আমরা তো এসি-র টিকিট চাইনি। শুধু চেয়েছিলাম, একটু সম্মানের সঙ্গে ফিরতে। সারা রাত যে ভাবে ফিরতে হল তাতে সম্মানটা নষ্ট হল। এটাই কি এক জন জাতীয় পর্যায়ের অ্যাথলিটের প্রাপ্য?’’ দিল্লি থেকে ১২০ জনের যে অ্যাথলেটিক্স টিম গিয়েছিল তার মধ্যে যাঁদের নিজেদের ক্ষমতা রয়েছে তারা নিজের মতো ফিরে এসেছেন। যাঁদের তা ছিল না, তাঁরা এই অব্যবস্থার শিকার হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন