ফিরতে পারেন সালাহ, চমকের অপেক্ষায় ক্লপ

ইপিএল টেবলে এই মুহূর্তে ব্রাইটন রয়েছে ১৭ নম্বরে। কোনও মতে অবনমন বাঁচানো একটা দল ম্যান সিটি-র জয়ের পথে কাঁটা ছড়িয়ে দেবে, অতি বড় লিভারপুল সমর্থকও হয়তো সেই স্বপ্ন দেখার সাহস করবেন না। ব্যতিক্রম য়ুর্গেন ক্লপ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ মে ২০১৯ ০৫:২০
Share:

য়ুর্গেন ক্লপ। ছবি এএফপি।

ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলের চ্যাম্পিয়ন হওয়া সম্পূর্ণ ভাবে নির্ভরশীল ম্যাঞ্চেস্টার সিটির উপরে। রবিবার শেষ ম্যাচে উলভসের বিরুদ্ধে জিতলেই হবে না, মহম্মদ সালাহদের তাকিয়ে থাকতে হবে ৩৭ ম্যাচে ৯৫ পয়েন্ট নিয়ে লিগ টেবলের শীর্ষ থাকা সের্খিয়ো আগুয়েরোদের দিকে। ব্রাইটনের বিরুদ্ধে ম্যান সিটি পয়েন্ট নষ্ট করলেই ২৯ বছর পরে ইপিএল জিতবে এই মুহূর্তে ৩৭ ম্যাচে ৯৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা লিভারপুল।

Advertisement

ইপিএল টেবলে এই মুহূর্তে ব্রাইটন রয়েছে ১৭ নম্বরে। কোনও মতে অবনমন বাঁচানো একটা দল ম্যান সিটি-র জয়ের পথে কাঁটা ছড়িয়ে দেবে, অতি বড় লিভারপুল সমর্থকও হয়তো সেই স্বপ্ন দেখার সাহস করবেন না। ব্যতিক্রম য়ুর্গেন ক্লপ। চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের প্রথম পর্বে ক্যাম্প ন্যু-তে ০-৩ হেরেছিল লিভারপুল। কিন্তু ঘরের মাঠে দ্বিতীয় পর্বে লিয়োনেল মেসি-দের ৪-০ চূর্ণ করে ফাইনালে উঠেছে তারা। ঐতিহাসিক এই জয়ের পরে ক্লপের অভিধান থেকে ‘অসম্ভব’ শব্দটাই যেন উধাও হয়ে গিয়েছে। উলভসের বিরুদ্ধে ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে সাংবাদিক বৈঠকে লিভারপুল ম্যানেজার বলেছেন, ‘‘এই সপ্তাহটা স্মরণীয় হয়ে থাকবে ফুটবলে অলৌকিক ঘটনার জন্য। আমার মনে হয়, আরও একটা বড় চমক অপেক্ষা করে আছে। মনে রাখবেন এই সপ্তাহের মধ্যে রবিবার দিনটা রয়েছে। তাই আমাদের একমাত্র লক্ষ্য উলভসকে হারানো।’’ ক্লপ আরও বলেছেন, ‘‘এটাই লিভারপুল। যাদের কাছে কোনও কিছুই অসম্ভব নয়। বার্সেলোনা ম্যাচে এই ছবিটাই আমরা তুলে ধরতে চেয়েছিলাম বিশ্বের কাছে।’’

মাথায় চোটের জন্য বার্সেলোনার বিরুদ্ধে খেলতে পারেননি মহম্মদ সালাহ। রবিবার ইপিএলের শেষ ম্যাচে তাঁর মাঠে নামার সম্ভাবনা প্রবল। লিভারপুল শিবিরের তরফে জানানো হয়েছে, সালাহ সম্পূর্ণ সুস্থ। এ ছাড়া অ্যান্ডি রবার্টসন এবং জর্ডান হেন্ডারসন ফিট। রবের্তো ফির্মিনো এই ম্যাচে খেলতে পারবেন না। তবে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে তাঁর খেলার সম্ভাবনা ক্রমশ উজ্জ্বল হচ্ছে।

Advertisement

সমস্যায় পল পোগবা

কার্ডিফ সিটির বিরুদ্ধে এই মরসুমে শেষ ম্যাচের আগে অস্বস্তি বাড়ল পল পোগবার। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড তারকার এজেন্টকে তিন মাস নির্বাসিত করেছে ফিফার শৃঙ্খলারক্ষা কমিটি। ইংল্যান্ডের সংবাদ মাধ্যমের মতে, এই শাস্তির ফলে পোগবার রিয়াল মাদ্রিদে যাওয়া নিয়েও সংশয় তৈরি হয়েছে। বিশ্বকাপজয়ী ফরাসি তারকার ভবিষ্যৎ নিয়ে জল্পনার মধ্যেই অবনমন বাঁচাতে ব্যর্থ কার্ডিফের বিরুদ্ধে রণনীতি তৈরি করে ফেলেছেন ম্যান ইউ ম্যানেজার ওয়ে গুন্নার সোলসার। শেষ ম্যাচে তাঁর ভরসা তিন তরুণ। এঁরা হলেন, নেদারল্যান্ডসের ১৯ বছর বয়সি উইঙ্গার তাহিত চং। ইংল্যান্ডের ১৮ বছর বয়সি মিডফিল্ডার অ্যাঞ্জেল গোমস ও ১৭ বছর বয়সি ফরোয়ার্ড মেসন গ্রিনউড। সাংবাদিক বৈঠকে সোলসার বলেছেন, ‘‘পরের বছর চ্যাম্পিয়ন হওয়াই পরীক্ষা।’’ রবিবার ম্যান ইউয়ের হয়ে শেষ ম্যাচ খেলবেন আন্দের এরেরা। তিনি যোগ দিচ্ছেন প্যারিস সাঁ জারমাঁয়। তবে ফিটনেসের কারণে রোমেলু লুকাকু, আলেক্সিস স্যাঞ্চেস ও অ্যান্থনি মার্শিয়ালের খেলা নিয়ে ধোঁয়াশা রয়েছে।

আর্সেনালে উদ্বেগ

ভ্যালেন্সিয়াকে হারিয়ে ইউরোপা লিগের ফাইনালে ওঠার আটচল্লিশ ঘণ্টার মধ্যেই ফের ইপিএলে বার্নলির বিরুদ্ধে খেলতে হবে আর্সেনালকে। ফুটবলারদের টানা ম্যাচ খেলার ক্লান্তিই দুশ্চিন্তা বাড়াচ্ছে উনাই এমেরি-র। আর্সেনাল ম্যানেজার বলেছেন, ‘‘যারা খেলার জন্য মরিয়া ও শারীরিক ভাবে তৈরি, তাদেরই খেলাব।’’

ফুরফুরে চেলসি শিবির

ইপিএলের খেতাবি দৌড় থেকে আগেই ছিটকে গিয়েছে চেলসি। কিন্তু ইউরোপা লিগের ফাইনালে ওঠার আনন্দে ফুরফুরে মেজাজে এডেন অ্যাজ়ারেরা। লেস্টার সিটির বিরুদ্ধে ম্যাচের আগে চেলসি ম্যানেজার মউরিসিয়ো সাররি বলেছেন, ‘‘ইউরোপা লিগের ফাইনালে উঠেছি। ইপিএলেও প্রথম চার দলের মধ্যে থাকা নিশ্চিত। সকলেই দারুণ খুশি।’’

রবিবার ইপিএলে: লিভারপুল বনাম উলভস। ম্যাঞ্চেস্টার সিটি বনাম ব্রাইটন। বার্নলি বনাম আর্সেনাল। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড বনাম কার্ডিফ সিটি। লেস্টার সিটি বনাম চেলসি।

সব ম্যাচ শুরু সন্ধে ৭.৩০ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন