জ্বালা-অশ্বিনীর লড়াইকে স্বীকৃতি সরকারের

অনেক কাঠখড় পোড়ার পর শেষমেশ ভারতের সেরা ব্যাডমিন্টন ডাবলস জুটি জ্বালা গাট্টা-অশ্বিনী পোনাপ্পাকে ‘টার্গেট অলিম্পিক স্কিম’ (টপ)-অন্তর্ভুক্ত করল কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক। তাঁদের জুটির নাম ‘টপ’-এ না থাকায় অনেক দিন যাবত জ্বালা আর অশ্বিনী ক্রীড়ামন্ত্রকের পাশাপাশি জাতীয় ব্যাডমিন্টন দলের কোচ পুল্লেলা গোপীচন্দকেও কটাক্ষসূচক মন্তব্য করেছিলেন। এ দিন ‘সফল’ হওয়ার খুবর শুনে জ্বালা ফোনে বললেন “আমি খুব খুশি যে, শেষমেশ কেন্দ্রীয় সরকার আমাদের জুটিকে এই স্কিমে অন্তর্ভুক্ত করল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৫ ০৪:৪৭
Share:

হাসো তা হলে দুনিয়াও তোমার সঙ্গে হাসবে। টুইট করলেন জ্বালা।

অনেক কাঠখড় পোড়ার পর শেষমেশ ভারতের সেরা ব্যাডমিন্টন ডাবলস জুটি জ্বালা গাট্টা-অশ্বিনী পোনাপ্পাকে ‘টার্গেট অলিম্পিক স্কিম’ (টপ)-অন্তর্ভুক্ত করল কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক।
তাঁদের জুটির নাম ‘টপ’-এ না থাকায় অনেক দিন যাবত জ্বালা আর অশ্বিনী ক্রীড়ামন্ত্রকের পাশাপাশি জাতীয় ব্যাডমিন্টন দলের কোচ পুল্লেলা গোপীচন্দকেও কটাক্ষসূচক মন্তব্য করেছিলেন।
এ দিন ‘সফল’ হওয়ার খুবর শুনে জ্বালা ফোনে বললেন “আমি খুব খুশি যে, শেষমেশ কেন্দ্রীয় সরকার আমাদের জুটিকে এই স্কিমে অন্তর্ভুক্ত করল। রিও অলিম্পিক্সের প্রস্তুতিতে এটা আমাদের মনোবল দারুণ ভাবে বাড়িয়ে দেবে। আমার মতোই খবরটা পেয়ে খুব খুশি অশ্বিনীও (পোনাপ্পা)।”
যদিও এখনও আক্ষেপ যাচ্ছে না জ্বালার। বললেন, “তবে এটা খুবই দুঃখের যে, একটা স্পোর্টস স্কিমে ঢুকতে আমাদের এত লড়াই করতে হল। এখনও আমার মনে হয় এই স্কিমে থাকার যোগ্যতা আমাদের এমনিতেই ছিল।’’ উল্লেখ্য, সম্প্রতি জ্বালা-অশ্বিনী জুটি কানাডা ওপেন জিতেছে। এই জুটিই ২০১১-এ বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের ইতিহাসেই ভারতের হয়ে প্রথম পদক (ব্রোঞ্জ) জেতার নজির গড়েছিল। কমনওয়েলথ গেমসে সোনা-রুপো, এশিয়ান চ্যাম্পিয়নশিপ আর উবের কাপে ব্রোঞ্জ-সহ একাধিক আন্তর্জাতিক পদকও আছে জ্বালাদের জুটির।
জ্বালা-অশ্বিনী ছাড়াও ভারতের পুরুষ ব্যাডমিন্টন জুটি সুমিত রেড্ডি-মনু অত্রির নামও এই স্কিমে নতুন রাখল ক্রীড়ামন্ত্রক। রিও অলিম্পিকের প্রস্তুতি ও ট্রেনিংয়ের জন্য এই চার কেন্দ্রীয় সরকারের বিশেষ ক্রীড়া তহবিল থেকে সমস্ত আর্থিক সাহায্য পাবে বলে জানিয়েছে ক্রীড়ামন্ত্রক। ইতিমধ্যেই এই চার প্লেয়ারকে ২০১৬ অলিম্পিকের প্রস্তুতির জন্য জাতীয় দলের মালয়েশিয়ান কোচ কিম টানের সঙ্গে পরামর্শ করে ট্রেনিং শিডিউল করে ফেলারও নির্দেশ দিয়েছে সরকার।

Advertisement

জ্বালা-অশ্বিনী ছাড়াও ‘টপ’ স্কিমে ইতিমধ্যেই রয়েছেন সাইনা নেহওয়াল, পি ভি সিন্ধু, পারুপল্লি কাশ্যপ, কিদম্বি শ্রীকান্ত, গুরু সাইদত্ত এবং এস প্রণয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন