Kane Williamson

সবুজ পিচে হোল্ডারদের সামলে ২৫১ উইলিয়ামসনের

দলের প্রায় অর্ধেক রান করেছেন উইলিয়ামসন একাই। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটি তাঁর তৃতীয় দ্বিশতরান।

Advertisement

সংবাদ সংস্থা

হ্যামিলটন শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২০ ১৩:১০
Share:

দ্বিশতরান উইলিয়ামসনের। ছবি: পিটিআই

শুক্রবার হ্যামিলটনের সবুজ পিচে দাপট দেখালেন কেন উইলিয়ামসন। নিউজিল্যান্ড অধিনায়কের এই ২৫১ রান তাঁর কেরিয়ারের সর্বোচ্চ রানের ইনিংস। ওয়েস্ট ইন্ডিজ পেসারদের বিরুদ্ধে তাঁর এই ইনিংস স্মরণীয় হয়ে থাকবে ক্রিকেটপ্রেমীদের।

Advertisement

বৃহস্পতিবার পিচ দেখে অবাক হয়ে গিয়েছিলেন সকলে। মাঠ এবং পিচ আলাদা করা যাচ্ছে না। সবুজ পিচ দেখে টস জিতে বোলিং নিয়েছিলেন ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার। কিন্তু তাঁর পরিকল্পনা ভেস্তে দিলেন হ্যামিলটনের পিচে বরাবরই স্বচ্ছন্দ কিউই অধিনায়ক। দলের ৫১৯ রানের মধ্যে ২৫১ রান করেন তিনি একাই। প্রায় অর্ধেক রান করেছেন তিনি একাই। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটি তাঁর তৃতীয় দ্বিশতরান। কেমার রোচের বলে ৪ মেরে ডবল সেঞ্চুরি করেন তিনি। বৃহস্পতিবার দিনের শেষে ৯৭ রানে অপরাজিত ছিলেন তিনি। সেখান থেকে শুক্রবার থামেন ২৫১ রানে। আলজারি জোসেফের বলে রস্টন চেজের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

উইলিয়ামসনের এই ইনিংসের পর তাঁকে ‘গোট’ বলে সম্বোধন করেন ভারতের প্রাক্তন ওপেনার ওয়াসিম জাফর। গোট বলতে যেমন ‘গ্রেটেস্ট অব অল টাইম’ বা সর্বকালের সেরা বোঝায় তেমনই বোঝায় তৃণভোজী প্রাণী। মজা করে জাফর টুইট করে লেখেন, ‘পিচে এতটাই ঘাস ছিল যে তৃণভোজী চড়ে বেড়াতে পারত, সত্যিই, সেই পিচেই দাপিয়ে বেড়ালেন একজন 'গোট' (গ্রেটেস্ট অব অল টাইম)।’

Advertisement

আরও পড়ুন: কুড়ির বিশ্বকাপের মহড়া বিরাটদের

আরও পড়ুন: টি-টোয়েন্টি সিরিজে নতুন চ্যালেঞ্জের অপেক্ষায় নটরাজন

বৃষ্টি বিঘ্নিত ম্যাচে অধিনায়কের ইনিংসে ভর করে নিউজিল্যান্ড ৫১৯ রানে ডিক্লেয়ার করে। ক্যারিবিয়ানদের চাপ বাড়িয়ে দেন কাইল জেমিসন। ২৫ বছরের এই পেসার ৬৪ বলে ৫১ রান করেন। ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ৪৯ রান করে কোনও উইকেট না হারিয়ে। ২ ওপেনার ক্রেগ ব্রেথওয়েট (২০ রানে অপরাজিত) এবং জন ক্যাম্পবেল (২২ রানে অপরাজিত) সবুজ পিচে টিম সাউদি, ট্রেন্ট বোল্টদের গোলাগুলি সামলে এখনও অপরাজিত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন