Sports News

আমি কুম্বলে হলে পার্থিবে আস্থা রেখে পাঁচ জন বোলার খেলাতাম

আজ থেকে শুরু হওয়া মোহালি টেস্ট সিরিজে খুব গুরুত্বপূর্ণ। শুরুতে আরও এক বার আলোচনার কেন্দ্রে থাকতে চলেছে পিচ। টিম বাছাই দেখে মনে হচ্ছে, পিচে কিছুটা ঘাস থাকবে বলে আশা করছে দুটো দেশ।

Advertisement

সৌরভ গঙ্গোপাধ্যায়

শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৬ ০৪:২২
Share:

প্রত্যাবতর্নে পরীক্ষা। শুক্রবার মোহালিতে পার্থিব।-পিটিআই

আজ থেকে শুরু হওয়া মোহালি টেস্ট সিরিজে খুব গুরুত্বপূর্ণ। শুরুতে আরও এক বার আলোচনার কেন্দ্রে থাকতে চলেছে পিচ। টিম বাছাই দেখে মনে হচ্ছে, পিচে কিছুটা ঘাস থাকবে বলে আশা করছে দুটো দেশ। তাই জন্যই হয়তো নির্বাচকেরা সব রকম পরিস্থিতির জন্য টিম তৈরি করে রেখেছেন।

Advertisement

আমি অবশ্য মোহালির উইকেটে একটা ঘাসের ডগা দেখতে পেলেও অবাক হব। এখানে শেষ যে টেস্টটা খেলা হয়েছিল, সেই দক্ষিণ আফ্রিকা ম্যাচে পিচ কিউরেটর স্কোয়্যার টার্নার দিয়েছিলেন। উত্তর ভারতে বিদেশিরা সাধারণত হার্ড সারফেস পায়। কিন্তু ইংরেজরা সেই আশায় বসে থাকলে বাড়াবাড়ি হয়ে যাবে। উত্তর ভারতে এখন বেশ ঠান্ডা। অতিথিরা সেই আবহাওয়াটা উপভোগ করতে পারে। কিন্তু এই আবহাওয়ায় পিচ যেমন হবে ওরা ভাবছে, সেই প্রত্যাশা পূর্ণ না হওয়ার সম্ভাবনা বেশি।

টসটা আবার খুব জরুরি হবে। কিন্তু কেউ যদি আশা করে বসে থাকে যে, প্রথমে ব্যাট করার সুযোগ পেলেও ইংল্যান্ড এই ম্যাচটা হারবে, তা হলে সেটা বোকামি। ইংল্যান্ড বারবার এটা দেখিয়েছে যে, এ রকম পরিস্থিতিতে ভাল করার মতো প্লেয়ার ওদের দলে আছে। বাকি সফরকারী দেশের চেয়ে ওরা ভারতের উপর অনেক বেশি চাপও তৈরি করেছে। ওদের টিমে গভীরতা আছে। তা ছাড়া বিভিন্ন সময় ওদের বিভিন্ন প্লেয়ার এগিয়ে এসে ম্যাচে প্রভাব ফেলেছে।

Advertisement

এই মুহূর্তে ইংরেজদের দুর্বলতা হতে পারে একমাত্র স্পিন। আদিল রশিদ দ্রুত উন্নতি করছে। তবু ওর সঙ্গে ইংল্যান্ডের আরও একজনকে চাই, যে উল্টো দিক থেকে চাপটা ধরে রাখতে পারবে। তরুণ জাফর আনসারি সেই কাজটা খুব ভাল করতে পারছে না। তাই গ্যারেথ ব্যারি একটা সুযোগ পাচ্ছে এই ভূমিকাটা নেওয়ার। ২০১৪ সফরে ভারতীয় ব্যাটিংকে খুব ভুগিয়েছিল মইন আলি। কিন্তু চলতি সফরের মইন যেন সেই মইনের ছায়ামাত্র। মিডল অর্ডারে ওরা জস বাটলারকেও দেখতে পারে। বেন ডাকেটকে দেখে মনে হচ্ছে, ও জানেই না কখন কী করতে হবে! ওর বদলি আনানো খুব দরকার।

ভারতকে শুধু একটা প্রশ্নের উত্তর খুঁজতে হবে। জয়ন্ত যাদবকে খেলিয়ে যাওয়া হবে? না কি বাড়তি সিমারকে সুযোগ দেওয়া উচিত? উত্তরটা অবশ্য পরিস্থিতির উপর নির্ভর করছে। আর আমার মনে হয় আবহাওয়া শুকনোই থাকবে। তাই প্রথম এগারোয় আমি কোনও বদল দেখছি না।

একটা বদল ছাড়া। চোট পাওয়া ঋদ্ধিমান সাহার জায়গায় পার্থিব পটেল এই টেস্টে খেলবে। পার্থিবের ব্যাটিংয়ের উপর টিম ম্যানেজমেন্টের যথেষ্ট আস্থা আছে কি? যাতে ওরা পাঁচ বোলারের থিওরিতে যেতে পারে? দেখা যাক। অনিল কুম্বলের জায়গায় আমি থাকলে কিন্তু আস্থাটা দেখাতাম। ঘরোয়া ক্রিকেটে পার্থিব প্রচুর রান করেছে। ও দারুণ ভাল ব্যাটসম্যানও। আট বছর পরে টেস্ট ক্রিকেটে ফিরছে পার্থিব। ওর জন্য আমার শুভেচ্ছা রইল।

(গেমপ্ল্যান)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন