ঋদ্ধিকে পাঁচ বছর টেস্টে কিপার দেখছেন কোহলি

মহেন্দ্র সিংহ ধোনির পর ভারতীয় দলে স্টাম্পের পিছনে দাঁড়ানোর সেরা লোকটা কে? ভারতীয় ক্রিকেটমহলে এই নিয়ে বিতর্ক থাকলেও স্বয়ং টেস্ট দলের ক্যাপ্টেন বিরাট কোহলির ধারণা তিনি ঋদ্ধিমান সাহা। টেস্ট দলের ক্যাপ্টেনের কাছ থেকে শনিবার যে সার্টিফিকেট পেলেন বাংলার উইকেটকিপার, তাতে তাঁর টেস্ট কেরিয়ার নিয়ে আশাবাদী হওয়ার যথেষ্ট কারণ রয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০১৫ ০৩:০৯
Share:

মহেন্দ্র সিংহ ধোনির পর ভারতীয় দলে স্টাম্পের পিছনে দাঁড়ানোর সেরা লোকটা কে? ভারতীয় ক্রিকেটমহলে এই নিয়ে বিতর্ক থাকলেও স্বয়ং টেস্ট দলের ক্যাপ্টেন বিরাট কোহলির ধারণা তিনি ঋদ্ধিমান সাহা।

Advertisement

টেস্ট দলের ক্যাপ্টেনের কাছ থেকে শনিবার যে সার্টিফিকেট পেলেন বাংলার উইকেটকিপার, তাতে তাঁর টেস্ট কেরিয়ার নিয়ে আশাবাদী হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। শনিবার নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে কোহলিকে ঋদ্ধিমান সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘‘ধোনির মতো কারও জায়গা নেওয়াটা বিশাল দায়িত্বের ব্যাপার। ওর বিকল্পের কথা যদি বলেন, তা হলে তো সাহা, দীনেশ কার্তিক, পার্থিব পটেল এবং সঞ্জু স্যামসন রয়েছে। কিন্তু আমার ব্যক্তিগত পছন্দের কথা জিজ্ঞস করলে বলব ঋদ্ধিমান সাহারই এই জায়গাটা প্রাপ্য।’’

নাগপুরে ২০১০-এ তাঁর টেস্ট অভিষেক হয়েছিল ব্যাটসম্যান হিসেবে। গত বছর অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজের শুরুর দিকে চোটের জন্য ধোনি খেলতে না পারায় ঋদ্ধিকেই অ্যাডিলেডে প্রথম টেস্টে স্টাম্পের পিছনে দাঁড়াতে হয়। সিডনিতে শেষ টেস্টেও তিনি খেলেছিলেন। ২০১২-তেও অ্যাডিলেড টেস্টে খেলছিলেন বাংলার এই ক্রিকেট তারকা। এই চার টেস্টে তেমন রান না পেলেও কিপিং গ্লাভস হাতে যথেষ্ট ভাল পারফম্যান্স দেখিয়েছেন তিনি।

Advertisement

ভারতের হয়ে চারটি টেস্ট ও ন’টি ওয়ান ডে খেলা ঋদ্ধিমান সাহা সম্পর্কে কোহলির মন্তব্য, ‘‘আমরা সবাই জানি সাহা বিশ্বমানের উইকেটকিপার। ভারতীয় দলে পরিবর্ত হিসেবে ও ইতিমধ্যেই খেলেছে। ওর বয়স এখন সবে ৩০ এবং ও জানে ওর আরও অনেক দিন খেলা উচিত। ওর ব্যাপারে আমি খুব উৎসাহী এবং আমার বিশ্বাস, আগামী ৫-৬ বছর ওর ভারতীয় দলের কিপার থাকা উচিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন