শ্রীলঙ্কার স্কুলকে ২০ গোলে হারাল কৃষ্ণদেবপুর বিদ্যালয়

১, ৩, ৫, ১০ নয়। একেবারে ২০-০। সুব্রত কাপে মূলপর্বের দ্বিতীয় খেলায় শ্রীলঙ্কার একটি স্কুল দলকে এই ব্যবধানেই হারাল কালনার কৃষ্ণদেবপুর উচ্চ বিদ্যালয়। সুব্রত কাপের রাজ্য পর্যায়ের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন কালনার এই স্কুলটি রাজ্যের একমাত্র দল হিসাবে এ বার দিল্লিতে মূলপর্ব খেলতে গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কালনা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৪ ০৩:০৪
Share:

১, ৩, ৫, ১০ নয়। একেবারে ২০-০। সুব্রত কাপে মূলপর্বের দ্বিতীয় খেলায় শ্রীলঙ্কার একটি স্কুল দলকে এই ব্যবধানেই হারাল কালনার কৃষ্ণদেবপুর উচ্চ বিদ্যালয়।

Advertisement

সুব্রত কাপের রাজ্য পর্যায়ের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন কালনার এই স্কুলটি রাজ্যের একমাত্র দল হিসাবে এ বার দিল্লিতে মূলপর্ব খেলতে গিয়েছে। দিল্লি থেকে ফোনে কৃষ্ণদেবপুরের কোচ সৌমিত্র হাজরা জানান, এ বারের প্রতিযোগিতায় খেলছে মোট ৩২টি দল। যার মধ্যে রয়েছে শ্রীলঙ্কা ছাড়াও রয়েছে নেপাল, ভুটান, বাংলাদেশ ,আফগানিস্থানের স্কুল দল। ৪টি করে দলকে নিয়ে তৈরি হয়েছে ৮টি গ্রুপ। প্রতিটি গ্রুপের শীর্ষে থাকা দল পরবর্তী পর্বে যাবে। মঙ্গলবার অম্বেডকর স্টেডিয়ামে প্রথম ম্যাচে কৃষ্ণদেবপুরের স্কুলটি মহারাষ্ট্রের এনসিসি স্কুল দলের মুখোমুখি হয়েছিল। সেই খেলাটি গোলশূন্য ভাবে শেষ হয়। পরবর্তী পর্বে যাওয়ার জন্য বুধবার শ্রীলঙ্কার দলটির বিরুদ্ধে জিততেই হত তাদের। সেই ম্যাচেই এই ফল। এই ম্যাচে গোল করেছে অমিত দে(৬), নরেন টুডু(৩), তুষার প্রামাণিক(৩), রাহুল চন্দ্র(৩) ও রবিন আদক(৩)। এ ছাড়া সৌগত দে ও মহম্মদ সাজাদ একটি করে গোল করে।

স্কুল সূত্রে জানা গিয়েছে, রাজ্য স্তরের প্রতিযোগিতায় প্রথম থেকেই ছিল শক্ত চ্যালেঞ্জ। প্রথম খেলায় তাদের মুখোমুখি হয়েছিল দক্ষিণ ২৪ পরগনার রাজীবপুর সেন্ট জোসেফ উচ্চ বিদ্যালয়। নির্ধারিত সময়ে সেই খেলা ২-২ গোলে অমীমাংসিত ছিল। টাইব্রেকারে ৫-৪ গোলে জয়ী হয় কৃষ্ণদেবপুর উচ্চ বিদ্যালয়। সেমিফাইনালে উত্তর ২৪ পরগনার যাত্রাগাছি প্রণবানন্দ উচ্চ বিদ্যালয়কে ২-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে এই স্কুল। ফাইনালে হুগলির বাঁশবেড়িয়া মিউনিসিপ্যাল উচ্চবিদ্যালয়কে ১-০ গোলে হারায় কৃষ্ণদেবপুর। কালনার এই স্কুলটি গত বারও রাজ্য চ্যাম্পিয়ন হয়ে মূলপর্বে গিয়েছিল। প্রথম খেলায় লাক্ষাদ্বীপের একটি স্কুলকে ৯-০ গোলে হারায় এই স্কুলটি। কিন্তু পরের ম্যাচে গোয়ার একটি স্কুলের কাছে হেরে বিদায় গ্রুপ লিগ থেকেই বিদায় নিয়েছিল এই স্কুলটি। সেই হার থেকে শিক্ষা নিয়ে এ বার শুরু থেকেই প্রস্তুতি শুরু করেছিল কৃষ্ণদেবপুর। দিল্লি যাওয়ার আগে বিভিন্ন অ্যাকাডেমি দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলেছে তারা।

Advertisement

কৃষ্ণদেবপুরের এই সাফল্য খুশি কালনার মানুষ। প্রাক্তন জাতীয় ফুটবলার কালনার ছেলে সুবীর ঘোষের কথায়, “আমি যত দূর জেনেছি কালনার এই স্কুলের খেলা দিল্লির দর্শককেও মুগ্ধ করেছে। এই ফল বর্ধমান জেলার ফুটবলকে পথ দেখাবে।” কালনা মহকুমা ক্রীড়া সংস্থার সম্পাদক অমরেন্দ্রনাথ সরকারের দাবি, “এটা একটা ঐতিহাসিক ঘটনা। এর আগে বর্ধমান জেলার কোনও দল অন্য দেশের কোনও দলকে এত গোলের ব্যবধানে হারায়নি।” কালনার বিধায়ক বিশ্বজিৎ কুণ্ডু বলেন, “এই খবরের কালনার বাসিন্দা হিসেবে গর্ববোধ করছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন