Cricket

অভিষেকেই কোহালি-পূজারার উইকেট, জেমিসন বলছেন...

দিনের শেষে জ্যামিসনের নামের পাশে লেখা ১৪-২-৩৮-৩। চেতেশ্বর পূজারা, বিরাট কোহালি ও হনুমা বিহারীর মতো ব্যাটসম্যানদের তুলে নিয়েছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়েলিংটন শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৪৮
Share:

অভিষেকেই নজর কাড়লেন জ্যামিসন। ছবি— এএফপি।

স্বপ্নের টেস্ট অভিষেক বলতে যা বোঝায়, যেন সেটাই করলেন নিউজিল্যান্ডের পেসার কাইল জেমিসন।

Advertisement

দিনের শেষে তাঁর নামের পাশে লেখা ১৪-২-৩৮-৩। চেতেশ্বর পূজারা, বিরাট কোহালি ও হনুমা বিহারীর মতো ব্যাটসম্যানদের তুলে নিয়েছেন তিনি। বল হাতে তিন ভারতীয় মহারথীর উইকেট নেওয়ার পাশাপাশি ময়াঙ্ক আগরওয়ালের ক্যাচটিও নিয়েছেন তিনি। সব মিলিয়ে বেসিন রিজার্ভের প্রথম দিনটা জেমিসনের।

তিনি কি নিজে বুঝতে পারছেন কী করেছেন? জেমিসন যেন ঘোরের মধ্যে রয়েছেন। প্রথম দিনের শেষে তাঁর দিকে উড়ে আসা এই প্রশ্নের জবাবে দীর্ঘ চেহারার অধিকারী জেমিসন বলছেন, ‘‘গত কয়েকটা সপ্তাহ আমার কাছে স্বপ্নের মতো। নিজের পারফরম্যান্স নিয়ে আমি সন্তুষ্ট। দলীয় পারফরম্যান্সের দিক থেকেও আমরা বেশ ভাল জায়গাতেই রয়েছি।’’ টেস্টের আগে ওয়ান ডে দলে সুযোগ পেয়েও ভাল খেলেছিলেন প্রায় সাত ফুটের এই কিউয়ি পেসার।

Advertisement

আরও পড়ুন: পুনমের ঘূর্ণিতে অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করল ভারত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত এখন সবার উপরে। সেখানে কিউয়িরা রয়েছে ছ’নম্বরে। দারুণ শক্তিশালী ভারতীয় ব্যাটিং লাইন আপকে নিয়ে প্রথম টেস্টের প্রথম দিন প্রায় ছেলেখেলা করেছেন জেমিসন। পরিকল্পনা করেই ভারত অধিনায়ক বিরাট কোহালির উইকেটটি নেন তিনি। কোহালিকে বেশ কয়েকটা শর্ট বল দেওয়ার পরে একটি বল হঠাৎই অফ স্টাম্পের সামান্য বাইরে দিয়েছিলেন জেমিসন। সেই বলটা খেলতে গিয়েই কোহালি ক্যাচ দিয়ে বসেন।

জেমিসন বলছেন, ‘‘কোহালি খুবই ভাল ব্যাটসম্যান। ভারতের ব্যাটিং লাইন আপের স্তম্ভ। শুরুতেই ওকে তুলে নেওয়া আমাদের কাছে বিরাট ব্যাপার ছিল। আমি গোড়ার দিকে ঠিকঠাক বল করতে পারিনি ওকে। কিন্তু শেষ পর্যন্ত কোহালি খোঁচা দিতে বাধ্য হয়েছে। পূজারাকেও দ্রুত তুলে নেওয়ায় আমরা অ্যাডভান্টেজ পাই।’’ জেমিসন বলছিলেন, ‘‘ওদের খেলানোই ছিল আমার কাজ। গতি, বাউন্স, সুইং ও সিম আমাকে সাহায্য করেছে। ঠিক জায়গায় বলটা রাখতে চেয়েছিলাম। সেটাই করেছি। আর তাতেই আমার কাজ হয়েছে।’’

আরও পড়ুন: তা হলে উইকেটের পিছনে সেরা হয়ে লাভ কী! ঋদ্ধি সমর্থনে ক্ষোভ উগরে দিলেন হর্ষ ভোগলে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন