এ বার মিশন রিও

বোপান্নার উপর ঘুরিয়ে চাপ লিয়েন্ডারের

‘লন্ডন নাটক’ রিওতেও হোক চান না লিয়েন্ডার পেজ। মাত্র দশ দিন বাদে তেতাল্লিশে পা দিতে চলা বর্ষীয়ান ভারতীয় টেনিস তারকা মাত্র চার দিন আগে ‘ডাবল কেরিয়ার স্ল্যাম’ করার অতুলনীয় নজির গড়লেও তাঁর মুখে এই মুহূর্তে কেবল ২০১৬ অলিম্পিক্স।

Advertisement
নয়াদিল্লি শেষ আপডেট: ০৮ জুন ২০১৬ ০৪:৫৩
Share:

১৮ নম্বর গ্র্যান্ড স্ল্যাম হাতে। মঙ্গলবার নয়াদিল্লিতে লিয়েন্ডার পেজ। ছবি: প্রেম সিংহ

‘লন্ডন নাটক’ রিওতেও হোক চান না লিয়েন্ডার পেজ। মাত্র দশ দিন বাদে তেতাল্লিশে পা দিতে চলা বর্ষীয়ান ভারতীয় টেনিস তারকা মাত্র চার দিন আগে ‘ডাবল কেরিয়ার স্ল্যাম’ করার অতুলনীয় নজির গড়লেও তাঁর মুখে এই মুহূর্তে কেবল ২০১৬ অলিম্পিক্স। ছাব্বিশ বছরের গ্র্যান্ড স্ল্যাম জীবনের আঠারোতম ট্রফি হাতে এ দিন দেশে ফিরে মধ্য কলকাতার চিরসবুজ খেলোয়াড় বলে দিলেন, ‘‘আমরা নিশ্চয়ই চাই না লন্ডনের ঘটনার পুনরাবৃত্তি হোক।’’

Advertisement

ভারতের একমাত্র পদকজয়ী পিতা-পুত্র অলিম্পিয়ান পাশাপাশি বসে মিডিয়ার সঙ্গে মিলিত হয়েছিলেন— ১৯৭২ মিউনিখ গেমসে ব্রোঞ্জজয়ী ভারতীয় হকি দলের সদস্য ভেস পেজ আর ছিয়ানব্বইয়ে আটলান্টায় টেনিস ব্রোঞ্জজয়ী লিয়েন্ডার পেজ। জুনিয়র পেজকে তাঁর সপ্তম অলিম্পিক্সে নামার অনিশ্চয়তা নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘আমাদের দেশের টেনিস ফেডারেশন আর নির্বাচন কমিটির উপর আমার পুরো আস্থা আছে যে, তাঁরা সেরা টিমই রিওতে পাঠাবেন। আমি নিশ্চিত ওঁরা ঠিক কাজ করবেন। ঠিক লোকের সঙ্গে আলোচনা করবেন।’’

আন্তর্জাতিক টেনিস সংস্থা বুধবারই এআইটিএ-তে রিওর যোগ্যতা পাওয়া ভারতীয় টেনিস প্লেয়ারদের তালিকা পাঠাবে। এর পর জাতীয় ফেডারেশনের হাতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা, তারা ওই তালিকা থেকে কাদের অলিম্পিক্সে পাঠাবে। ডাবলসের র‌্যাঙ্কিং অনুযায়ী সানিয়া (১) আর বোপান্না (১০) সরাসরি যোগ্যতা পেয়ে গিয়ে নিজেদের সঙ্গী বাছার ক্ষমতাও অর্জন করেছেন। মিক্সড ডাবলসে সানিয়া-লিয়েন্ডার জুটির যা মিলিত র‌্যাঙ্কিং (৪৭) তাতে রিওতে ১৬ দলের মধ্যে আসা অসম্ভব। কিন্তু পুরুষ ডাবলসে বোপান্নার পরে এশিয়ায় সেরা র‌্যাঙ্কিং লিয়েন্ডারের। বোপান্নার পছন্দের তালিকায় লিয়েন্ডার যতই না থাকুন, ফরাসি ওপেনে মিক্স়ড ডাবলস চ্যাম্পিয়ন হয়েছেন। ফলে ওই দু’টো সাফল্যের উল্লেখ করে এখন এআইটিএ বোপান্নার উপর চাপ দিতে পারে লিয়েন্ডারকেই রিওতে ডাবলস পার্টনার বাছার জন্য।

Advertisement

চার বছর আগে লন্ডন অলিম্পিক্সে বোপান্না-মহেশ দু’জনেই লিয়েন্ডারের সঙ্গে খেলতে অস্বীকার করে নিজেরা জুটি বেঁধেছিলেন। যার জেরে লিয়েন্ডারকে নিয়ে সানিয়াকে মিক্স়ড ডাবলস খেলতে প্রায় বাধ্য করেছিল ফেডারেশন। এ বার সেটা সম্ভব নয়। ফলে বোপান্নার সঙ্গী হতে না পারলে লিয়েন্ডারের রিও-যাত্রাই কার্যত আটকে ষাবে। পোড়খাওয়া লিয়েন্ডার সব কিছু বুঝেই তাৎপর্যপূর্ণ ভাবে মঙ্গলবার ভূপতির ৪২তম জন্মদিনের দিন বলেছেন, ‘‘আমি আর বোপান্না দু’জনেই সর্বোচ্চ লেভেলে খেলছি। আমার কেরিয়ার রেকর্ডই আমার হয়ে কথা বলবে। আর বোপান্নাও গত দেড় বছর খুব ভাল করেছে পেশাদার ট্যুরে। আমরা দু’জনেই তৈরি আর কোনও সন্দেহ নেই আমাদের জুটিই এই মুহূর্তে দেশের সেরা।’’ ঘুরিয়ে স্পষ্ট করে দিয়েছেন, বোপান্নার হাত ধরে রিও যেতে মরিয়া তিনি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন