মিক্স়ড ডাবলসে আশা কার্যত শেষ

লিয়েন্ডারের রিও-যাত্রা বোপান্নার হাতে

লিয়েন্ডারের রেকর্ড সংখ্যক সাত নম্বর অলিম্পিক্সে যাওয়ার চূড়ান্ত সম্ভাবনা কতটা? যতগুলো অলিম্পিক্স খেলার নজির বিশ্বে কোনও টেনিস প্লেয়ারের নেই!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০১৬ ০৩:৪৪
Share:

লিয়েন্ডারের রেকর্ড সংখ্যক সাত নম্বর অলিম্পিক্সে যাওয়ার চূড়ান্ত সম্ভাবনা কতটা? যতগুলো অলিম্পিক্স খেলার নজির বিশ্বে কোনও টেনিস প্লেয়ারের নেই!

Advertisement

এক বাক্যে উত্তর— লিয়েন্ডারের রিও যাওয়া এখন বোপান্নার হাতে।

ফরাসি ওপেনে গতবারের ডাবলস চ্যাম্পিয়ন ডডিগ এ বার সেমিফাইনালে হারায় আজ সোমবার প্রকাশ হতে চলা র‌্যাঙ্কিংয়ে (৯) নেমে যাবেন। গতবারের প্রাপ্ত পয়েন্ট রক্ষা করতে না পারায়। অন্য দিকে, র‌্যাঙ্কিংয়ে ১১ বোপান্না তৃতীয় রাউন্ড টপকে কোয়ার্টার ফাইনালে ওঠায় ১৮০-র জায়গায় ৩৬০ পয়েন্ট পাওয়ায় ৬ জুনের এটিপি তালিকায় প্রথম দশে উঠে আসবেন। যে তারিখ রিওতে যোগ্যতা অর্জনের চূড়ান্ত দিন।

Advertisement

এর ফলে বোপান্না আন্তর্জাতিক টেনিস সংস্থা ও অলিম্পিক্স কমিটির নিয়মে রিওতে নিজের দেশোয়ালি ডাবলস পার্টনার বাছার অধিকার অর্জন করছেন। ভারতীয় টেনিসমহলে খবর, বোপান্নার পছন্দের তালিকায় যে লিয়েন্ডার নেই সেটা স্বয়ং লিয়েন্ডারও জানেন। রোলাঁ গারোয় মিক্সড ডাবলস চ্যাম্পিয়ন হয়ে ‘ডাবল কেরিয়ার স্ল্যাম’ পূর্ণ করা (যে নজির টড উডব্রিজ, মার্ক উডফোর্ড ছাড়া কারও নেই) লিয়েন্ডার ইতিমধ্যে ‘কাজে’ নেমে পড়েছেন বলে তাঁর ঘনিষ্ঠমহল সূত্রে খবর।

সেটা কী? আইওসি রিওতে প্রত্যেক মহাদেশের সেরা র‌্যাঙ্কিং প্লেয়ারকে নামার অধিকার দিয়েছে। এই মুহর্তে বোপান্না-লিয়েন্ডার এশিয়ার এক নম্বর ডাবলস টিম হিসেবে রিওতে কোয়ালিফাই করছে। রবিবার এআইটিএর এক শীর্ষস্থানীয় কর্তা বললেন, সর্বভারতীয় টেনিস সংস্থায় লিয়েন্ডার-সমর্থক যে গোষ্ঠী আছে, তারা বোপান্নাকে ওই যুক্তিই দেবে। এশিয়ার এক নম্বর ডাবলস টিমের বদলে কেন অন্য জুটি নিয়ে রিও যাবে? যদি বোপান্না লিয়েন্ডারের পরিবর্তে অন্য কাউকে পার্টনার চান তবেই। বোপান্নার ঘনিষ্ঠমহলের খবর, তিনি সাকেত মিনেনির কথা নাকি ভাবছেন। আবার এআইটিএর খবর, সাকেতের চোট আছে। ফলে শেষমেশ লিয়েন্ডারেরই সপ্তম অলিম্পিক্স-যাত্রা ঘটতে পারে।

কিন্তু রিওতে মিক্স়ড ডাবলসে সানিয়ার পার্টনার লিয়েন্ডারের হওয়া যে হচ্ছে না, সেটা কার্যত পরিষ্কার। এই বিভাগে ১৬ টিম খেলবে। সোমবার বেরনো যে র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে অলিম্পিক্স টিকিট পাওয়া যাবে, তাতে সানিয়া-লিয়েন্ডারের মিলিত র‌্যাঙ্কিং (সম্ভবত ৫০) প্রথম ষোলো জুটির ভেতর আসছে না। কিন্তু সানিয়া-বোপান্না জুটি (সম্ভবত ১০) আসছে। ফলে তাঁরা খেলবেন।

দিল্লিতে ১১ জুন ডেভিস কাপ টিম নির্বাচনের সঙ্গেই রিওর দল গঠন। বিশ্বের এক নম্বর সানিয়া মেয়েদের ডাবলসে নিজের পছন্দের পার্টনার বেছে নিতে পারবেন। যাঁর নাম খুব সম্ভবত অঙ্কিতা ভামব্রি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন