দলটা মেসিরই, বার্তা সাম্পাওলির

বিশ্বকাপে ৩২ বছরের ব্যর্থতা ভুলতে মেসি-র দিকেই তাকিয়ে আর্জেন্তিনা সমর্থকরা। তাঁদের মতো সাম্পাওলি-ও মনে করেন, বিশ্বকাপে আর্জেন্তিনার ভাগ্য পুরোটাই নির্ভর করছে মেসি-র উপরে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ মার্চ ২০১৮ ০৩:৫১
Share:

মুগ্ধ: বিশ্বকাপ জিততে মেসি-র দিকেই তাকিয়ে হর্হে সাম্পাওলি। ছবি: টুইটার

আর্জেন্তিনা জাতীয় দলের তিনি কোচ। কিন্তু হর্হে সাম্পাওলি মেনে নিলেন, দলটা আসলে লিওনেল মেসি-র!

Advertisement

বিশ্বকাপে ৩২ বছরের ব্যর্থতা ভুলতে মেসি-র দিকেই তাকিয়ে আর্জেন্তিনা সমর্থকরা। তাঁদের মতো সাম্পাওলি-ও মনে করেন, বিশ্বকাপে আর্জেন্তিনার ভাগ্য পুরোটাই নির্ভর করছে মেসি-র উপরে। তিনি বলেছেন, ‘‘এই দলটা মেসির-ই। এই মুহূর্তে ও শ্রেষ্ঠ। একার কাঁধে দলকে টেনে নিয়ে যাওয়ার মতো পরিণতও হয়ে উঠেছে মেসি।’’

বার্সেলোনার হয়ে সমস্ত ট্রফি জিতেছেন মেসি। পাঁচ বার ব্যালন ডি’ওর পেয়েছেন। কিন্তু আর্জেন্তিনার হয়ে এখনও পর্যন্ত প্রথম সারির কোনও টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন পূরণ হয়নি তাঁর। চার বছর আগে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জার্মানির বিরুদ্ধে হারের যন্ত্রণা নিয়ে মাঠ ছেড়েছিলেন। একই ঘটনার পুনরাবৃত্তি কোপা আমেরিকা-তেও। ২০১৫ ও ২০১৬ সালে ফাইনালে উঠেও জিততে পারেননি আর্জেন্তিনা। দু’বারই হার চিলি-র কাছে। ২০১৫ সালে সাম্পাওলি-ই ছিলেন চিলি-র কোচ। দু’বছর আগে কোপা আমেরিকা ফাইনালে হারের হতাশায় আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন মেসি। শেষ পর্যন্ত অবশ্য দেশের স্বার্থে ফিরে আসেন। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ইকুয়েডরের বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচে হ্যাটট্রিক করে আর্জেন্তিনার রাশিয়া-যাত্রা নিশ্চিতও করেন তিনি। ফুটবল পণ্ডিতদের মধ্যে রাশিয়াতেই বিশ্বকাপ জয়ের শেষ সুযোগ ৩০ বছর বয়সি মেসি-র।

Advertisement

বিশ্বকাপে আর্জেন্তিনার সঙ্গে একই গ্রুপে রয়েছে আইসল্যান্ড, নাইজিরিয়া ও ক্রোয়েশিয়া। ১৬ জুন মস্কোয় প্রথম ম্যাচে আর্জেন্তিনার প্রতিপক্ষ আইসল্যান্ড। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই শুক্রবার ম্যাঞ্চেস্টারে ইতালির বিরুদ্ধে ফিফা ফ্রেন্ডলি-তে নামছে আর্জেন্তিনা। কিন্তু ইতালির বিরুদ্ধে ম্যাচের আগে আর্জেন্তিনা শিবিরে অবশ্য উদ্বেগ বাড়িয়েছেন দুরন্ত ফর্মে থাকা সের্জিও আগুয়েরো। হাঁটুর চোটের জন্য এই ম্যাচে খেলতে পারবেন না ম্যাঞ্চেস্টার সিটি স্ট্রাইকার। আগামী সপ্তাহে স্পেনের বিরুদ্ধে কি আগুয়েরো খেলতে পারবেন? সাম্পাওলি বলেছেন, ‘‘ম্যাঞ্চেস্টার সিটি-র ডাক্তারদের সঙ্গে আমরা কথা বলেছি। ইতালির বিরুদ্ধে ও খেলতে পারবে না। দেখা যাক পরের ম্যাচে আগুয়েরো খেলতে পারে কি না।’’

সাম্পাওলি-র লক্ষ্য যে ফিফা ফ্রেন্ডলি থেকেই প্রতিপক্ষদের বার্তা দেওয়া, স্পষ্ট করে দিয়েছেন। তিনি বলেছেন, ‘‘বিশ্বকাপে আমাদের প্রতিপক্ষদের ভয় পাইয়ে দেওয়াই হচ্ছে প্রধান লক্ষ্য।’’ তবে সাম্পাওলি-র এই পরিকল্পনা হয়তো শুরুতেই ধাক্কা খেতে পারে। চোটের জন্য ইতিমধ্যেই ছিটকে গিয়েছেন আগুয়েরো। এ বার ইতালির বিরুদ্ধে ম্যাচের কয়েক ঘণ্টা আগে অনিশ্চিত হয়ে পড়লেন মেসি! আর্জেন্তিনার একটি সংবাদ মাধ্যমের দাবি, মেসি-র হ্যামস্ট্রিংয়ে সামান্য চোট রয়েছে। তাই তাঁকে খেলানোর ঝুঁকি হয়তো সাম্পাওলি নেবেন না। মেসি-র পরিবর্ত হিসেবে এভের বানেগা-কে খেলানোর ভাবনা তাঁর। ইতালির বিরুদ্ধে মেসি শেষ পর্যন্ত মাঠে নামতে না পারলে ম্যাচের সেরা আকর্ষণ হতে পারেন জানলুইজি বুফন। ৪০ বছর বয়সে অবসর ভেঙে জাতীয় দলে প্রত্যাবর্তন ঘটিয়েছেন ইতালির কিংবদন্তি গোলরক্ষক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন