সমুদ্রতটে মেসির সঙ্গে খুদে ভক্তের ফুটবল

ম্যাকেঞ্জি বলটা নিয়ে কয়েক পা এগিয়ে গিয়ে স্তম্ভিত হয়ে যায়। কারণ, ওই ফুটবল খেলোয়াড়দের মধ্যে এক জন যে তার খুব চেনা। তিনি— লিয়োনেল মেসি! আর বলটা যিনি ছুড়ে দিয়েছিলেন, তাঁর নাম হর্হে মেসি, লিয়োর বাবা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৯ ০৪:০৯
Share:

ফুরফুরে: ম্যাকেঞ্জির সঙ্গে সমুদ্রতটে বার্সা মহাতারকা মেসি। টুইটার

সত্যিই স্বপ্নাতীত ঘটনা। এগারো বছরের ম্যাকেঞ্জি ওনিলের সঙ্গে যা ঘটল অ্যান্টিগার সমুদ্রতটে। লন্ডন থেকে পরিবারের সঙ্গে অ্যান্টিগায় ছুটি কাটাতে এসেছে ম্যাকেঞ্জি। আর পাঁচটা বাচ্চার মতো সমুদ্রসৈকতে ফুটবল নিয়ে খেলতে চলে এসেছিল সে। দূরে কয়েক জন একই ভাবে মেতে ছিল ফুটবল নিয়ে। সেই দলের মধ্যে থেকে এক প্রৌঢ় হঠাৎ বলটা ছুড়ে দেয় ম্যাকেঞ্জির দিকে। আর বলেন, ‘‘আমাদের সঙ্গে খেলবে এস।’’

Advertisement

ম্যাকেঞ্জি বলটা নিয়ে কয়েক পা এগিয়ে গিয়ে স্তম্ভিত হয়ে যায়। কারণ, ওই ফুটবল খেলোয়াড়দের মধ্যে এক জন যে তার খুব চেনা। তিনি— লিয়োনেল মেসি! আর বলটা যিনি ছুড়ে দিয়েছিলেন, তাঁর নাম হর্হে মেসি, লিয়োর বাবা। ওই দলে আরও ছিল মেসির বছর ছয়েকের ছেলে থিয়াগো।

মেসির সঙ্গে তাঁর খুদে ভক্তের ফুটবল খেলার ভিডিয়ো এর পরে ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। যার পরে সাংবাদিকদের প্রশ্নের মুখেও পড়তে হয়েছে ওই খুদেকে। ম্যাকেঞ্জি বলেছে, ‘‘অবিশ্বাস্য লাগছিল মেসির সঙ্গে ফুটবল খেলতে। থিয়াগোও দারুণ ফুটবল খেলে। অত অল্প বয়সে ও রকম খেলা ভাবা যায় না। থিয়াগো আদৌ বিব্রত বোধ করছিল না আমার সঙ্গে খেলতে।’’

Advertisement

ফুটবল খেলাতেই শেষ হয়ে যায়নি ম্যাকেঞ্জির স্বপ্নের কাহিনি। সে বলেছে, ‘‘মেসি আমাকে কাঁধে করে সমুদ্রেও নেমেছিল। থিয়াগো সব সময় আমার সঙ্গে ছিল।’’ কী রকম লাগল মেসিকে? খুদে ভক্তের উপলব্ধি, ‘‘মেসিকে কিন্তু আর পাঁচ জন বাবার মতোই লেগেছে। আমার মনে হল, থিয়াগো যে অন্য বাচ্চার সঙ্গে ফুটবল খেলছে, এতে মেসি খুব খুশি হয়েছে।’’ মেসির সঙ্গে কথাবার্তা কি বলা গিয়েছে? ম্যাকেঞ্জি জানিয়েছে, খুব বেশি বলা যায়নি ভাষা সমস্যার জন্য। তবে মেসির স্ত্রী আন্তোনেল্লা খানিকটা দোভাষীর কাজ করে দেওয়ায় বার্তা আদান প্রদান করা গিয়েছে। দিনের শেষে মেসি এবং আন্তোনেল্লা হাসিমুখে বিদায় জানায় ম্যাকেঞ্জিকে। ‘‘কোনও দিন ওদের ভুলব না,’’ বলেছে এগারো বছরের বালক। কে-ই বা ভুলতে পারে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন