নতুন ক্লাব-চুক্তিতে সই করতে রাজি নন

আর্জেন্তিনার দুঃসময়ে বার্সাকেও চিন্তায় ফেললেন মেসি

বিশ্বকাপ কোয়ালিফাইংয়ে গ্রুপের ষষ্ঠ স্থানে। ব্রাজিলের বিরুদ্ধে ০-৩ হার। ভঙ্গুর ড্রেসিংরুম। লিওনেল মেসির আর্জেন্তিনার অবস্থা এখন ঠিক টাইটানিকের মতোই। চব্বিশ ঘণ্টার মধ্যে কলম্বিয়া নামক হার্ডল অপেক্ষা করছে আর্জেন্তিনার জন্য। দেশকে রাশিয়া পৌঁছনোর লড়াইয়ে নামার আগে ক্লাবকে দুশ্চিন্তায় ফেলে দিলেন লিওনেল মেসি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০১৬ ০৪:৫৯
Share:

বিশ্বকাপ কোয়ালিফাইংয়ে গ্রুপের ষষ্ঠ স্থানে। ব্রাজিলের বিরুদ্ধে ০-৩ হার। ভঙ্গুর ড্রেসিংরুম।

Advertisement

লিওনেল মেসির আর্জেন্তিনার অবস্থা এখন ঠিক টাইটানিকের মতোই।

চব্বিশ ঘণ্টার মধ্যে কলম্বিয়া নামক হার্ডল অপেক্ষা করছে আর্জেন্তিনার জন্য। দেশকে রাশিয়া পৌঁছনোর লড়াইয়ে নামার আগে ক্লাবকে দুশ্চিন্তায় ফেলে দিলেন লিওনেল মেসি।

Advertisement

বার্সেলোনার দেওয়া নতুন চুক্তিতে সই করলেন না রাজপুত্র। এক স্প্যানিশ দৈনিকের খবর অনুযায়ী, মেসি নাকি সাফ জানিয়ে দিয়েছেন, এই মুহূর্তে তাঁর কোনও ইচ্ছা নেই নতুন চুক্তি নিয়ে ভাবার। মেসির চুক্তি আপাতত ২০১৮ পর্যন্ত রয়েছে। যা শেষ হওয়ার পরেই নিজের ক্লাব ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেবেন বার্সা আইকন।

মেসির এই সিদ্ধান্তের খবরে অবাক গোটা ফুটবলবিশ্ব। বরাবর তিনি বলে এসেছেন, গোটা কেরিয়ার বার্সাতে থাকতে চান। তা হলে এমন কী হল যে মেসি নতুন চুক্তি সই করলেন না? সোশ্যাল মিডিয়ায় অনেক বার্সেলোনা প্রেমী প্রার্থনা করতে শুরু করেছেন, খবরটা যেন ঠিক না হয়। আর যদি ঠিক হয়? সে প্রশ্ন ওঠার পাশাপাশি কারণটাও জানতে চাইছে বিশ্ব। কারণ হিসেবে বেরিয়ে আসছে সেই কর বিতর্কের ঘটনা। যে বিতর্কে ফেঁসে কিছু দিন আগেই কোর্টে হাজিরা দিতে হয় এলএম টেনকে। মেসির ২১ মাস হাজতবাসের রায় দেন বিচারক। স্পেনের নিয়ম অনুযায়ী যদিও জেলে যেতে হয়নি এলএম টেনকে।

মেসির নাকি আফসোস, এই কঠিন মুহূর্তে ক্লাবের থেকে কোনও সাহায্য পাননি তিনি। জুলাইয়ে পরিবারের সঙ্গে ছুটি কাটানোর সময়ে ক্লাবকে পরিষ্কার ভাবে মেসি জানিয়েও দেন, তিনি নতুন চুক্তিতে সই করবেন না। এ বার প্রশ্ন, আদৌ ২০১৮-র পরে মেসিকে আর বার্সা জার্সিতে দেখা যাবে তো? এলএম টেনকে সই করাতে চাওয়া ক্লাবের অভাব নেই। ম্যাঞ্চেস্টার সিটি থেকে চেলসি। প্যারিস সাঁ জাঁ থেকে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। এমনকী রিয়াল মাদ্রিদও। প্রতিটা ক্লাবই কোনও না কোনও সময় জানিয়েছে, মেসি যে দিন বার্সা ছাড়ার সিদ্ধান্ত নেবেন, চুক্তিপত্র হাতে দাঁড়িয়ে থাকবে তারা।

ক্লাবের এক সূত্রের মতে, মেসির এই সিদ্ধান্তে অবাক বার্সা প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমিউ। যিনি নাকি প্রতিদিনই মেসিকে বলছেন, তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত না নিতে। বার্তেমিউ বলছেন, ‘‘আপাতত মেসি বার্সার প্লেয়ার। কিন্তু ভবিষ্যতের কথা কে জানে। আমার ইচ্ছা ও থাকুক ক্লাবে। ওকে বোঝানোর চেষ্টা করছি, বিশ্বের সেরা ক্লাবেই ও আছে।’’

২০১৮-র পর মেসি আর বার্সা প্লেয়ার থাকবেন কিনা সেই ব্যাপারে যেমন জল্পনা থাকছে, ঠিক তেমনই প্রশ্ন থাকছে আর্জেন্তিনার ২০১৮ বিশ্বকাপে যোগ্যতা অর্জন করার ব্যাপারেও। একটার পর একটা ধাক্কা খেয়েই চলেছে মেসির দেশ। ব্রাজিলের বিরুদ্ধে ০-৩ লজ্জার হারের পর এখন আগামী সাত ম্যাচ থেকে অন্তত পাঁচটা জয় তুলতেই হবে লা অ্যালবিসেলেস্তেদের।

কিন্তু কাজটা মোটেও সহজ হবে না। আর্জেন্তিনার পরের প্রতিপক্ষ কলম্বিয়া। আরও ভাল ভাবে বললে হামেস রদ্রিগেজ ও রাদামেল ফালকাও। কলম্বিয়া শিবির জুড়ে এখন স্বস্তির হাওয়া। কোয়ালিফাইং লিগ টেবলের তিন নম্বরে। শেষ ম্যাচে চিলির মতো শক্তিশালী দলকে আটকেছে। তার উপরে আবার হামেস রদ্রিগেজ। রিয়াল মাদ্রিদের হয়ে যিনি নিয়মিত সুযোগ না পেলেও দেশের জার্সিতে দাপুটে সমস্ত পারফরম্যান্স দিচ্ছেন।

উল্টোদিকে রয়েছেন মেসি, আগেরো, ইগুয়াইন। কিন্তু তাতেও ভয় পাচ্ছেন না কলম্বিয়ার কোচ জোসে পেকারম্যান। বরং আক্রমণের জবাবে তিনি পাল্টা আক্রমণের রাস্তায় হাঁটতে তৈরি। ঠিক করে নিয়েছেন, প্রথম দলে রাখবেন ফালকাও আর হামেস জুটিকে। পেকারম্যান বলছেন, ‘‘হামেসের সম্পর্কে বলতেই হবে ওর মতো প্রতিভাবান ফুটবলার খুব কম আছে এই মুহূর্তে। ওর বাঁ পা দুর্দান্ত।’’

কলম্বিয়ায় পৌষ মাস হলে আর্জেন্তিনায় আপাতত সর্বনাশ। ব্রাজিল হারের ধাক্কা আর্জেন্তাইন ড্রেসিংরুমে ছড়িয়ে পড়ে। ফুটবলাররা এতটাই রেগে ছিলেন, কেউ নাকি একে অন্যের সঙ্গে কথাও বলেননি। মেসির মতো শান্ত স্বভাবের ফুটবলারও বলে দেন, ‘‘আর্জেন্তিনা উন্নতি না করলে হবে না। আমরা জঘন্য খেলছি।’’

শেষ পাঁচ ম্যাচে মাত্র একটা জয়। টেবলের ষষ্ঠ স্থানে রয়েছে। মেসি ফিরেও দলকে জয়ে ফেরাতে পারেননি। কিন্তু তাতেও চিন্তিত নন দলের কোচ এডগার্ডো বাউজা। তিনি বলছেন, ‘‘রাশিয়ায় বিশ্বকাপ খেলা নিয়ে আমার কোনও সন্দেহ নেই। পয়েন্ট নষ্ট করা অবশ্যই খুব খারাপ। কিন্তু এখনও অনেক খেলা বাকি আছে। আমাদের দলটা যথেষ্ট শক্তিশালী। ফুটবলারদের নিজেদের উপর বিশ্বাস আছে। তবে পারফরম্যান্স খারাপ হলে অবশ্যই সমালোচনার মুখে পড়তে হবে।’’

কলম্বিয়ার পোস্টার বয়ও তো যুদ্ধংদেহি মেজাজে। ফিট ফালকাও সঙ্গে আছেন। দল ভাল ফর্মে। হামেস তাই তো ফালকাও-কে উদ্দীপ্ত করতে বলেই দিয়েছেন, ‘‘চলো বন্ধু, আবার একসঙ্গে স্বপ্ন দেখি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন