পিছিয়ে পড়েও জয় বার্সেলোনার

রিয়াল সোসিদাদের ঘরের মাঠ আনেয়োতায় ম্যাচ ছিল মেসিদের। যা সোসিদাদের দুর্গ বলেই পরিচিত। গত বছরও এই মাঠে ০-২ পিছিয়ে পড়ে ফিরে এসেছিল বার্সা। এ বারও পিছিয়ে গিয়েও জিতলেন উসমান দেম্বেলেরা। 

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৮ ০৫:০৭
Share:

প্রচেষ্টা: ম্যাচের শুরু থেকেই বিপক্ষের কড়া নজরে ছিলেন মেসি। ছবি: রয়টার্স।

রিয়াল সোসিদাদের বিরুদ্ধে প্রথমার্ধের ১২ মিনিটে পিছিয়ে পড়েও ২-১ জিতল বার্সেলোনা। শনিবার লা লিগার চতুর্থ ম্যাচ খেলতে নেমেছিলেন লিয়োনেল মেসিরা। চার ম্যাচে ১২ পয়েন্ট পেয়ে লিগ তালিকার শীর্ষে রয়েছে বার্সা। তিন ম্যাচে ৯পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ।

Advertisement

রিয়াল সোসিদাদের ঘরের মাঠ আনেয়োতায় ম্যাচ ছিল মেসিদের। যা সোসিদাদের দুর্গ বলেই পরিচিত। গত বছরও এই মাঠে ০-২ পিছিয়ে পড়ে ফিরে এসেছিল বার্সা। এ বারও পিছিয়ে গিয়েও জিতলেন উসমান দেম্বেলেরা।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে বিপক্ষকে চাপে রাখতে চেয়েছিলেন আসিয়ের ইল্লারামেন্দিরা। আর ১২ মিনিটেই সেই ছাপ দেখা গেল রিয়াল সোসিদাদের খেলায়। যখন দুরন্ত শটে সোসিদাদকে এগিয়ে দেন তাঁদের ডিফেন্ডার আরিৎজ় এলুস্তোন্দো। প্রথমার্ধে ০-১ পিছিয়ে থেকেই শেষ করেছিল বার্সা।

Advertisement

তবে দ্বিতীয়ার্ধে ফুটে উঠল সেই পরিচিত বার্সেলোনার খেলা। যখন নেলসন সেমেদোর পরিবর্তে ফিলিপে কুটিনহোকে নামালেন আর্নেস্তো ভালভার্দে। ম্যাচের ৬৩ মিনিটে কর্নার পায় বার্সা। কুটিনহোর ভাসানো বল থেকে হেড করেন জেরার পিকে। বিপক্ষ গোলকিপার তা বাঁচিয়ে দিলেও নজর এড়াতে পারেনি সুয়ারেসের। সুযোগ সন্ধানী স্ট্রাইকারের মতো ফিরতি বলে টোকা মেরে গোল করে গেলেন উরুগুয়ের স্ট্রাইকার।

ম্যাচ শেষে তারকা স্ট্রাইকার সুয়ারেসের প্রতিক্রিয়া, ‘‘এ ধরনের ম্যাচই লিগের মান যাচাই করে। শেষ বারও ০-২ পিছিয়ে থেকে ঘুরে দাঁড়িয়েছিলাম। আর এ বারও লড়াই করেই জিততে হল। সমর্থকদের উন্মাদনা দেখলেই বোঝা যাবে আমরা দ্বিতীয়ার্ধে কী রকম খেলেছি।’’ সুয়ারেস মনে করেন, কুটিনহোর জন্যই ঘুরে দাঁড়িয়েছে তাঁর দল। বলেন, ‘‘প্রথমার্ধে আমরা ওদের রক্ষণের বিরুদ্ধে আটকে গিয়েছিলাম। কিন্তু দ্বিতীয়ার্ধে কুটিনহো নামতেই আমাদের খেলার ধরন বদলে গেল।’’

প্রথম গোল হওয়ার তিন মিনিটের মধ্যেই বার্সার দ্বিতীয় গোলটি করেন ফরাসি উইঙ্গার দেম্বেলে। সেটাও হয় কর্নার থেকেই। আরও এক বার বল গ্রিপ করতে ব্যর্থ হন সোসিদাদ গোলকিপার রুললি। ফিরতি বলেই শট করে দলকে এগিয়ে দেন দেম্বেলে। শেষে কয়েকটি সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেনি বার্সার বিপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন