কোপা দেল রে

মেসির নেতৃত্বে মধুর প্রতিশোধ বার্সার

কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে খেলেননি মেসি। এ দিন আর্জেন্টাইন মহাতারকা মাঠে থাকায় তাঁর ক্লাব যেন নতুন উদ্যমে জেগে উঠল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০১৯ ০৫:২২
Share:

উচ্ছ্বাস: অপ্রতিরোধ্য বার্সেলোনা। গোলের পরে মেসি। ছবি: গেটি ইমেজেস

বার্সেলোনা ৬ • সেভিয়া ১

Advertisement

প্রথম লেগে সেভিয়ার বিরুদ্ধে ০-২ হারের মধুর প্রতিশোধ নিল বার্সেলোনা। ক্যাম্প ন্যু-তে বুধবার লিয়োনেল মেসিরা ৬-১ উড়িয়ে দিল স্পেনের সব চেয়ে পুরনো ক্লাব সেভিয়াকে। দুই ম্যাচ মিলে গোলের গড়ে ৬-৩ এগিয়ে থাকায় বার্সা হাসতে হাসতে উঠে গেল কোপা দেল রে-র সেমিফাইনালে।

কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে খেলেননি মেসি। এ দিন আর্জেন্টাইন মহাতারকা মাঠে থাকায় তাঁর ক্লাব যেন নতুন উদ্যমে জেগে উঠল। এবং মেসি নিজে ম্যাচের পরে বলে গেলেন, ‘‘অনেকে বলছিলেন কোপা দেল রে-র মতো টুর্নামেন্টকে গুরুত্ব দিই না আমরা। কোপায় খেলার কোনও ইচ্ছেই নাকি আমাদের নেই। কিন্তু যাঁরা এ সব বলছিলেন, তাঁদের আজ ভুল প্রমাণ করলাম। প্রতি বছর স্পেনের তিনটি টুর্নামেন্টেকেই আমরা সমান গুরুত্ব দিই। সব সময় লক্ষ্য থাকে এখানকার তিনটি ট্রফিই জেতা।’’

Advertisement

এই ম্যাচে মেসি দুরন্ত খেললেন। অবশ্য তাতে নতুনত্ব কিছু নেই। সেই সঙ্গে ক্যাম্প ন্যু দেখল, তাঁর মহানুভবতা। সাধারণত বার্সায় বেশির ভাগ পেনাল্টি তিনি নিজে মারেন। বুধবার কিন্তু একবার শট নিতে গিয়েও সরে এসে ফিলিপে কুটিনহোকে এগিয়ে দিলেন। কেন মেসি এটা করলেন, তার নানা রকম ব্যাখ্যা শোনা গেল। যার একটা, কুটিনহোর আত্মবিশ্বাস ফেরাতেই এ রকম সিদ্ধান্ত। যা নিয়ে মেসি নিজে বললেন, ‘‘এই ম্যাচটা আমাদের বড় ব্যবধানে জেতার দরকার ছিল। তাই আমিই পেনাল্টিটা মারতে যাচ্ছিলাম। পরে মনে হল কুটিনহোরই মারা উচিত। নিশ্চিত ছিলাম, ও গোল করবেই। করেছেও। এই গোলটাই কিন্তু ম্যাচে আমাদের মনোবল বাড়িয়ে দিল। তাই কুটিনহো গোল করায় আমি খুব খুশি।’’ পেনাল্টি মারতে দেওয়ায় মেসিকে ধন্যবাদ দিয়েছেন কুটিনহোও। ব্রাজিলীয় তারকা এ দিন জোড়া গোলও করলেন। অন্য চারটি গোল ইভান রাকিতিচ, সের্জি রবের্তো, লুইস সুয়ারেস ও মেসির। সেভিয়ার গোলটি করলেন গিলিহামে আরানা। লা লিগায় এই মুহূর্তে চার নম্বর দল সেভিয়া অবশ্য এ দিন একটা পেনাল্টি নষ্ট করে। মেসি তাঁর নিজের গোল নিয়ে উচ্ছ্বাস দেখাননি। বলেছেন, ‘‘আমি গোল করার আগেই তো ম্যাচের ভাগ্য ঠিক হয়ে গিয়েছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন