দেশের জার্সি থেকে ‘বিশ্রাম’ মেসির

লিওনেল মেসির নাকি অসম্ভব রাগ হয়েছে! বিশ্বকাপ ফাইনাল জেতাতে পারেননি। কোপা আমেরিকার ফাইনালে উঠেও হারতে হয়েছিল। আর্জেন্তিনা মনে করে, যার সিংহভাগ দায় মেসির। বিদ্রুপ, কটুক্তি— মহাতারকার ভাগ্যে কম জোটেনি। নিশ্চয়ই মনে লেগেছিল অসম্ভব। নইলে এত বড় একটা সিদ্ধান্ত এলএম টেন নিতেন কী ভাবে? আগামী কয়েকটা ম্যাচ দেশের হয়ে খেলবেন না লিওনেল মেসি। ৮ সেপ্টেম্বর ডালাসে মেক্সিকোর বিরুদ্ধে ফ্রেন্ডলি আছে আর্জেন্তিনার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৫ ০৩:১০
Share:

নতুন বিতর্কে মেসি।

লিওনেল মেসির নাকি অসম্ভব রাগ হয়েছে!
বিশ্বকাপ ফাইনাল জেতাতে পারেননি। কোপা আমেরিকার ফাইনালে উঠেও হারতে হয়েছিল। আর্জেন্তিনা মনে করে, যার সিংহভাগ দায় মেসির। বিদ্রুপ, কটুক্তি— মহাতারকার ভাগ্যে কম জোটেনি। নিশ্চয়ই মনে লেগেছিল অসম্ভব। নইলে এত বড় একটা সিদ্ধান্ত এলএম টেন নিতেন কী ভাবে?
আগামী কয়েকটা ম্যাচ দেশের হয়ে খেলবেন না লিওনেল মেসি। ৮ সেপ্টেম্বর ডালাসে মেক্সিকোর বিরুদ্ধে ফ্রেন্ডলি আছে আর্জেন্তিনার। মেসি জানিয়ে দিয়েছেন, সেই ম্যাচে তিনি নেই। দেশের জার্সিতে এখন কিছু দিন নামবেন না তিনি।
কোপা আমেরিকার ছ’টা ম্যাচে মাত্র একটা গোল করেছিলেন আর্জেন্তিনীয় মহানায়ক। কিন্তু টিম যে ফাইনালে উঠেছিল, সেটা তাঁরই দক্ষতায়। কিন্তু ফাইনাল হারের পর পরিস্থিতি সম্পূর্ণ পালটে যায়। ফাইনাল পর্যন্ত যে মেসিকে নিয়ে তুমুল নাচানাচি করেছে আর্জেন্তিনা, ফাইনালের পর তারাই নিজেদের মহানায়কের সম্মান ধুলোয় মিশিয়ে দিয়েছে রাগে। অভিমানে। দুঃখে। দিয়েগো মারাদোনার মতো প্রবাদপ্রতিম পর্যন্ত বলে দিয়েছিলেন যে, দেশের হয়ে খেলার সময় বলটাও ঠিক করে ধরতে পারেন না মেসি! এবং ক্রমাগত দেশবাসীকে ভাইয়ের মুণ্ডপাত করতে দেখে মাতিয়াস বলে দিয়েছেন, ‘‘লিওর সমস্যা হল ও একজন আর্জেন্তিনীয়। আর আর্জেন্তিনা ওকে পাওয়ার যোগ্যই নয়!’’
সরকারি ভাবে মেসি কোথাও বলেননি কেন দেশের জার্সিতে কিছু দিন নামবেন না। কিন্তু ধরেই নেওয়া হচ্ছে রাগে, অভিমানে। দিয়োগে সিমিওনের মতো কেউ কেউ, ‘‘রোনাল্ডো, বেল, বেঞ্জিমা মিলিয়ে যা, তার চেয়ে মেসি একাই বেশি’’ বলুন না কেন, সিদ্ধান্ত পাল্টাননি মেসি। তবে এই খবর বার্সেলোনাকে খুশি করবে। কারণ আটলেটিকো মাদ্রিদের বিরুদ্ধে এ বার তাঁকে পাওয়া যাবে।

Advertisement

মঙ্গলবার সাংহাইয়ে রোনাল্ডোর পুল সেশন।

আরও এক মহাতারকা নিজের ক্লাব সমর্থকদের এ দিন অসম্ভব খুশি করলেন। মেসির মতো দেশের জার্সি থেকে বিরতি নিয়ে নয়, সরাসরি মুখ খুলে। তিনি— ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ‘মহাশত্রু’র মতো গুমোট অবস্থাও নয় তাঁর। রোনাল্ডো এখন সাংহাইয়ের বিলাসবহুল হোটেলের সুইমিং পুলে রিকভারি সেশন কাটাচ্ছেন। ক্লাবের প্রতি নতুন দায়বদ্ধতার অঙ্গীকার করছেন।

Advertisement

রিয়াল মাদ্রিদে তাঁর ভবিষ্যৎ নিয়ে হালফিল প্রচুর জল্পনা চলছিল। কেউ কেউ বলছিলেন, রোনাল্ডো নাকি তাঁর পুরনো ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে চলে যেতে চান। রিয়াল মাদ্রিদে নাকি তিনি একেবারেই খুশি নন। কিন্তু সে সব জল্পনা উড়িয়ে দিলেন রোনাল্ডো। বলে দিলেন, সারা জীবন রিয়ালের সাদা জার্সি পরেই থাকতে চান। ‘‘রিয়াল আমার সঙ্গে চুক্তি যত দিন না শেষ করে দিচ্ছে, তত দিন এখানে থাকতে চাই। কারণ রিয়ালের মতো ক্লাব গোটা বিশ্বে আর নেই,’’ প্রশস্তি রোনাল্ডোর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন