চ্যাম্পিয়ন্স লিগে শেষ আটের লড়াই

পেপ অস্বস্তিতে, সতর্ক য়ুর্গেন

ম্যান সিটির বিরুদ্ধে প্রথম পর্বে সাদিও মানে, রবের্তো ফির্মিনহো ও সালাহ-কে সামনে রেখে শুরু থেকেই আক্রমণের ঝড় তুলেছিলেন লিভারপুল ম্যানেজার।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৮ ০৪:২১
Share:

অগ্নিপরীক্ষা: লিভারপুল ম্যাচের প্রস্তুতিতে সহকারীদের সঙ্গে পেপ গুয়ার্দিওলা। সোমবার ম্যাঞ্চেস্টারে। ছবি: রয়টার্স

চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম পর্বে লিভারপুলের বিরুদ্ধে বিপর্যয় ভুলে কি ঘুরে দাঁড়াতে পারবে ম্যাঞ্চেস্টার সিটি? নাকি আজ, মঙ্গলবার রাতেও গুয়ার্দিওলাকে হারিয়ে শেষ হাসি হাসবেন লিভারপুল ম্যানেজার য়ুর্গেন ক্লপ?

Advertisement

বিশ্ব ফুটবলের সেরা দুই চাণক্যের দ্বৈরথই মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের সেরা আকর্ষণ। যে লড়াই শুরু হয়েছিল বছর পাঁচেক আগে। ২০১৩ সালে বার্সেলোনা ছেড়ে পেপ দায়িত্ব নিয়েছিলেন বায়ার্ন মিউনিখের। বরুসিয়া ডর্টমুন্ডের ম্যানেজার তখন ক্লপ। প্রথম সাক্ষাতেই বিধ্বস্ত স্প্যানিশ ম্যানেজার। জার্মান সুপার কাপে দুর্ধর্ষ বায়ার্নকে ৪-২ গোলে চূর্ণ করেছিল বরুসিয়া। চার মাস পরেই অবশ্য বদলা নিয়েছিলেন পেপ। বুন্দেশলিগায় বায়ার্ন জিতেছিল ৩-০। ২০১৫ সালের অক্টোবরে লিভারপুলের দায়িত্ব নেন ক্লপ। তিন মাস পরে ম্যান সিটির ম্যানেজার হন গুয়ার্দিওলা। ইংল্যান্ডেও প্রথম সাক্ষাতে বাজিমাত ক্লপের। ২০১৬-র ডিসেম্বরে ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুল ১-০ হারায় ম্যান সিটিকে। এই মরসুমে ঘরের মাঠে লিভারপুলকে ৫-০ চূর্ণ করেই দলকে ইপিএলের খেতাবি দৌড়ে দলকে ফিরিয়েছিলেন পেপ। গড়েছিলেন নতুন কীর্তিও। ১২৩ বছরের ইতিহাসে প্রথমবার লিভারপুলকে পাঁচ গোলে হারায় ম্যান সিটি। কিন্তু গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে মহম্মদ সালাহ-দের বিরুদ্ধে বিপর্যয়। তার পরে ইপিএলে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে মর্যাদার লড়াইয়ে হার। যে ম্যাচে ২-০ এগিয়ে ছিল সিটি। জোড়া বিপর্যয় ম্যান সিটি অন্দমহলের আবহটাই সম্পূর্ণ বদলে দিয়েছে।

ম্যান সিটির বিরুদ্ধে প্রথম পর্বে সাদিও মানে, রবের্তো ফির্মিনহো ও সালাহ-কে সামনে রেখে শুরু থেকেই আক্রমণের ঝড় তুলেছিলেন লিভারপুল ম্যানেজার। ৩১ মিনিটে ০-৩ পিছিয়ে যাওয়ার পরে আর ঘুরে দাঁড়াতে পারেনি পেপের দল। দলের এই আক্রমণাত্মক ফুটবল মনে হয় লিভারপুল ভক্তদেরও তাতিয়ে দিয়েছিল! ম্যাচের পরে ম্যান সিটি টিম বাসে হামলার অভিযোগ উঠেছে তাঁদের বিরুদ্ধে। তবে ফুটবল বিশেষজ্ঞদের মতে, মঙ্গলবার রাতে কাঁটা দিয়েই কাঁটা তোলার পরিকল্পনা রয়েছে স্প্যানিশ ম্যানেজারের! অর্থাৎ, ৪-৩-৩ ছকে দলকে খেলানোর ভাবনা গুয়ার্দিওলার। লিভারপুলের বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে ম্যান সিটি ম্যানেজার বলেছেন, ‘‘আমাদের আরও নিখুঁত হতে হবে। তবে ফুটবল অনিশ্চিয়তার খেলা। কখন কী ঘটে যাবে কেউ জানে না। কিন্তু আমাদের চেষ্টা করতে হবে।’’

Advertisement

উদ্বিগ্ন লিভারপুল ম্যানেজারও! ৩-০ এগিয়ে থাকলেও তাঁর দুশ্চিন্তার কারণ সালাহ-র চোট। ক্লপ বলেছেন, ‘‘ম্যান সিটি-র বিরুদ্ধে সালাহ খেলতে পারবে কি না এখনই বলা যাবে না। অনুশীলনে ওকে দেখার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেব।’’ ম্যান সিটি-র বিরুদ্ধে লিভারপুলকেই এগিয়ে রাখছেন বিশেষজ্ঞরা। বিরক্ত ক্লপের জবাব, ‘‘কারা এগিয়ে রাখছে জানি না। কিন্তু আমি এ সব নিয়ে আগ্রহী নই। প্রথম পর্বে ম্যাচের ফল অনুযায়ী আমরা এগিয়ে রয়েছি ঠিকই। তার বেশি কিছু নয়। এখনও অনেক কাজ বাকি।’’

মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে: ম্যাঞ্চেস্টার সিটি বনাম লিভারপুল। এএস রোমা বনাম বার্সেলোনা।

সব ম্যাচ শুরু রাত ১২.১৫ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন