অশ্বিনেই ভরসা রাহুলের

ব্যাটে ব্যর্থ হয়ে বল হাতে বেঙ্গালুরু টেস্টে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে ভারতীয় দল। এবং, কাকে প্রধান অস্ত্র ভাবা হচ্ছে, তা সঠিক ভাবে বলার জন্য কোনও পুরস্কার নেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৭ ০৩:৪৬
Share:

ব্যাটে ব্যর্থ হয়ে বল হাতে বেঙ্গালুরু টেস্টে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে ভারতীয় দল। এবং, কাকে প্রধান অস্ত্র ভাবা হচ্ছে, তা সঠিক ভাবে বলার জন্য কোনও পুরস্কার নেই। দিনের খেলা শেষে কে এল রাহুল বলে দিলেন, ‘‘অশ্বিন সর্বোচ্চ মানের স্পিনার। আমরা জানি ও কী করতে পারে। অস্ট্রেলিয়াj ব্যাটিংকে একাই ধ্বংস করে দেওয়ার ক্ষমতা রাখে অ্যাশ।’’

Advertisement

রাহুল একমাত্র ভারতীয় ব্যাটসম্যান, যিনি লায়ন-গর্জনের মুখে দাঁড়াতে পেরেছিলেন। কিন্তু কাঁধের চোটের জন্য শেষ দিকে তিনি সমস্যা পড়েছিলেন।

শুশ্রুষা না নিয়ে ব্যাট করে গেলেন কেন জানতে চাইলে সাংবাদিক সম্মেলনে রাহুল বলেন, ‘‘সেই সময়ে শুশ্রুষা নিয়ে লাভ হতো না। কাঁধে সমস্যা হচ্ছিল ঠিকই কিন্তু আমাকে স্ট্রোক নির্বাচনের ব্যাপারে সতর্ক হতে হয়েছিল। সব স্ট্রোক নিতে পারছিলাম না। কাঁধে লাগছিল।’’ স্ট্রোক নিতে গিয়েই আউট হয়ে গেলেন তিনি। সেটা নিয়ে বললেন, ‘‘অন্য দিকে ব্যাটসম্যান পাচ্ছিলাম না বলে রান তোলার দিকেও মন দিতে হয়েছিল। তাই যন্ত্রণা নিয়েও রান করতে গিয়েছিলাম। কিন্তু আউট হয়ে গেলাম।’’ একটা অদ্ভুত কথাও শোনালেন ভারতীয় দলের ওপেনার। বললেন, লায়নের সাফল্যের পিছনে পিচের ভিজে ভাবও ছিল। ‘‘প্রথম সেশনে স্পিনাররা আসার পর থেকেই মনে হল পিচটা ভিজে আছে।’’ শুরুতে নতুন বল ভালই ব্যাটে আসছিল বলে জানান রাহুল। তার পর স্পিনাররা আসার পরে সেই গতিটা কমতে থাকে। ‘‘ড্রাইভ করতে যাওয়া ঠিক হবে কি হবে না, সেটা নিয়ে মনের মধ্যে সংশয় তৈরি হয়ে গিয়েছিল পিচের এই চরিত্রের জন্য,’’ বলছেন রাহুল। তবে এটা তাঁর পরিচিত বেঙ্গালুরু পিচ বলেই বর্ণনা করেন কর্নাটকের ওপেনার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন