গোয়ার বিরুদ্ধে আছেন কি না জানেন না গার্সিয়া

জিকোর মগজাস্ত্রের সঙ্গে জিকোর দেশোয়ালি লেফট ব্যাক আন্দ্রে সান্তোসের দুরন্ত গতির ওভারল্যাপ। প্লাস র্যান্টি, টোলগেদের গোলের জন্য ছটফটানি। প্লাস ডেম্পোতে একসঙ্গে খেলা হোলিচরণ, দেবব্রতদের বোঝাপড়া। বৃহস্পতিবার মাণ্ডবীর তীরে আটলেটিকো দে কলকাতার বিরুদ্ধে কালীপুজোর রাতকে ‘ইস দিওয়ালি ফুটবলওয়ালি’ বানানোর এগুলোই রসদ এফসি গোয়ার কাছে। কিন্তু এই সব ফ্যাক্টর নয়। আটলেটিকো কোচ আন্তোনিও হাবাসের কাছে ‘ফিয়ার ফ্যাক্টর’ অন্য কিছু। নিজের দলের মার্কি ফুটবলার লুই গার্সিয়ার চোট পাওয়া হ্যামস্ট্রিং।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০১৪ ০২:৪৩
Share:

জিকোর মগজাস্ত্রের সঙ্গে জিকোর দেশোয়ালি লেফট ব্যাক আন্দ্রে সান্তোসের দুরন্ত গতির ওভারল্যাপ। প্লাস র্যান্টি, টোলগেদের গোলের জন্য ছটফটানি। প্লাস ডেম্পোতে একসঙ্গে খেলা হোলিচরণ, দেবব্রতদের বোঝাপড়া।

Advertisement

বৃহস্পতিবার মাণ্ডবীর তীরে আটলেটিকো দে কলকাতার বিরুদ্ধে কালীপুজোর রাতকে ‘ইস দিওয়ালি ফুটবলওয়ালি’ বানানোর এগুলোই রসদ এফসি গোয়ার কাছে।

কিন্তু এই সব ফ্যাক্টর নয়। আটলেটিকো কোচ আন্তোনিও হাবাসের কাছে ‘ফিয়ার ফ্যাক্টর’ অন্য কিছু। নিজের দলের মার্কি ফুটবলার লুই গার্সিয়ার চোট পাওয়া হ্যামস্ট্রিং।

Advertisement

স্বয়ং গার্সিয়া যদিও রবিবারের দিল্লি ম্যাচের পর মিক্সড জোনে বলে গিয়েছিলেন, “হ্যামস্ট্রিংটা তো আমার। মনে হয় না, সেটা নিয়ে সমস্যা হবে। তবে গোয়ার ম্যাচের আগে স্পষ্ট করে কিছু বলতেও পারছি না।” সঙ্গে এটাও বলতে ভোলেননি, “যদি আমি চোটের জন্য পরের ম্যাচে খেলতে না পারি, তা হলেও সমস্যা নেই। আমাদের দলের বাকি ফুটবলাররা ম্যাচ ঠিক বার করে নেবে।”

আটলেটিকো কোচ এ দিন মিডিয়ার সামনে আসেননি। তবে সূত্রের খবর, গার্সিয়ার চোট নিয়ে তিনি চিন্তিত। বুধবার সকালেই গোয়া উড়ে যাবে আইএসএলের পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা কলকাতা। সোমবার গোটা দলকে ছুটি দিয়েছিলেন হাবাস। অর্ণব-সহ দলের অনেক ফুটবলার বাড়ি গিয়েছিলেন। তবে অর্ণব থেকে আর্নাল সকলেই মানছেন, গোয়ার বিরুদ্ধে গার্সিয়া না থাকলে সমস্যায় পড়তে হবে।

বিকেলে রাজারহাটের টিম হোটেলের লবিতে গার্সিয়ার চোট নিয়ে আটলেটিকো কিপার শুভাশিস রায়চৌধুরী বলছিলেন, “সাধারণত এ ধরনের চোট সারতে সময় লাগে। যদি গোয়া ম্যাচে ওকে না পাওয়া যায়, তা হলে একটু সমস্যা হবে বই কি!” অর্ণব মণ্ডলও বলছেন, “আক্রমণ গড়তে গার্সিয়া যে ভূমিকা নেয় তা আমাদের দলের একটা বড় সম্পদ। ও না থাকলে গোয়া ম্যাচে অন্য রকম ভাবে অঙ্ক কষতে হবে। ওর পাস থেকেই তো এখনও পর্যন্ত আমাদের বেশির ভাগ গোল হয়েছে।”

কলকাতার বিদেশি ফুটবলার আর্নাল লিবার্ট আর ফিজিও পুষ্পকেতু কোনার আবার আশার কথা শোনালেন। তাঁদের কথায়, “গার্সিয়ার চোট তেমন গুরুতর নয়। হ্যামস্ট্রিংয়ের পেশিতন্তু ছেঁড়েনি। তা ছাড়া, আজ ওকে পুরো বিশ্রাম দেওয়া হল। ম্যানেজার রজত ঘোষ দস্তিদারও জানাচ্ছেন, গার্সিয়ার চোটের জায়গায় যাবতীয় পরীক্ষা হয়েছে। মঙ্গলবার রিপোর্ট পাওয়ার পর গোয়ায় গার্সিয়া খেলবে কি না তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে টিম ম্যানেজমেন্ট।

গার্সিয়ার হ্যামস্ট্রিং-চোটের নেপথ্যে আরও একটা আশঙ্কা ফঁকি মারছে কলকাতা দলের অন্দরে। ডিসেম্বরে আইএসএল ট্রফি শহরে আনার ক্ষেত্রে টিমের এই মুহূর্তে প্রধান আশঙ্কা যুবভারতীর কৃত্রিম মাঠ। হোফ্রে, বোরহাকে নিয়ে বিকেলে ঘুরতে যাওয়ার আগে আর্নাল যেমন বলছিলেন, “যুবভারতীর কৃত্রিম ঘাসের মাঠে মানিয়ে নেওয়া কষ্টকর। ন্যাচারাল টার্ফ হলে এই সমস্যা হত না। আমাদের বিপক্ষরা তো এই মাঠে একটা করেই ম্যাচ খেলবে। কিন্তু আমাদের তো এখনও এই মাঠে পাঁচটা ম্যাচ খেলতে হবে। তাই চোট-আঘাত এড়ানোই আমাদের কাছে চ্যালেঞ্জ।” হোফ্রেও বলে গেলেন, “যুবভারতীর মাঠ শক্ত হয়ে যাওয়াতেই মাসল ইনজুরি হচ্ছে।”

এ সবের মধ্যেই শুরু হয়ে গিয়েছে জিকোর এফ সি গোয়া নিয়ে কলকাতার আটলেটিকোর প্লেয়ারদের ব্যক্তিগত পরিকল্পনা। আর্নালের কথায়, “জিকো বিপক্ষ কোচ, এটাই তো আমাদের কাছে বাড়তি মোটিভেশন। জিকোর থাকাটাকে আমরা ভয় পাচ্ছি না। কারণ মাঠে নামলে বিপক্ষে কে আছে বা নেই তা নিয়ে ভাবার সময় থাকে না।” আটলেটিকোর পক্ষে সুখবর, গোয়া ম্যাচেই সাসপেনশন কাটিয়ে দলে ফিরছেন মাঝমাঠের স্তম্ভ বোরহা ফার্নান্দেজ।

জিকোর দলের আক্রমণকে বোরহার সঙ্গে ডিফেন্সিভ থার্ডে যাঁর রোখার কথা, সেই অর্ণব মণ্ডল সোমবার থেকেই অঙ্ক কষতে শুরু করে দিয়েছেন আন্দ্রে সান্তোসের জন্য। দেল পিয়েরোর দিল্লির বিরুদ্ধে দুর্দান্ত খেলা বাঙালি স্টপার বলছেন, “সেন্ট্রাল ডিফেন্সে আমার সঙ্গী হোসেমি দারুণ অভিজ্ঞ। ওর সঙ্গে আলোচনা করব। দিল্লির বিরুদ্ধে জোনাল মার্কিং কাজে লাগিয়ে দেল পিয়েরোকে আটকানো গিয়েছে।”

আটলেটিকো কিপার শুভাশিস রায়চৌধুরী আবার মোহিত দেল পিয়েরোর বিরুদ্ধে খেলার সুযোগ পেয়ে। “মাঠে নামার আগে টানেলে আমাকে শুভেচ্ছা জানিয়েছিল দেল পিয়েরো। মাঠে নেমে ভাবছিলাম সত্যি খেলছি তো!” আর জিকোর টিমের বিরুদ্ধে ম্যাচ প্রসঙ্গে তাঁর মন্তব্য, “গার্সিয়া না থাকলে তো হাহুতাশ করে লাভ নেই। কেউ না কেউ আমাদের ঠিক খেলে দেবেই!”

শহর পরিক্রমার আগে বোরহা, হোফ্রে ও শুভাশিস। সোমবার। —নিজস্ব চিত্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন