chess

Chess Olympiad 2022: অন্য কার্লসেন! দাবা অলিম্পিয়াডে খেলার ফাঁকেই চুটিয়ে মজা বিশ্বচ্যাম্পিয়নের

আগামী বছর বিশ্বচ্যাম্পিয়নশিপে খেলবেন না। কিন্তু দাবা অলিম্পিয়াডে খেলতে নেমেছিলেন ম্যাগনাস কার্লসেন। তাঁকে কেমন দেখলেন দিব্যেন্দু বড়ুয়া?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ২০:২৫
Share:

অন্য মেজাজে কার্লসেন ছবি: পিটিআই

আগামী বছর আর দাবার বিশ্বচ্যাম্পিয়নশিপে নামবেন না বলে জানিয়েছেন ম্যাগনাস কার্লসেন। পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ভারতে এসেছিলেন দাবা অলিম্পিয়াড খেলতে। তিনি কেমন খেলেন সে দিকে নজর ছিল সবার। চৌষট্টি খোপের যুদ্ধে এক অন্য কার্লসেনকে দেখা গিয়েছে। শুধু খেলা নয়, চুটিয়ে আনন্দ করতে এসেছিলেন তিনি।

Advertisement

দাবা অলিম্পিয়াডে ভারতের মহিলাদের ‘সি’ দলের কোচ ও অধিনায়ক ছিলেন দিব্যেন্দু বড়ুয়া। সেই সুবাদে কার্লসেনকে কাছ থেকে দেখার সুযোগ ছিল বাংলার প্রথম গ্র্যান্ডমাস্টারের। সেখানেই অন্য মেজাজে তিনি দেখেছেন কার্লসেনকে।

চেন্নাই থেকে ফিরে আনন্দবাজার অনলাইনকে দিব্যেন্দু বললেন, ‘‘এ বারের অলিম্পিয়াডে যেন এক অন্য কার্লসেনকে দেখলাম। ও খুব ভাল মেজাজে ছিল। প্রতিযোগিতা উপভোগ করেছে। দর্শকদের সঙ্গে ছবি তুলেছে। গল্প করেছে। বিশ্বচ্যাম্পিয়নশিপ ছেড়ে দেওয়ার পরে কোনও চাপ আছে বলে মনে হল না।’’

Advertisement

কার্লসেন খেললেও নরওয়ে দল খুব একটা শক্তিশালী ছিল না। তাই প্রথম তিনে শেষ করার সম্ভাবনা কম ছিল। তার পরেও যে কার্লসেন দেশের হয়ে খেলতে নেমেছেন তার প্রশংসা করেছেন দিব্যেন্দু। তিনি বললেন, ‘‘কার্লসেন জানত যে ওরা জিততে পারবে না। কারণ ওর সঙ্গে নরওয়ের দ্বিতীয় দাবাড়ুর রেটিংয়ের পার্থক্য ২০০। তার পরেও কার্লসেন দেশের জন্য খেলেছে। ও জানত হারলে বা ড্র করলে রেটিং কমবে। তা সত্ত্বেও ঝুঁকি নিয়েছে। কার্লসেনের মানসিকতা দেখে আমি মুগ্ধ।’’

গত কয়েক মাসে খুব একটা ভাল ছন্দে নেই কার্লসেন। ভারতের ১৬ বছরের দাবাড়ু প্রজ্ঞানন্দের কাছে দু’বার হেরেছেন তিনি। দাবা অলিম্পিয়াডেও খুব ভাল খেলতে পারেননি তিনি। জেতা ম্যাচ ড্র করেছেন। তবে কার্লসেনের এই পরিস্থিতি নিয়ে খুব একটা চিন্তিত নন দিব্যেন্দু। উল্টে তাঁর মতে, ফের শূন্য থেকে শুরু করেছেন তিনি। বিশ্বচ্যাম্পিয়নের বোঝা নামিয়ে রেখেছেন। অলিম্পিয়াডের মতো প্রতিযোগিতায় শুধু দাবা নিয়ে মেতে থাকছেন না। কিছুটা সময় নিজের মতো কাটাতে চাইছেন তিনি। তার পরে হয়তো আবার দাবার দুনিয়া শাসন করার লড়াইয়ে নেমে পড়বেন নরওয়ের কার্লসেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন