Cricket

হিটম্যানের চোখে সেরা নেতা ধোনিই

কেন ধোনিকে সেরা অধিনায়ক বলছেন তিনি, তারও ব্যাখ্যা দিয়েছেন রোহিত

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২০ ০৪:২২
Share:

ত্রিমূর্তি: যুজবেন্দ্র চহাল এবং কুলদীপ যাদবের সঙ্গে মহম্মদ শামি। ফেসবুক

ভারতীয় ক্রিকেটে সেরা অধিনায়ক কে, এই নিয়ে অনেক সময় অনেক বিতর্ক হয়েছে। এ বার ভারতীয় ওপেনার রোহিত শর্মা নিজের পছন্দের অধিনায়ক বেছে নিলেন। অধিনায়ক হিসেবে রোহিতের পছন্দ মহেন্দ্র সিংহ ধোনি।

Advertisement

কেন ধোনিকে সেরা অধিনায়ক বলছেন তিনি, তারও ব্যাখ্যা দিয়েছেন রোহিত। ভারতীয় ক্রিকেটের ‘হিটম্যান’ মনে করেন, ঠান্ডা মাথায় চাপ সামলানোর জন্যই এক নম্বরে থাকবেন ধোনি। একটি চ্যাট শোয়ে রোহিত বলেন, ‘‘গোটা দেশ জানে ধোনির মাথা কতটা ঠান্ডা। যে কারণে মাঠে ও এত ভাল সিদ্ধান্ত নিতে পারে।’’ এর পরেই রোহিত বলে দিয়েছেন, ‘‘ভারতের সেরা অধিনায়ক হল ধোনি। আর তার পিছনে একটা কারণ আছে। সেই কারণটা হল, চাপের মুখে মাথা ঠান্ডা রেখে দারুণ সব সিদ্ধান্ত নিতে পারে ধোনি।’’

রোহিত এও মনে করিয়ে দিয়েছেন, অধিনায়ক হিসেবে ধোনি কতটা সফল। ভারতীয় ওপেনারের কথায়, ‘‘তিনটে আইসিসি ট্রফি জিতেছে। তিনটে আইপিএল জিতেছে। কোনও সন্দেহ নেই, ধোনিই ভারতের সফলতম অধিনায়ক।’’ ধোনির আরও একটা গুণের কথা বলেছেন রোহিত। কী ভাবে অনভিজ্ঞ এবং তরুণ বোলারদের থেকে চাপের মুখে সেরাটা বার করে আনতে পারতেন ‘ক্যাপ্টেন কুল’। ‘‘চাপের মুখে তরুণ বোলারদের দারুণ ভাবে সামলাতে দেখেছি ধোনিকে। ও গিয়ে বোলারদের কাঁধে হাত রেখে বোঝাত, ওই সময় কী করা উচিত,’’ বলেছেন রোহিত।

Advertisement

আরও পড়ুন: মাহির ফেরা সহজ হবে না, ধারণা কপিলের

ধোনির এই মানসিকতা যে তরুণদের মধ্যে থেকে সেরাটা বার করে এনেছে, সে বিষয়ে নিশ্চিত রোহিত। তিনি বলেছেন, ‘‘এক জন সিনিয়র যদি কোনও জুনিয়রের সঙ্গে ওই রকম আচরণ করে, তখন স্বাভাবিক ভাবেই সেই জুনিয়র দলের জন্য নিজের সেরাটা দিতে চায়। জুনিয়র ক্রিকেটারের আত্মবিশ্বাসও বেড়ে যায়। ধোনি এই ভাবেই তরুণ বোলারদের মধ্যে থেকে সেরাটা বার করে আনতে পারত।’’

আরও পড়ুন: দেশে শেষ লড়াই, আবেগ নিয়ন্ত্রণে রাখতে চান লি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন