Harbhajan Singh

দেশের হয়ে ফিরবেন না মাহি, মনে হচ্ছে ভাজ্জির

রবি শাস্ত্রী এক সাক্ষাৎকারে বলেছিলেন, আইপিএল-এ ধোনির পারফরম্যান্স দেখে ঠিক করা হবে বিশ্বকাপে তিনি খেলবেন কি না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২০ ০৪:২৫
Share:

মত: ধোনির প্রত্যাবর্তনের আশা দেখছেন না হরভজন। ফাইল চিত্র

ভারতের জার্সিতে শেষ ম্যাচ হয়তো খেলে ফেলেছেন মহেন্দ্র সিংহ ধোনি। এমনই মনে করেন তাঁর চেন্নাই সুপার কিংস দলের সতীর্থ হরভজন সিংহ।

Advertisement

বিশ্বকাপ সেমিফাইনালে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে হারের পর থেকে শেষ ছয় মাস আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি ধোনি। বৃহস্পতিবার ভারতীয় বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকেও সরিয়ে দেওয়া হয় বিশ্বকাপ জয়ী অধিনায়ককে। সব কিছু বিবেচনা করেই হরভজনের মন্তব্য, ‘‘মহেন্দ্র সিংহ ধোনির রাস্তা এখানেই হয়তো শেষ। শুনেছিলাম, ভারতের জার্সিতে বিশ্বকাপই শেষ প্রতিযোগিতা ছিল ওর কাছে। দেশের হয়ে খেলার আর কোনও পরিকল্পনা ছিল না ওর। অনেক আগেই এই সিদ্ধান্ত নিয়ে ফেলেছিল ধোনি। তাই আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে নিজেকে আর যুক্ত করেনি।’’

রবি শাস্ত্রী এক সাক্ষাৎকারে বলেছিলেন, আইপিএল-এ ধোনির পারফরম্যান্স দেখে ঠিক করা হবে বিশ্বকাপে তিনি খেলবেন কি না। কিন্তু হরভজন জানিয়েছেন, আইপিএল ভাল গেলেও ভারতের জার্সিতে আর মাঠে নামবেন না প্রাক্তন অধিনায়ক। তাঁর কথায়, ‘‘আইপিএলে ধোনি সাফল্য পাবেই। যে রকম পরিশ্রম করে, তাতে খারাপ হওয়ার কথা না। কিন্তু ভাল হলেও ভারতের জার্সিতে আর নামতে দেখা যাবে না। মনে হয় না ও আর দেশের জার্সিতে ফিরবে। ওকে চিনি, তাই বলছি। ভারতের জার্সিতে শেষ ম্যাচ খেলা হয়ে গিয়েছে ধোনির।’’ হরভজনের এই মন্তব্য শুনলে ধোনি ভক্তদের কী অবস্থা হবে জানা নেই। হতাশা গ্রাস করতে পারে তাঁদের।

Advertisement

ভারতীয় বোর্ড থেকে যদিও সরকারি ভাবে ধোনির অবসর প্রসঙ্গে কিছু জানানো হয়নি। বোর্ডের এক কর্তা বলেছেন, ‘‘চুক্তি থেকে সরানো মানেই দরজা বন্ধ হয়ে যাওয়া নয়। চুক্তি ছাড়াও অনেকে ভারতের হয়ে খেলেছে। তাতে কোনও সমস্যা নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন