আজ ডেভিস কাপের দল নির্বাচন, পেজের সঙ্গে কথা ভূপতির

হেশের হাতে লি-র ভাগ্য

ভারতীয় টেনিসের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচনী বৈঠক হতে চলছে আজ, সোমবার নয়াদিল্লিতে। যেখানে দেশের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় লিয়েন্ডার পেজ ডেভিস কাপের দলে থাকবেন কি থাকবেন না, তা নিয়ে তুলকালাম হতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ মার্চ ২০১৭ ০৩:৫৫
Share:

জুটি: মহেশের পাশে কি দেখা যাবে খেলোয়াড় লি-কে? ফাইল চিত্র

ভারতীয় টেনিসের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচনী বৈঠক হতে চলছে আজ, সোমবার নয়াদিল্লিতে। যেখানে দেশের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় লিয়েন্ডার পেজ ডেভিস কাপের দলে থাকবেন কি থাকবেন না, তা নিয়ে তুলকালাম হতে পারে। আর সভায় না থাকলেও অন্যতম বিচারকের ভূমিকায় থাকছেন মহেশ ভূপতি। একটা সময় ছিল যখন দু’জনে দারুণ বন্ধু ছিলেন। সেখান থেকে তৈরি হয়েছিল বিশ্বখ্যাত লি-হেশ জুটি। তার পর সম্পর্ক ভেঙে গিয়ে সেটা দাঁড়ায় লি বনাম হেশ-এ।

Advertisement

সোমবার কী দেখা যাবে? লি-হেশ নাকি লি বনাম হেশ? ডেভিস কাপে পরের এই টাই থেকেই নন-প্লেয়িং ক্যাপ্টেন হিসাবে দায়িত্ব নিচ্ছেন মহেশ। কিন্তু অক্রীড়ক অধিনায়ক হিসেবে প্রথমেই সবচেয়ে অপ্রিয় ও কঠিন শট নিতে হবে। লি-কে রাখব কি রাখব না? রবিবার দিল্লিতে ফোন করে জানা গেল, মহেশ ইতিমধ্যেই নির্বাচক কমিটির চেয়ারম্যানের সঙ্গে কথা বলেছেন। তাঁকে জানিয়েও দিয়ে থাকতে পারেন, তাঁর কী দরকার। ভারতের পরের ম্যাচ উজবেকিস্তানের বিরুদ্ধে। প্রতিপক্ষ দলে ডেনিস ইস্তোমিন আছেন। যিনি জকোভিচকে হারিয়েছেন অস্ট্রেলীয় ওপেনে। ইস্তোমিনের দু’টো সিঙ্গলস ছেড়ে রেখেই অঙ্ক কষতে হবে ভূপতিদের। অর্থাৎ, টাই বের করতে গেলে বাকি দু’টি সিঙ্গলস এবং ডাবলস ম্যাচ জিততেই হবে ভারতকে।

ভূপতিকে কঠিন সিদ্ধান্ত নিতে হবে, চার সদস্যের দলটা তিনি কী ভাবে সাজাবেন? দু’জন সিঙ্গলস, দু’জন ডাবলস খেলোয়াড় রাখবেন নাকি তিন জন সিঙ্গলস ও এক জন ডাবলস খেলোয়াড়। যদি এক জনই ডাবলস খেলোয়াড় রাখা হয়, তা হলে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচে বাদ যাওয়া রোহন বোপান্না-কে এ বার উপেক্ষা করা কঠিন হবে। বোপান্না (২৪) ডাবলস র‌্যাঙ্কিংয়ে লিয়েন্ডারের (৬২) চেয়ে অনেক এগিয়ে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ ম্যাচে র‌্যাঙ্কিংকে উপেক্ষা করেই লিয়েন্ডারকে রাখা হয়েছিল। কিন্তু লি খেলেও ডাবলস জেতাতে পারেননি।

Advertisement

দু’টো জিনিস রবিবার রাতে টেনিস কর্তাদের সঙ্গে ফোনে কথা বলে মনে হল। এক) ভূপতি এমন দল চাইবেন, যা তাঁকে জয় এনে দিতে পারে। অক্রীড়ক অধিনায়ক হিসেবে প্রথম টাই হার দিয়ে শুরু করতে চাইবেন না তিনি। দুই) লিয়েন্ডারের তারকা ভাবমূর্তি না প্রভাবিত করে সিদ্ধান্তকে। কর্তারা অনেকে ভয় পাচ্ছেন, ভারতীয় টেনিস দেখতে যা কিছু ভিড় এখনও হচ্ছে সেটাও না উধাও হয়ে যায় লিয়েন্ডার পেজ নামক আবেগ না থাকলে।

আবার রাতের দিকে জোরাল খবর হচ্ছে, লিয়েন্ডারের সঙ্গে কথা বলছেন মহেশ। কী নিয়ে এই কথা চলছে, পরিষ্কার করে কেউ ভাঙতে চাইছেন না। লিয়েন্ডার সবচেয়ে বেশি ডাবলস খেলার রেকর্ড করেই ফেলেছেন। একটি ডাবলস ম্যাচ জিতলে সবচেয়ে বেশি ডাবলস জয়ের রেকর্ডও হয়ে যাবে। তা হলে কি মহেশের সঙ্গে কথা হচ্ছে সম্মানজনক বিদায় নিয়ে? নন-প্লেয়িং ক্যাপ্টেন হিসেবে মহেশের প্রথম টাই কি লিয়েন্ডারের শেষ ডেভিস কাপ ম্যাচ হতে যাচ্ছে? রাজধানী বলে দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন