চ্যাম্পিয়ন্স লিগ

জিতে গুরু পেপের মুখে প্রযুক্তির জয়গান

মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের দুই ম্যাচেই রেফারিদের সাহায্য নিতে হল ভিএআর প্রযুক্তির।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:৪০
Share:

ফুটবল মাঠে প্রযুক্তি ব্যবহার যে প্রয়োজনীয় হয়ে পড়েছে, তা নিয়ে সওয়াল করেন পেপ।

শালকে ২ • ম্যান সিটি ৩

Advertisement

শেষ পাঁচ মিনিটে ম্যাচের রং পাল্টে দিলেন লেরয় সানে ও রাহিম স্টার্লিং। দুই তারকার গোলে শালকের বিরুদ্ধে দশ জনের ম্যাঞ্চেস্টার সিটি পেল রুদ্ধশ্বাস জয়।

মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের দুই ম্যাচেই রেফারিদের সাহায্য নিতে হল ভিএআর প্রযুক্তির। ম্যাচের ১৮ মিনিটে সের্খিও আগুয়েরোর গোলে ম্যান সিটি এগিয়ে গেলেও বিরতির আগে ছবিটা পাল্টে যায়। দু’বার প্রযুক্তির সাহায্য নিয়ে রেফারি পেনাল্টি উপহার দেন শালককে। জোড়া গোল নাবিল বেন্তালেব-এর। আর ম্যাচ জিতেও ম্যান সিটি শিবিরের কাছে খারাপ খবর, আগামী ১২ মার্চ ফিরতি লেগের ম্যাচে মাঠের বাইরে থাকবেন নিকোলাস ওতামেন্দি এবং ফার্নান্দিনহো।

Advertisement

তবে ম্যাচের পর ম্যান সিটি ম্যানেজার পেপ গুয়ার্দিওলার মুখে শোনা গিয়েছে অন্য সুর। ফুটবল মাঠে প্রযুক্তি ব্যবহার যে প্রয়োজনীয় হয়ে পড়েছে, তা নিয়ে সওয়াল করেন পেপ। তিনি বলেছেন, ‘‘আমি ভিএআর প্রযুক্তির কট্টর সমর্থক।’’ সঙ্গে আরও বলেছেন, ‘‘পেনাল্টি ন্যায্য ছিল। অফসাইড ন্যায্য ছিল। লাল কার্ড ন্যায্য ছিল।’’ সেখানেই না থেমে তিনি আরও বলেছেন, ‘‘যখন নতুন কোনও নিয়ম চালু হয়, সেটাকে প্রতিষ্ঠিত হতে কিছুটা সময় দিতে হয়। মাঠে নেমে সমস্ত ম্যাচেই ছ’গোলে জিতলাম, তেমন তো হতে পারে না। আমার বিশ্বাস, ভবিষ্যতে এই প্রযুক্তি আরও অনেক উন্নত হবে।’’

বুধবারের ম্যাচের ফল নিয়ে অবকা হননি গুয়ার্দিওলা। তিনি বলেছেন, ‘‘শালকে দারুণ ফুটবল খেলেছে। ওদের যোগ্যতা নিয়ে কোনও প্রশ্নই উঠতে পারে না। তবে আমার দলের রক্ষণকে আরও সতর্ক থাকতে হবে। গোলের সামনে ঠিক সময়ে স্ট্রাইকাররা পৌঁছতে পারেনি। আবার ডিফেন্ডাররা পাল্টা আক্রমণে নিজেদের দৃঢ়তা প্রমাণ করতে পারেনি। সব মিলিয়ে এই জয় থেকে আমরা দারুণ শিক্ষা নিয়েছি। পরের ম্যাচগুলিতে সেই ভুল শুধরে নিতে হবে আমাদের।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন