Manchester City

চার বারের চেষ্টায় সেমিফাইনালে পেপের ম্যান সিটি

গুয়ার্দিওলার দল বুধবার ১৫ মিনিটেই ০-১ পিছিয়ে যায়। গোল করেন জুড বেলিংহ্যাম। এই ইংরেজ মিডফিল্ডারের বয়স মাত্র ১৭ বছর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২১ ০৭:১৩
Share:

হুঙ্কার: সেমিফাইনালে ওঠার পরে সতীর্থদের সঙ্গে কুর্তোয়া। রয়টার্স

চ্যাম্পিয়ন্স লিগ

Advertisement

ডর্টমুন্ড ১ ম্যান সিটি ২

(দুই পর্ব মিলিয়ে ম্যান সিটি ৪-২ )

Advertisement

অবশেষে চার বারের চেষ্টায় ম্যাঞ্চেস্টার সিটি চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে উঠল। বুধবার তারা বাইরের মাঠে ২-১ গোলে হারাল বরুসিয়া ডর্টমুন্ডকে। কোয়ার্টার ফাইনালের প্রথম পর্বেও তারা আর্লিং হালান্ডদের বিরুদ্ধে একই ফলে জিতেছিল। তাই দুই ম্যাচ মিলিয়ে ম্যান সিটির পক্ষে ফল দাঁড়াল ৪-২। সেমিফাইনালে এতিহাদের ক্লাব খেলবে কিলিয়ান এমবাপেদের প্যারিস সাঁ জারমাঁর বিরুদ্ধে।

শুধু সেমিফাইনালে উঠেই সন্তষ্ট নন ম্যান সিটির ম্যানেজার পেপ গুয়ার্দিওলা। তিনি চান আরও বড় সাফল্য। বোঝাই যাচ্ছে, তিনি বোঝাতে চেয়েছেন, ট্রফি জিতে ইউরোপের সেরা হওয়াই তাঁর লক্ষ্য। ১০ বছর আগে লিয়োনেল মেসিদের বার্সেলোনাকে পেপ চ্যাম্পিয়ন্স লিগ দেন। কিন্তু তার পরে তিনি এই প্রতিযোগিতায় আর বড় সাফল্য পাননি। তাঁর তিন বছরের প্রশিক্ষণে বায়ার্ন মিউনিখ একবারও চ্যাম্পিয়ন হয়নি। আর ম্যান সিটি এর আগে তিন বার কোয়ার্টার ফাইনালে হেরে বিদায় নেয়।

পেপ বলেছেন, ‘‘সেমিফাইনালে ওঠাটা অবিশ্বাস্য অনুভূতি। ক্লাবের ইতিহাসে মাত্র দু’বার আমরা শেষ চারে উঠলাম। স্বীকার করছি, চ্যাম্পিয়ন্স লিগে আমাদের ক্লাবের রেকর্ড বলার মতো নয়।’’ ম্যান সিটির ম্যানেজার প্রশিক্ষক থাকাকালীন আট বার বিভিন্ন ক্লাবকে এই টুর্নামেন্টের শেষ চারে তুললেন। অবশ্য একই নজির আছে জোসে মোরিনহোরও। পেপ যোগ করেছেন, ‘‘ক্লাবের কাছে এই ট্রফিটা খুবই গুরুত্বপূর্ণ। মানসিক ভাবে কোয়ার্টার ফাইনালের বাধা টপকানোটা প্রথমত দরকার ছিল। কারণ এটাই আমরা বারবার পারছিলাম না। এখন প্রত্যাশা বেড়ে গেল। এ বার আরও বেশি কিছু চাই আমরা। ভাল করেই জানি, প্যারিস সাঁ জারমাঁর মতো দলকে সেমিফাইনালে হারানো কতটা কঠিন। ওরা বায়ার্ন মিউনিখকে পর্যন্ত ছিটকে দিয়েছে। দেখা যাক এ বার আমরা কী করতে পারি। তবে আপাতত সেমিফাইনালে ওঠাটাই আমাদের কাছে বড় ব্যাপার।’’

গুয়ার্দিওলার দল বুধবার ১৫ মিনিটেই ০-১ পিছিয়ে যায়। গোল করেন জুড বেলিংহ্যাম। এই ইংরেজ মিডফিল্ডারের বয়স মাত্র ১৭ বছর। একটা ক্রস ধরার জন্য দৌড়েছিলেন হালান্ড। কিন্তু সেই বল বেলিংহ্যামের পায়ে আসে। এবং তিনি অসাধারণ বাঁক খাওয়ানো শটে গোল করেন। ৫৫ মিনিটে রিয়াদ মাহরেজ় পেনাল্টি থেকে ১-১ করে দেন। আর জয়ের গোল করেন আর এক বিস্ময়প্রতিভা, ২০ বছর বয়সি ফিল ফডেন। প্রথম পর্বেও এই ফডেন গোল করেছিলেন বরুসিয়ার বিরুদ্ধে। ম্যাচ নিয়ে গুয়ার্দিওলা বলেছেন, ‘‘শুরুর ১৫ মিনিট বাদ দিলে আমরা অসাধারণ খেলেছি। বিশেষ করে দ্বিতীয়ার্ধে। এই সময়টায় নিজেদের মধ্যে কার্যত কোনও ভুল পাসই করেনি ছেলেরা। এটা একটা বিরাট ব্যাপার।’’ ম্যান সিটির এ বার চতুর্মুকুট জয়ের সম্ভাবনা কতটা জানতে চাওয়া হলে, পেপ কিন্তু সে প্রশ্ন এড়িয়ে যান। বলে দেন, আপাতত একটা করে ম্যাচ নিয়েই ভাবতে চান। এ দিকে ম্যান সিটিতে এই মরসুমে অন্যতম সফল ইলখাই গুন্দোয়ান বলেছেন, ‘‘যোগ্য দল হিসেবেই আমরা এ বার সেমিফাইনালে খেলব। তবে বরুসিয়াও যথেষ্ট ভাল। অনেক জয়গাতেই ওরা শক্তিশালী। নিজেদের সেরা দিনে যে কোনও দলকে হারাতে পারে। বেশি ভাল লেগেছে টুর্নামেন্টের এই পর্যায়ে এসে ওদের মানসিকতা দেখে। এমন একটা দলকে হারানোটাও বড় ব্যাপার।’’ এ দিন ম্যাচের সেরা নির্বাচিত হন গুন্দোয়ানই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন