ছুটছে ক্লপের দল, প্রথম হার ম্যান সিটির

নিউক্যাসলকে হারিয়ে টানা ২২ ম্যাচ অপরাজিত লিভারপুল। পাঁচ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে লিগ তালিকার শীর্ষে ক্লপের দল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৯ ০৪:৩৯
Share:

গোল দেওয়ার পরে নরউইচের টিমু পুক্কি।

লিভারপুলের নায়ক সেই সাদিয়ো মানে। শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগে নিউক্যাসলের বিরুদ্ধে জোড়া গোল করলেন সেনেগালের ২৭ বছরের ফরোয়ার্ড। শুরুতেই জেত্রো উইলেমসের গোলে পিছিয়ে পড়ে লিভারপুল। কিন্তু য়ুর্গেন ক্লপের দল কেন প্রিমিয়ার লিগের অন্যতম সেরা, তা আবার প্রমাণ করে দিলেন তাঁর দলের ফরোয়ার্ডেরা।

Advertisement

প্রথমার্ধেই জোড়া গোল করে দলকে ২-১ এগিয়ে দেন মানে। দ্বিতীয়ার্ধে ৭২ মিনিটে ব্যবধান বাড়ান মহম্মদ সালাহ। আফ্রিকা মহাদেশের দুই উইঙ্গার গোল পেলেও ম্যাচ সেরার পুরস্কার পেলেন রবের্তো ফির্মিনো। মানে এবং সালাহকে গোল করতে সাহায্য করেন ব্রাজিলীয় স্ট্রাইকার। মাত্র ৫৩ মিনিট খেলার সুযোগ পেয়ে সেরাটা উজাড় করে দেন তিনি। অসাধারণ কিছু পাস ক্লপের শিবিরকে চাপমুক্ত করে। ব্রাজিলীয় ঘরানার টাচ, ড্রিবল দেখে ক্লপও মুগ্ধ। তিনি বলেন, ‘‘এ ধরনের স্ট্রাইকারই দলে চাই। যে গোল না করলেও গোলের রাস্তা তৈরি করতে সাহায্য করে। ফির্মিনো আমাদের সম্পদ।’’

নিউক্যাসলকে হারিয়ে টানা ২২ ম্যাচ অপরাজিত লিভারপুল। পাঁচ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে লিগ তালিকার শীর্ষে ক্লপের দল। অন্য দিকে গত বারের চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি প্রিমিয়ার লিগ মরসুমের পঞ্চম ম্যাচেই হোঁচট খেল। নরউইচ সিটির বিরুদ্ধে ২-৩ গোলে হারল পেপ গুয়ার্দিওলার দল। এ দিন হারের ফলে পাঁচ ম্যাচে দশ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ম্যান সিটি। লিভারপুলের চেয়ে পাঁচ পয়েন্ট পিছিয়ে গেল তারা।

Advertisement

প্রথমার্ধের ২৮ মিনিটের মধ্যে ২-০ এগিয়ে যায় নরউইচ সিটি। বিপক্ষের মাঠে প্রথমার্ধের শেষ মিনিটে গোল করে ব্যবধান কমান সের্খিয়ো আগুয়েরো। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতে বিপক্ষ রক্ষণের ভুলে ব্যবধান বাড়ায় নরউইচ। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেননি আগুয়েরোরা। ৮৮ মিনিটে রদ্রির গোল ব্যবধান কমালেও এক গোলে পিছিয়ে থেকেই শেষ করতে হয় ম্যান সিটিকে।

এ দিন আবার লেস্টার সিটিকে হারিয়ে স্বস্তি ফিরল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডেও। পাঁচ ম্যাচে আট পয়েন্ট পেয়ে ওয়ে গুন্নার সোলসারের দল রইল চারে। ম্যাচের আট মিনিটে পেনাল্টি থেকে গোল করেন মার্কাস র‌্যাশফোর্ড। প্রিমিয়ার লিগের প্রথম ম্যাচে চেলসিকে হারানোর পরে তিন ম্যাচে জয়ের মুখ দেখেনি ম্যান ইউ। এ দিন ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে জয়ের সরণিতে ফিরল সোলসারের দল।

অ্যাওয়ে ম্যাচে উলভসকে ৫-২ গোলে হারাল চেলসি। তরুণ স্ট্রাইকার ট্যামি অ্যাব্রাহাম হ্যাটট্রিক করলেন। পাঁচ ম্যাচে সাত গোল হল ২১ বছরের এই স্ট্রাইকারের। গত বছর অ্যাস্টন ভিলায় তাঁকে লোনে পাঠিয়ে দিয়েছিল চেলসি। এ বার তরুণ স্ট্রাইকারের উপরেই ভরসা রাখে চেলসি। ম্যানেজার ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড বিশেষ করে তাঁকে দলে নিতে কর্তাদের অনুরোধ করেন। তাঁর সিদ্ধান্ত কতটা ঠিক, তা ফের প্রমাণ হল এ দিন।

চেলসির হয়ে প্রথম হ্যাটট্রিকের সঙ্গে আত্মঘাতী গোলও করেন ট্যামি। ‘দ্য ব্লুজ’-এর হয়ে বাকি দু’টি গোল করেন ম্যাসন মাউন্ট এবং টোমোরি। বড় ব্যবধানে জিতল টটেনহ্যামও। ঘরের মাঠে ক্রিস্টাল প্যালেসকে ৪-০ ব্যবধানে হারাল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন