ম্যাঞ্চেস্টার ডার্বিতে বর্ণবিদ্বেষ

শনিবার ম্যাঞ্চেস্টার ডার্বিতে ফ্রেডকে লক্ষ্য করে এক দর্শক বাঁদরের ডাক ডাকে। সোলসার জানাচ্ছেন, এই ঘটনায় মারাত্মক মানসিক আঘাত পান ফ্রেড এবং রেড ডেভিলসের আর এক কৃষ্ণাঙ্গ ফুটবলার জেসি লিনগার্ড। শুধু বাঁদরের ডাক নয়, কর্নার মারার সময় ফ্রেডকে লক্ষ্য করে বোতলওছোড়া হয়

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৯ ০৩:৫৯
Share:

প্রতিবাদে মুখর ম্যাঞ্চেস্টার ফুটবলাররা। ছবি এপি

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ম্যানেজার ওয়ে গুন্নার সোলসার দাবি করলেন, এতিহাদ স্টেডিয়ামে তাঁর ব্রাজিলীয় ফুটবলার ফ্রেডকে যে দর্শক বর্ণবিদ্বেষী আক্রমণ করেছে, তাকে যেন সব স্টেডিয়াম থেকে আজীবন নির্বাসিত করা হয়।

Advertisement

শনিবার ম্যাঞ্চেস্টার ডার্বিতে ফ্রেডকে লক্ষ্য করে এক দর্শক বাঁদরের ডাক ডাকে। সোলসার জানাচ্ছেন, এই ঘটনায় মারাত্মক মানসিক আঘাত পান ফ্রেড এবং রেড ডেভিলসের আর এক কৃষ্ণাঙ্গ ফুটবলার জেসি লিনগার্ড। শুধু বাঁদরের ডাক নয়, কর্নার মারার সময় ফ্রেডকে লক্ষ্য করে বোতলওছোড়া হয়। সোলসার বলেছেন, ‘‘কেন ওই লোকটাকে ধরে শিক্ষিত করা হবে না? এটা ম্যান সিটির দোষ নয়। কেউ মাঠে ঢুকে হঠাৎ এই ধরনের অসভ্যতা করলে কোনও ক্লাবের পক্ষে কিছু করা সম্ভব নয়।’’ সঙ্গে যোগ করেন, ‘‘দোষী লোকটার ছবি ক্যামেরায় ধরা পড়েছে। বিশ্বের কোনও স্টেডিয়ামে ওকে যেন আর খেলা দেখতে না দেওয়া হয়।’’ এ দিকে, পুলিশ ৪১ বছর বয়সি এক সন্দেহভাজনকে গ্রেফতার করেছে। তার জেরা চলছে।

ঘটনার তীব্র নিন্দা করেছে ম্যাঞ্চেস্টার সিটিও। তাদের বিবৃতিতে বলা হয়েছে, ‘‘ক্লাবের কর্তারা ওই লোকটিকে চিহ্নিত করতে ম্যাঞ্চেস্টারের পুলিশ দফতরের সঙ্গে একযোগে কাজ করছে। পুলিশকে তদন্তে সব রকম ভাবে সাহায্য করা হবে। আমাদের ক্লাব সব সময় যে কোনও ধরনের বর্ণবিদ্বেষের বিরোধী। এই ব্যাপারে কেউ দোষী প্রমাণিত হলে তাকে ক্লাব যে কোনও অবস্থায় আজীবন নির্বাসিত করবে।’’ ইপিএলে এই ধরনের ঘটনা ঘটে এক বছর আগে চেলসি বনাম ম্যান সিটি ম্যাচেও। তখন রাহিম স্টার্লিংকে বর্ণবিদ্বেষী আক্রমণের মুখে পড়তে হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন