নতুন তারকাদের শাসনে ইউরোপায় ঝলমলে ম্যান ইউ

বৃহস্পতিবারই ইউরোপার গ্রুপ লিগের খেলা শেষ হল। ম্যান ইউ সহজেই এ বার শেষ ৩২ দলে জায়গা করে নিল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৯ ০৪:০৫
Share:

উল্লাস: গোলদাতা মেসন গ্রিনউডকে নিয়ে উৎসব সতীর্থদের। এএফপি

নতুন প্রজন্মকে দেখে নিতে ইউরোপা লিগকেই বেছে নিয়েছেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ম্যানেজার ওয়ে গুন্নার সোলসার। কোচের আস্থার প্রতি সুবিচারও করছেন নতুনরা। বৃহস্পতিবার ডাচ ক্লাব এজ়েড আল্কমারকে ৪-০ হারাল ম্যান ইউ। জোড়া গোল করে নজর কাড়লেন দলের কিশোর-স্ট্রাইকার মেসন গ্রিনউড।

Advertisement

ব্র্যাডফোর্ডের এই ফুটবলারটি ইতিমধ্যেই ইংল্যান্ডে বয়সভিত্তিক জাতীয় দলে খেলছেন। শুরু হয়েছিল অনূর্ধ্ব ১৫ থেকে। এখন বয়স ১৮। ছ’বছর বয়স থেকে তিনি ম্যান ইউ-র ডেভেলপমেন্ট স্কুলে প্রশিক্ষণ নিয়েছেন। সোলসার গ্রিনউডের ব্যাপারে প্রবল আশাবাদী। ডাচ ক্লাবকে হারিয়ে বলেছেন, ‘‘দেখে নেবেন, এই ছেলেটা অনেক দূর যাবে।’’

বৃহস্পতিবারই ইউরোপার গ্রুপ লিগের খেলা শেষ হল। ম্যান ইউ সহজেই এ বার শেষ ৩২ দলে জায়গা করে নিল। যোগ্যতা অর্জন করেছে আর্সেনালও। তবে গানার্স তাদের শেষ ম্যাচ জিততে পারল না। বেলজিয়ামের ক্লাব স্ট্যান্ডার্ড লিয়েগের সঙ্গে তারা ২-২ ড্র করেছে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ম্যানেজার সোলসারের মতো আর্সেনালের নতুন অস্থায়ী ম্যানেজার ফ্রেডি লুনবার্গও কমবয়সিদেরই এই ম্যাচে খেলালেন। ৭৭ মিনিট পর্যন্ত বেলজিয়ামের ক্লাবটি ২-০ এগিয়েছিল। ৭৮ ও ৮১ মিনিটে আলেক্সান্দ্রে ল্যাকাজ়েত ও বুকাইয়ো সাকা গোল করায় ফল ২-২ হয়।

Advertisement

আরও পড়ুন: অলিম্পিক্সের স্বপ্ন কার্যত শেষ দীপার

সোলসার উচ্ছ্বসিত গ্রিনউডকে নিয়ে। ফ্রেডির পছন্দের ফুটবলার আবার সাকা। তাঁর বয়স মাত্র ১৮। খেলেন উইংয়ে।

আর্সেনাল ম্যানেজার বলেছেন, ‘‘ও আক্রমণের ফুটবলার। বাধ্য হয়েই ওকে আজ রক্ষণে রেখে দল সাজিয়েছিলাম। বুঝতে পারছিলাম, আক্রমণে খেলতে না পারায় ওর মনটা খারাপ হয়ে গিয়েছে।’’ যোগ করেন, ‘‘আমার মনে হচ্ছে, ছেলেটা বিস্ময়কর প্রতিভা। মনে হয় আমাকে একটা ভাল মতো জবাব দিতেই ডিফেন্সে খেললেও উঠে গিয়ে একটা গোল করে এল আর ওই গোলটার জন্যই আমরা ম্যাচটা হারলাম না।’’ সোমবারই ইউরোপা লিগে ৩২ দলের ক্রীড়াসূচি ঘোষিত হবে। এ বার ইংল্যান্ডের পাঁচটি ক্লাব নক-আউটে উঠেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন