ইপিএল

দাপটে জিতে লুকাকুকে নিয়ে রসিকতা মোরিনহোর

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে শেষ ১১টি ম্যাচে মাত্র একটি গোল করেছেন লুকাকু। এখনও পর্যন্ত বুটের কোনও স্পনসর জোটেনি লুকাকুর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৭ ০৩:৫৬
Share:

অভিনব: স্পনসরহীন কালো বুটে খেলছেন লুকাকু (বাঁ দিকে)। ছবি:এএফপি

ম্যান ইউনাইটেড ৪ : ওয়াটফোর্ড ২

Advertisement

বুট-এর নতুন স্পনসরের সঙ্গে চুক্তি সই করলেই ফর্মে ফিরবেন দলের নির্ভরযোগ্য স্ট্রাইকার রোমেলু লুকাকু। ম্যাচ জিতে হাল্কা মেজাজে থাকা ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ম্যানেজার জোসে মোরিনহোর রসিকতা। একই সঙ্গে ‘দ্য স্পেশ্যাল ওয়ান’ মজেছেন অ্যাশলে ইয়ংয়ের দুরন্ত ফ্রি-কিক থেকে করা গোলে। যে গোল নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে।

মঙ্গলবার রাতে ওয়াটফোর্ডের ঘরের মাঠে অ্যাওয়ে ম্যাচে রুদ্ধশ্বাস ৪-২ জিতল ম্যান ইউ। ম্যাচ জিতলেও তিনটি সহজ গোলের সুযোগ নষ্ট করলেন দলের বেলজিয়ান স্ট্রাইকার রোমেলু লুকাকু। এ দিনের জয়ের সুবাদে লিগ তালিকার শীর্ষে থাকা ম্যাঞ্চেস্টার সিটির থেকে এখনও পাঁচ পয়েন্টের ব্যবধান রয়ে গেল মোরিনহোর দলের।

Advertisement

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে শেষ ১১টি ম্যাচে মাত্র একটি গোল করেছেন লুকাকু। এখনও পর্যন্ত বুটের কোনও স্পনসর জোটেনি লুকাকুর। ওয়াটফোর্ডের বিরুদ্ধে বেলজিয়ান এই স্ট্রাইকার কালো রংয়ের একটি সাদামাঠা বুট পরেই খেলতে নেমেছিলেন। ম্যাচ জেতার পর সাংবাদিক সম্মেলনে এসে সে কথা সাংবাদিকদের মনে করিয়ে রসিক মেজাজেই মোরিনহো বলেন, ‘‘মনে হচ্ছে, গোলে ফিরতে গেলে লুকাকুর বুটের নতুন স্পনসর প্রয়োজন। যা ওকে ভাল মানের বুটের সঙ্গে সঠিক মূল্যের অর্থও দেবে। তবে ও এক জন প্রতিভাবান ফুটবলার এবং পরিশ্রমী।’’

আরও পড়ুন: জয় দিয়ে আই লিগ শুরু অ্যারোজের

ম্যঞ্চেস্টার ইউনাইটেডের প্রধান স্ট্রাইকারের বুট কাজ না করলেও দলের অভিজ্ঞ ফুটবলার অ্যাশলে ইয়ংয়ের জোড়া গোল অবাক করেছে মোরিনহোকে। ম্যাচের ১৯ মিনিটে বক্সের বাইরে থেকে নিচু একটি শটে ওয়াটফোর্ড গোলরক্ষককে পরাস্ত করেন ৩২ বছরের ইয়ং। তার ঠিক ছ’মিনিট পরে গোলের ২৫ গজ দূর থেকে ইয়ংয়ের ফ্রি কিক আছড়ে পড়ে বিপক্ষ গোলে।

মরসুমের মাঝেই ইয়ংয়ের ফর্মে ফিরে আসা নিয়ে খুশি ম্যান ইউ সমর্থকরা। মোরিনহোর প্রশিক্ষণে যে কোনও পজিশনেই সাবলীল ভাবে খেলছেন ইয়ং। ২০১১ থেকে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড দলে রয়েছেন তিনি। স্যার অ্যালেক্স ফারগুসনের প্রশিক্ষণেও খেলেছেন। ডেভিড মোয়েস ও লুই ভ্যান হাল তাঁকে ছেড়ে দেওয়ার পরিকল্পনা করলেও তিনি ‘রেড ডেভিলস’-এ টিকে রয়েছেন। মোরিনহো অবশ্য বলছেন যে, গোল নয়। ইয়ংকে ফ্রি-কিক নিতে পোগবা যে অনুমতি দিয়েছেন, তাতেই অবাক হয়েছেন তিনি। তাঁর কথায়, ‘‘ইয়ংয়ের শট নয়, (পল) পোগবার অনুমতিই আশ্চর্য করেছে আমাকে।’’

ম্যাচের ৩২ মিনিটে অ্যান্থনি মার্সিয়াল গোল করে ম্যাচের ব্যবধান বাড়ালেও দ্বিতীয়ার্ধের ৭৭ মিনিটেই ম্যাচের চরিত্র পাল্টায়। সাত মিনিটের মধ্যে পরপর দু’টি গোল শোধ করে ম্যাচকে আরও আকর্ষণীয় করে তোলে ওয়াটফোর্ড। ম্যান ইউ বক্সে মার্কোস রোখো ফাউল করলে রেফারি পেনাল্টি দেন। যেখান থেকে গোল করেন ট্রয় ডিনে। ৮৪ মিনিটের মাথায় আন্দ্রে ক্যারিলোর ক্রস থেকে দুরন্ত গোল করে ম্যাঞ্চেস্টারের চিন্তা বাড়ান আবদুলায় দুকুয়ে। কিন্তু তার দু’মিনিটের মাথাতেই জেসে লিঙ্গার্ডের জয়সূচক গোলে তিন পয়েন্ট নিশ্চিত করে ‘রেড ডেভিলস’।

জয় পেলেও দলের পারফরম্যান্সে খুব একটা খুশি নন ম্যান ইউ ম্যানেজার। তবে দলের মিডফিল্ডার নেমাঞ্জা মাতিচের চোট পাওয়ার পরেই দ্বিতীয়ার্ধে রক্ষণের সমস্যা শুরু হয় বলে মনে করছেন মোরিনহো। তিনি বলছেন, ‘‘ম্যাচের দ্বিতীয়ার্ধেই ছ’গোলে এগিয়ে যেতে পারতাম আমরা। লুকাকু ও পোগবা দু’জনেই সহজ সুযোগ নষ্ট করায় আমাদের কাছে ম্যাচটা কঠিন হয়ে যায়। মাতিচ চোট পাওয়ার পরেই রক্ষণের সামঞ্জস্য নষ্ট হয় আমাদের।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন