কোর্টে ফিরেই দুরন্ত জয় শারাপোভার

মারিয়া শারাপোভা তাঁর প্রত্যাবর্তনের ম্যাচে নামার কয়েক ঘণ্টা আগে পর্যন্তও তর্কটা চলেছে। প্রত্যাবর্তনের ম্যাচে রুশ তারকার দুরন্ত জয়ের পরেও চলল। স্টুটগার্ট ওপেনে তাঁকে ওয়াইল্ড কার্ড দেওয়া ঠিক হয়েছে না হয়নি?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০১৭ ০৪:০৬
Share:

প্রত্যাবর্তন: অবশেষে কোর্টে ফিরলেন মারিয়া শারাপোভা। দেখা গেল সেই পরিচিত দৃশ্য। ছবি: এএফপি।

মারিয়া শারাপোভা তাঁর প্রত্যাবর্তনের ম্যাচে নামার কয়েক ঘণ্টা আগে পর্যন্তও তর্কটা চলেছে। প্রত্যাবর্তনের ম্যাচে রুশ তারকার দুরন্ত জয়ের পরেও চলল।

Advertisement

স্টুটগার্ট ওপেনে তাঁকে ওয়াইল্ড কার্ড দেওয়া ঠিক হয়েছে না হয়নি?

যে বিতর্কে মুখ খুলছেন একের পর এক টেনিস তারকা। অ্যান্ডি মারে থেকে, রজার ফেডেরার। মেয়েদের টেনিসের একের পর এক নক্ষত্র কেউ বাদ যাননি।

Advertisement

তবে স্টুটগার্ট ওপেনে বুধবার মাশা দেখিয়ে দিলেন যতই বিতর্ক হোক, তিনি কোর্টে ফিরলেন মারিয়া শারাপোভা হয়েই। তা সে যতই তাঁকে ডোপ কেলেঙ্কারির পরে শূন্য থেকে শুরু করতে হোক না কেন। মঙ্গলবার পর্যন্ত প্র্যাকটিসের জন্যও স্টেডিয়ামের কোর্টে নামার অনুমতি ছিল না শারাপোভার। প্রথম রাউন্ডে তিনিই রবার্তা ভিন্সিকে হারালেন ৭-৫, ৬-৩। তবে মাশার ম্যাচে যতটা উত্তেজনা দেখা গেল তার চেয়ে ঢের বেশি ঢেউ উঠল কোর্টের বাইরে। সমালোচনার ঢেউ।

সিমোনা হালেপ যেমন বলেছেন, ‘‘এমন এক জনকে ওয়াইল্ড কার্ড দেওয়া হল যাকে ডোপ করার জন্য সাসপেন্ড করা হয়েছিল। বাচ্চাদের কাছে কিন্তু এ নিয়ে ভাল বার্তা পৌঁছবে না।’’ র‌্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে থাকা হালেপ আরও বলেন, ‘‘সংশ্লিষ্ট খেলোয়াড়ের নাম শারাপোভা হোক না অন্য কিছু, ব্যাপারটার গুরুত্ব একই রকম থাকে। যে ডোপ করবে তার বিরুদ্ধেই একই রকম ব্যবস্থা নেওয়া উচিত।’’

অ্যালিজ কর্নে তো আরও তীব্র ভাবে আক্রমণ করেছেন এই সিদ্ধান্তকে। ফরাসি এই টেনিস খেলোয়াড় বলেছেন, ‘‘এটা ভেবে লজ্জা লাগছে যে ডব্লিউ টি এ এমন এক জন খেলোয়াড়ের পাশে দাঁড়িয়েছে যে ডোপ করে ধরা পড়েছে। শারাপোভা চ্যাম্পিয়ন খেলোয়াড়, সে সব ঠিক আছে। কিন্তু তা বলে ওকে এতটা সুবিধে পাইয়ে দেওয়া হবে, এটা মোটেই ঠিক নয়।’’

ক্যারোলিন ওজনিয়াকি বা অ্যাগনিয়েস্কা রাদওয়ানস্কা এর আগে শারাপোভার বিরুদ্ধে তোপ দেগেছিলেন। স্টুটগার্ট ছাড়াও শারাপোভা মাদ্রিদ এবং রোমেও ওয়াইল্ড কার্ড পেয়েছেন। যা নিয়েও কম সমালোচনা হচ্ছে না টেনিস দুনিয়ায়।

এখন প্রশ্ন উঠছে, ফরাসি ওপেনেও ওয়াইল্ড কার্ড দেওয়া হয় কি না শারাপোভাকে। কর্নে বলেছেন, ‘‘আমি আশা করব, ফরাসি টেনিস সংস্থা অন্তত এ ব্যাপারে কঠোর মনোভাব নেবে। যে খেলোয়াড় ডোপ পরীক্ষায় ধরা পড়েছে, তাকে অন্যদের মতোই একেবারে প্রথম থেকে শুরু করতে হবে। বাড়তি সুবিধে পাইয়ে দেওয়ার কোনও প্রশ্নই আসে না। এ সব খেলোয়াড়ের জন্য কেন লাল কার্পেট বিছিয়ে দেওয়া হবে?’’

সমালোচনার বারুদে আগুন দিতে ছাড়েননি ইউজিনি বুশার্ডও। কানাডিয়ান তারকা বলেছেন, ‘‘আমার মনে হয় ওয়াইল্ড কার্ড দেওয়াটা ঠিক হয়নি। শারাপোভা প্রতারক। কোনও খেলাতেই প্রতারককে ফের সুযোগ দেওয়া উচিত নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন