ফরাসি বিপ্লবের সন্ধানে মারিয়া  

এ বার কিন্তু ছবিটা অন্য রকম। ৩১ বছরের রুশ টেনিস সুন্দরী বিশ্বের প্রথম তিরিশে চলে আসায়  তাঁকে বাছাই তালিকাতেই রাখা হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ মে ২০১৮ ০৪:০১
Share:

দু’বছর আগে শেষ বার ফরাসি ওপেনে খেলেছিলেন মারিয়া শারাপোভা। ঠিক তার আগের বছরই রোলঁ গ্যারোজে তিনি চ্যাম্পিয়ন হন। ডোপিংয়ের অপরাধে ১৫ মাসের নির্বাসন কাটিয়ে গত বারই তাঁর প্যারিসে খেলার ইচ্ছে থাকলেও সংগঠকেরা তাঁকে ওয়াইল্ড কার্ড দেননি। অবশ্য চোটের জন্য এমনিতেও মারিয়ার খেলা হত না।

Advertisement

এ বার কিন্তু ছবিটা অন্য রকম। ৩১ বছরের রুশ টেনিস সুন্দরী বিশ্বের প্রথম তিরিশে চলে আসায় তাঁকে বাছাই তালিকাতেই রাখা হয়েছে। খেলবেন আঠাশ নম্বর বাছাই হিসেবে। যুক্তরাষ্ট্রের এক টেনিস পত্রিকার সাংবাদিককে টেলিফোনে দেওয়া সাক্ষাৎকারে রোলঁ গ্যারোজ নিয়ে তাঁর প্রতিক্রিয়া জানাতে গিয়ে বললেন, ‘‘গ্র্যান্ড স্ল্যাম মানেই কঠিন লড়াই। কিন্তু এখনও এই লড়াইটা আমার পছন্দ। যা দিয়ে বুঝতে পারি, বড় জায়গায় ভাল কিছু করার খিদে এখনও নষ্ট হয়ে যায়নি।’’ রোলঁ গ্যারোজে ফাইনাল খেলেছেন তিন বার। এবং ফরাসি ওপেন নিয়ে তাঁর দুর্বলতাও নিছক কম নয়। ‘‘প্যারিসের পরিবেশ আলাদা। যার সঙ্গে অন্য কিছুর তুলনা চলে না। তাই ওখানে ভাল কিছু করতে পারলে যে তৃপ্তি পাই, তার অনুভূতি বলে বোঝানো কঠিন,’’ বলেছেন শারাপোভা।

হালফিলে শারাপোভার সেরা সাফল্য মাদ্রিদে কোয়ার্টার ফাইনালে ইয়েলেনা অস্তাপেঙ্কোকে হারানো। যে জয় তাঁর র‌্যাঙ্কিংও ভাল জায়গায় এনে দিয়েছে। নিজেই বললেন সে কথা, ‘‘সন্দেহ নেই, র‌্যাঙ্কিং বিরাট ব্যাপার। কিন্তু তার আগে রোম ইত্যাদি প্রতিযোগিতায় বার বার হেরে যাচ্ছিলাম। যাতে সব চেয়ে বেশি ধাক্কা খাচ্ছিল আত্মবিশ্বাস। সেটা কিন্তু অনেকটাই ফিরে পেয়েছি মাদ্রিদে কোয়ার্টার ফাইনালে। গ্র্যান্ড স্ল্যামের আগে এই জয়টা দরকার ছিল। আশা করছি, মাদ্রিদের এই একটা জয়ই প্যারিসে আমাকে আরও ভাল খেলতে সাহায্য করবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন