মার্গারেটকে পাল্টা তোপ মার্টিনার

একটি রেডিও চ্যানেলে অস্ট্রেলিয়ান কিংবদন্তি বলেছিলেন, টেনিস ‘সমকামী’ আর ‘রূপান্তরকামীতে’ ভরে গিয়েছে। আর এ সবই ‘নাৎসিদের’ মতো চক্রান্তের ফল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ জুন ২০১৭ ০৪:৫৪
Share:

ক্ষুব্ধ: কোর্ট-বিতর্কে ফের মুখ খুললেন নাভ্রাতিলোভা। ছবি: টুইটার

মার্গারেট কোর্টের বিতর্কিত মন্তব্যের চব্বিশ ঘণ্টা কাটতে না কাটতেই তীব্র প্রতিক্রিয়া দিলেন আর এক টেনিস কিংবদন্তি— মার্টিনা নাভ্রাতিলোভা।

Advertisement

একটি রেডিও চ্যানেলে অস্ট্রেলিয়ান কিংবদন্তি বলেছিলেন, টেনিস ‘সমকামী’ আর ‘রূপান্তরকামীতে’ ভরে গিয়েছে। আর এ সবই ‘নাৎসিদের’ মতো চক্রান্তের ফল।

নাভ্রাতিলোভা যার প্রতিক্রিয়ায় অস্ট্রেলিয়ার মিডিয়ায় খোলা চিঠিতে লিখেছেন, ‘‘সমকামী, উভকামীদের সঙ্গে হিটলার, কমিউনিস্ট, শয়তানের সম্পর্ক খুঁজে পাওয়াটা একেবারেই ঠিক নয়। এটা অসুস্থ এবং বিপজ্জনক মন্তব্য। আমাদের রূপান্তরকামী সম্প্রদায়কে ক্রমাগত আঘাত এবং কালিমালিপ্ত করার চেষ্টা করা হচ্ছে। এতে এই সম্প্রদায়ের ভোগান্তি আরও বাড়বে।’’ সঙ্গে তিনি যোগ করেন, ‘‘এই মন্তব্যেই পরিষ্কার মার্গারেট কোর্ট আসলে কে। দুরন্ত এক জন টেনিস খেলোয়াড় সঙ্গে এক জন বর্ণবিদ্বেষী এবং সমকামীদের চূড়ান্ত বিরোধী।’’ পাশাপাশি মেলবোর্নের মার্গারেট কোর্ট এরিনার নাম পরিবর্তন করে আর এক অস্ট্রেলীয় কিংবদন্তি টেনিস খেলোয়াড়ের নামে রাখার দাবি তোলেন তিনি। ‘‘আমার মনে হয় মার্গারেট কোর্ট এরিনার নাম পরিবর্তনের সময় চলে এসেছে। নতুন নাম করা হোক ইভন গুলাগং এরিনা।’’

Advertisement

আরও পড়ুন: রুটের নিষ্ঠুর শাসনে ম্লান তামিমের সেঞ্চুরি

এর আগেও বিতর্কিত মন্তব্যে টেনিস দুনিয়ায় ঝড় তুলেছিলেন মার্গারেট কোর্ট। ১৯৭০ সালে তিনি বর্ণবিদ্বেষ নিয়ে মন্তব্য করেছিলেন, ‘‘দক্ষিণ আফ্রিকা এই ব্যাপারটা অন্য সব দেশের থেকে সবচেয়ে ভাল সামলাচ্ছে।’’ নাভ্রাতিলোভা সেই মন্তব্যের সূত্র ধরেই বর্ণবিদ্বেষী বলছেন মার্গারেটকে।

কয়েক দিন আগে ৭৪ বছর বয়সি মার্গারেট বলেছিলেন অস্ট্রেলিয়ার বিমানসংস্থা কান্টাসকে এড়িয়ে চলবেন যেহেতু সংস্থাটি সমকামী বিয়েকে সমর্থন করছে। তার এই মন্তব্য প্রকাশ হওয়ার পরেই শুধু নাভ্রাতিলোভাই নন, টেনিস দুনিয়ায় একাধিক তারকা সমালোচনা করেন মার্গারেটের। যার মধ্যে অস্ট্রেলিয়ার গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকা সামান্থা স্টোসুর যেমন আছেন তেমনই আছেন কেসি ডেলাকুয়াও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন