Matt Renshaw

এই কারণে ৫ রানের পেনাল্টি হল!

উইকেটরক্ষক ছাড়া মাঠে আর কাউকে গ্লাভস পরতে দেখেছেন কখনও? ম্যাচে উইকেটরক্ষক ছাড়া কেউ গ্লাভস পরলে কী হয় জানা আছে? অনেকের মতোই জবাবটা জানতেন না অজি ক্রিকেটার ম্যাট রেনশোও।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ মার্চ ২০১৮ ১৮:৪৩
Share:

ম্যাট রেনশো। ছবি: সংগৃহীত।

উইকেটরক্ষক ছাড়া মাঠে আর কাউকে গ্লাভস পরতে দেখেছেন কখনও? ম্যাচে উইকেটরক্ষক ছাড়া কেউ গ্লাভস পরলে কী হয় জানা আছে?

Advertisement

অনেকের মতোই জবাবটা জানতেন না অজি ক্রিকেটার ম্যাট রেনশোও। আর রেনশোর এই না জানাটাই প্রায় বিপদ ডেকে এনেছিল তাঁর দল কুইন্সল্যান্ডের কাছে। মাঠের মধ্যে উইকেটরক্ষকের গ্লাভস পরে রেনশো বল ধরায় শেফিল্ড শিল্ডের ম্যাচে পাঁচ রান পেনাল্টি দিতে হল কুইন্সল্যান্ডকে। রেনশোর দল কুইন্সল্যান্ড ম্যাচটি খেলছিল ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে।

ঘটনাটি ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসের। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান স্কোয়্যার লেগে বল মারলে নিজের একটি গ্লাভস মাটিতে ফেলে দৌড়ে সেই বল চেজ করেন কুইন্সল্যান্ড উইকেটরক্ষক জিমি পিয়ারসন।

Advertisement

আরও পড়ুন: ২০০৮-এ সিবি সিরিজ জেতা ভারতীয় দলের ক্রিকেটাররা এখন কী করছেন

আরও পড়ুন: লিনকে পাওয়া না গেলে এই ক্রিকেটারদের নিতে পারে নাইট রাইডার্স

এই পর্যন্ত সব ঠিকই ছিল। কিন্তু বিপদ ঘটে এর পরই। পিয়েরসনের ফেলে যাওয়া একটি গ্ল্যাভস প্রথম স্লিপে দাঁড়িয়ে থাকা রেনশো গলিয়ে নেন নিজের হাতে। গ্লাভস পরা অবস্থাতেই স্কোয়্যার লেগ থেকে ছোড়া পিয়ারসেনের বল ধরেন তিনি। পরে পিয়ারসেন নিজের জায়গায় এলে ফেরত দেন তাঁকে সেই গ্লাভস। কিন্তু তত ক্ষণে আইসিসির নিয়ম ভঙ্গ করে ফেলেছেন রেনশো। কারণ আইসিসির আইনে ২৭-এর ১ ধারায় স্পষ্ট বলা আছে, ‘একমাত্র উইকেটরক্ষকই মাঠের মধ্যে গ্লাভস পরে ফিল্ডিং করতে পারেন।’

রেনশো মাঠের মধ্যে উইকেটরক্ষকের গ্লাভস পরার অপরাধে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়াকে ৫ রান অতিরিক্ত দেন আম্প্যায়ার। পরে এ বিষয়ে রেনশো বলেন, “আমি মজার ছলে গ্লাভসটা পরেছিলাম। সেই সময় নিয়মের কথাটা মাথায় আসেনি।”

তবে, রেনশো ভাগ্যবান, ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া পেনাল্টি পেলেও তাঁর দল খুব সহজেই এই ম্যাচ জিতে নেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন