Virat Kohli

MCC: এখন থেকে কোহলী, রোহিতরা আর ‘ব্যাটসম্যান’ নন, জানিয়ে দিল এমসিসি

এখন থেকেই এই নিয়ম মেনে চলা হবে বলে জানিয়ে দিয়েছে লর্ডস। তাদের ক্রিকেটের নিয়ম সংক্রান্ত বইয়েও পরিবর্তন আনা হবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ২০:৩২
Share:

আর ব্যাটসম্যান নন বিরাট কোহলী, রোহিত শর্মারা। —ফাইল চিত্র

এখন থেকে আর ব্যাটসম্যান নন বিরাট কোহলী, রোহিত শর্মারা। ক্রিকেটের নিয়ম যারা তৈরি করে, সেই মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) জানিয়েছে ব্যাটসম্যান নয়, বলতে হবে ব্যাটার। ব্যাটসম্যান শব্দটিতে শুধু মাত্র পুরুষদের কথা বোঝানো হচ্ছে বলেই এমন সিদ্ধান্ত নেওয়া হল।

এমসিসি-র এক কর্তা বলেন, “ক্রিকেটকে সকলের জন্য করে তুলতে চায় এমসিসি। সেই জন্যই এমন সিদ্ধান্ত। কোনও লিঙ্গভেদ রাখতে রাজি নয় এমসিসি।” মিতালি রাজ, হরমনপ্রীত কৌরদের ব্যাটসম্যান বলা যায় না। সেই সমস্যা দূর করতে ব্যাটার শব্দটি নিয়ে এল এমসিসি।

Advertisement

এখন থেকেই এই নিয়ম মেনে চলা হবে বলে জানিয়ে দিয়েছে লর্ডস। তাদের ক্রিকেটের নিয়ম সংক্রান্ত বইয়েও পরিবর্তন আনা হবে। সকলকেই এই নতুন নিয়মের সঙ্গে মানিয়ে নিতে বলা হয়েছে এমসিসি-র তরফে। সমস্ত সংবাদ মাধ্যমকেও ব্যাটার শব্দটি ব্যবহার করতে বলেছে তারা।

আধুনিক সময়ের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য এই পদক্ষেপ খুবই জরুরি বলে মনে করছে এমসিসি। তাদের মতে ব্যাটার শব্দের ব্যবহারের মধ্যে দিয়ে বিবর্তন হতে চলেছে ক্রীড়া ক্ষেত্রে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন