ব্যাটের মাপে রাশ টানতে চাইছেন সৌরভ, পন্টিংরা

বাড়তি শক্তি প্রয়োগ না করেই বাউন্ডারি বা মিস হিটে ওভার বাউন্ডারি— দৈত্যাকার, চওড়া ব্যাটের সাহায্য নিয়ে এমন সব কাণ্ড ঘটানোর দিন বোধহয় শেষ ব্যাটসম্যানদের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৬ ০৪:২৪
Share:

লর্ডসে এমসিসি বৈঠকের পরে সৌরভ গঙ্গোপাধ্যায়, রিকি পন্টিং, রামিজ রাজা, মাইক ব্রিয়ারলি এবং অন্যান্যরা।

বাড়তি শক্তি প্রয়োগ না করেই বাউন্ডারি বা মিস হিটে ওভার বাউন্ডারি— দৈত্যাকার, চওড়া ব্যাটের সাহায্য নিয়ে এমন সব কাণ্ড ঘটানোর দিন বোধহয় শেষ ব্যাটসম্যানদের। ব্যাটের মাপে এ বার রাশ টানতে চলেছে বিশ্ব ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা এমসিসি বা মেরিলিবোন ক্রিকেট ক্লাব।

Advertisement

লর্ডসে এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির বৈঠকে ঠিক হল, ব্যাটের জন্য নির্দিষ্ট মাপ ঠিক করে দেওয়া হবে। এই বৈঠকে যোগ দিতে প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় লন্ডনে। তিনি ছাড়াও এই কমিটিতে আছেন প্রাক্তন অস্ট্রেলীয় অধিনায়ক রিকি পন্টিং, প্রাক্তন পাক অধিনায়ক রামিজ রাজা, প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভনরা। কমিটির চেয়ারম্যান ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইক ব্রিয়ারলি।

সোম-মঙ্গল দু’দিন ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির বৈঠকের পর সিদ্ধান্ত হয় ব্যাটের দুই ধার ও তার মাঝের অংশ কতটা পুরু হবে, তার সীমা নির্ধারণের সুপারিশ করা হবে। আন্তর্জাতিক ক্রিকেটে এখন ব্যাটের দুই ধার ৫৫ মিলিমিটার পর্যন্ত মোটা হয়। এমনকী ব্যাটের মাঝখানের অংশ ৮০ মিলিমিটার পর্যন্ত পুরু হয়। যা দিয়ে ক্রিস গেইল, ডেভিড ওয়ার্নারদের মতো ব্যাটসম্যানরা রীতিমতো ধ্বংসলীলা চালান।

Advertisement

ডেভিড ওয়ার্নারের ব্যাট হাতে ব্যারি রিচার্ডস। ছবি টুইটার

ব্যাটসম্যান ও বোলারদের মধ্যে এই যুদ্ধে যাতে ভারসাম্য আসে, তার জন্য ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সুপারিশ ব্যাটের দুই ধার ৩৫ থেকে ৪০ মিলিমিটারের বেশি হওয়া চলবে না। আর মাঝের অংশ ৬০ থেকে ৬৫ মিলিমিটারের বেশি হবে না। এই সুপারিশ এমসিসি-র প্রধান কমিটি অনুমোদন করলে তা যাবে আইসিসি-র ক্রিকেট কমিটিতে। যেখানে রয়েছেন অনিল কুম্বলে। কুম্বলেদের কমিটি এই নতুন নিয়মকে সবুজ সঙ্কেত দেবে, এমনই মনে করা হচ্ছে। সাধারণত এমসিসি-র সুপারিশ অগ্রাহ্য করে না আইসিসি। এখন দেখার এই সুপারিশ তারা মেনে নেয় কি না। তবে আইসিসি এই সুপারিশ মেনে নিলেও আগামী বছর অক্টোবরের আগে এই নতুন নিয়ম চালু হবে না আন্তর্জাতিক ক্রিকেটে।

মজার ব্যাপার ব্যাটের মাপের সীমা নিয়ে সৌরভদের এই সুপারিশ করার দিন সচিন তেন্ডুলকরও ছিলেন লন্ডনেই। সেখানে তিনি আবার সাংবাদিকদের বলেন, ‘‘ব্যাটের মাপ নিয়ে আরও ভাবনা-চিন্তা করা দরকার। আমি চিরকাল ভারী ব্যাটে খেলে এসেছি। আসলে ব্যাট ভারী হোক বা হাল্কা, গ্রিপটা রপ্ত করে ফেললে আর সমস্যা হয় না।’’

লর্ডসের বৈঠকে গোলাপি বলে দিন-রাতের টেস্ট নিয়েও আলোচনা হয়। যা নিয়ে কোনও আপত্তি তো নেইই কমিটি সদস্যদের, বরং এই ব্যাপারে আইসিসি-কে সাহায্য করতেও রাজি বলে জানিয়েছে এমসিসি।

এই বৈঠকে আমন্ত্রিত ছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান শাহরিয়ার খান। এখানেও ভারতীয় ক্রিকেট বোর্ডের সমালোচনা করেন তিনি বলে জানা যায়। ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ না হওয়ায় পাক বোর্ডের বড় আর্থিক ক্ষতি হয়েছে, তাও জানান শাহরিয়ার। সৌরভরা অবশ্য এই নিয়ে কোনও প্রতিক্রিয়া জানাননি বলে জানা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন