টিম নিয়ে এসে সাংবাদিক বয়কট ক্ষিপ্ত এলএম টেনের

আবার আক্রমণে লিওনেল মেসি! এ বার তাঁর লড়াইয়ের মঞ্চ মাঠ নয়। বরং প্রেসরুম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৬ ০৪:৩৬
Share:

সাংবাদিকদের সামনে আর্জেন্তিনা অধিনায়কের যুদ্ধ ঘোষণা। ছবি: টুইটার।

আবার আক্রমণে লিওনেল মেসি!

Advertisement

এ বার তাঁর লড়াইয়ের মঞ্চ মাঠ নয়। বরং প্রেসরুম। তাঁর বিপক্ষের পায়ে বুট নেই। কিন্তু হাতে কলম আছে। মেসির রাগ কী জিনিস সেটা হাতেনাতেই টের পেল আর্জেন্তাইন সংবাদমাধ্যম।

এজেকিয়েল লাভেজ্জির বিরুদ্ধে কলম্বিয়া ম্যাচের আগে গাঁজা খাওয়ার অভিযোগ তুলেছিল এক আর্জেন্তাইন রেডিও। প্রতিবাদের আগুনে ‘মিডিয়া বয়কট’-এর ডাক দিলেন মেসি।

Advertisement

মাঠের মধ্যে বরাবর মেসি প্রমাণ করে এসেছেন তিনি নিঃস্বার্থ একজন টিমম্যান। যিনি সতীর্থদের পাস বাড়িয়ে সাহায্য করেন। মাঝে মাঝে আবার রেফারির কার্ডের হাত থেকেও বাঁচান। এ বার মাঠের বাইরেও প্রমাণ পাওয়া গেল, কেউ তাঁর সতীর্থদের বিরুদ্ধে গেলে, যুদ্ধংদেহি মেসির তোপের সামনে পড়তে হবে।

কলম্বিয়াকে ৩-১ হারিয়ে তখন প্রাক ম্যাচ সাংবাদিক সম্মেলনে অপেক্ষা করছেন আর্জেন্তাইন সাংবাদিকরা। হঠাৎ দেখা যায় মেসির পিছন পিছন লাইন দিয়ে দলের প্রত্যেক ফুটবলার প্রেসরুমে ঢুকছেন। একটুও সময় নষ্ট না করে এর পর মেসি বলতে থাকেন, ‘‘আমরা ঠিক করে নিয়েছি প্রেসের সঙ্গে আর কেউ কথা বলব না।’’ মেসির ঘোষণা শুনে হা হয়ে যান সাংবাদিকরা। মেসি বলে চলেন, ‘‘সবাই জানে এটা আমরা কেন করছি। সব সময় আমাদের নিয়ে খারাপ জিনিসটা লেখা হয়। আমাদের শ্রদ্ধা করা হয় না। পোচো-র(লাভেজ্জি) বিরুদ্ধে যা অভিযোগ আনা হয়েছে সেটা যথেষ্ট সিরিয়াস।’’

ঘটনার সূত্রপাত আর্জেন্তিনা দল থেকে লাভেজ্জির বাদ পড়ার সময় থেকে। এ রকম এক গুরুত্বপূর্ণ ম্যাচে হঠাৎ লাভেজ্জির মতো সিনিয়ার প্লেয়ার রিজার্ভেও নেই? সবাই প্রশ্ন তোলে, তা হলে কি চোট পেলেন প্রাক্তন নাপোলি তারকা? এর পরেই এক আর্জেন্তাইন সাংবাদিক টুইট করেন, ‘‘লাভেজ্জি তো গাঁজা খেয়েছিল। সে জন্যই ও দলে জায়গা পায়নি।’’ যে টুইটের জেরে আর্জেন্তাইন ড্রেসিংরুম পরিণত হয় যুদ্ধক্ষেত্রে। মেসি আরও যোগ করেন, ‘‘জানি আপনারা সবাই এ রকম নন। আমি একটা কথা পরিষ্কার বলতে চাই। আমরা খারাপ খেলছি বা হারছি তখন আমাদের সমালোচনা করুন, মেনে নেব। কিন্তু কারও ব্যক্তিগত জীবন নিয়ে কেন এ রকম লেখা হবে? এখন থেকে এটা না থামাতে পারলে কোনও দিন থামানো যাবে না।’’ যাঁকে নিয়ে এত কাণ্ড সেই লাভেজ্জিও সাফ জানিয়ে দিয়েছেন, ‘‘আমি এর বিরুদ্ধে মামলা করব।’’

সংবাদমাধ্যমের বিরুদ্ধে বরাবর একটা ঠান্ডা যুদ্ধ লেগেই ছিল এলএম টেনের। কর ফাঁকি বিতর্ক হোক বা অবসর, প্রেসের তোপে মুখে বার বার পড়েছেন মেসি। একাংশ বলছে, সেই রাগ থেকেই হয়তো বিস্ফোরণ ঘটালেন তিনি। যদিও ভক্তরা তাঁদের ‘ঈশ্বরের’ পাশেই। টুইটারে প্রেস বয়কট হ্যাশট্যাগও দেন অনেক মেসি-ভক্ত।

শুধু মেসি নয়। বুধবারের আর এক বিতর্কিত চরিত্রের নাম হামেস রদ্রিগেজ। ম্যাচ হারের রাগ রেফারির উপর উগরে দেন কলম্বিয়ার পোস্টার বয়। ভিডিওতে ধরা পড়ে তাঁকে হলুদ কার্ড দেখানোর জন্য রেফারির দিকে আঙুল উঁচিয়ে তেড়ে যাচ্ছেন হামেস। জানা গিয়েছে, অকথ্য গালিগালাজও করেছেন তিনি। হারের পর কলম্বিয়া নেমে গিয়েছে লিগ টেবলের ছ’নম্বরে। স্বভাবতই হারের পর খুশি ছিলেন না হামেস।

তবে আর্জেন্তিনা অবশ্য অন্ধকার থেকে কিছুটা আলোয় ফিরেছে। বেলো হরাইজন্তের লজ্জা দূরে রেখে ঘরের মাঠে আবার রাশিয়া পৌঁছনোর লড়াইয়ে নতুন প্রাণ আনল মেসি-ব্রিগেড। প্লেয়াররা প্রেস বয়কট করলেও আর্জেন্তাইন কোচ এডগার্ডো বাউজা অবশ্য সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। কলম্বিয়া জয় সমর্থকদের উৎসর্গ করে বাউজা বলছেন, তাঁর দলের ফুটবলাররা দেশের জন্য সব কিছু উজার করে দেন। ‘‘আমার কোনও সময় মনে হয়নি ফুটবলাররা সমস্যায় আছে। সবার সঙ্গে আমার সম্পর্ক খুব ভাল।’’ বলেছেন, মেসি-দি’মারিয়ারা আদর্শ উদাহরণ সারা বিশ্বের ফুটবলারদের জন্য। যাঁদের থেকে জয়ের অদম্য ইচ্ছাটা শেখার। বাউজা আরও যোগ করেন, ‘‘আমার ফুটবলাররা সব সময় জিততে চায়। আর্জেন্তিনা জার্সির জন্য এরা খেলে। আর ভবিষ্যতেও তাই করবে।’’ কলম্বিয়ার মতো হেভিওয়েটের বিরুদ্ধে ৩-০ জয়। কিন্তু তাতেও বিপক্ষকে উপেক্ষা করছেন না বাউজা। ‘‘মোটেও সহজ ম্যাচ ছিল না। আমি খুশি কারণ আর্জেন্তিনা যোগ্য দল হিসেবে জিতেছে।’’

বিশ্বকাপ কোয়ালিফাইংয়ে লিগ টেবলের পাঁচ নম্বরে থাকল আর্জেন্তিনা। এখনও সরাসরি কোয়ালিফাই করতে আরও অনেক পথ চলা বাকি। তবে কোচের মতে, তাঁর দল রাশিয়া পৌঁছবে এতে কোনও সন্দেহ নেই। ‘‘আমার কোনও সন্দেহ নেই রাশিয়া বিশ্বকাপে কোয়ালিফাই করার ব্যাপারে। দল খুব ভাল। ফুটবলাররা দারুণ। তা হলে আর কীসের সমস্যা?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন