মেসিই বিশ্বসেরা, বলছেন পোপ

পেলেও নন। মারাদোনাও নন। বিশ্বসেরা মেসিই। সদ্য আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নিয়েছেন। বিশেষজ্ঞদের মতে, ব্যালন ডি’অরও হারাতে চলেছেন নিজের প্রতিদ্বন্দ্বী রোনাল্ডোর কাছে। তাতেও মেসির ফ্যান ক্লাবে নিজের নাম লিখিয়ে নিলেন পোপ ফ্রান্সিস।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৬ ০৪:২১
Share:

.

পেলেও নন। মারাদোনাও নন। বিশ্বসেরা মেসিই। সদ্য আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নিয়েছেন। বিশেষজ্ঞদের মতে, ব্যালন ডি’অরও হারাতে চলেছেন নিজের প্রতিদ্বন্দ্বী রোনাল্ডোর কাছে। তাতেও মেসির ফ্যান ক্লাবে নিজের নাম লিখিয়ে নিলেন পোপ ফ্রান্সিস। মেসি বনাম মারাদোনার শ্রেষ্ঠত্বের তর্কে আসরে নামলেন পোপও। ‘‘আমার মনে হয় পেলে বা মারাদোনার থেকেও সেরা মেসি,’’ বলছেন পোপ। পোপ ফ্রান্সিস কট্টর ফুটবল ভক্ত। যিনি কিছু দিন আগে মেসি সহ গোটা আর্জেন্তিনা দলের সঙ্গে দেখা করেছিলেন। বরাবর মেসির সম্বন্ধে প্রশংসাও করে এসেছেন পোপ ফ্রান্সিস। যিনি নিজেও আর্জেন্তিনার।

Advertisement

ট্রফি না দিতে পারার যন্ত্রণায় শতবর্ষের কোপা ফাইনাল শেষে মেসি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেও, এই বিচ্ছেদ মেনে নিতে পারছে না ফুটবলবিশ্ব। আর্জেন্তিনার ভক্ত হোক বা ফুটবলার, সবাই একজোট হয়ে মেসিকে ফের সাদা-নীলে ফেরাতে মরিয়া। এ বার প্রিয় বন্ধুকে দেশের অবসর ভাঙতে আবেদন জানালেন লুইস সুয়ারেজও। যিনি নিজে আর্জেন্তিনার প্রতিদ্বন্দ্বী দেশে খেলেন। সুয়ারেজ বলছেন, ‘‘আমার বিশ্বাস মেসি ঠিক দেশের হয়ে ফিরবেই। আমি চিনি মেসিকে। কয়েক মিনিটের যন্ত্রণা বা রাগের জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে।’’ এল পিস্তলেরো জানেন, দেশের ডাক ফেরাতে পারবেন না মেসি। ‘‘আর্জেন্তিনাকে খুব ভালবাসে মেসি। ওকে আন্তর্জাতিক দল ডাকলে সেটা ফেলতে পারবে না,’’ বলছেন সুয়ারেজ। শোনা যাচ্ছিল, দেশের হয়ে ফেরার ব্যাপারে মেসিও আগের থেকে অনেক নরম হয়েছেন। কিন্তু তাঁর পরিবারের এক সদস্য সেই জল্পনা উড়িয়ে বলেছেন, এই মুহূর্তে মেসির ফেরার কোনও সুযোগ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন