রোনাল্ডোদের জয়, হার ম্যাঞ্চেস্টারের

ছুটি ছেঁটে বার্সা শিবিরে মেসি

নীল-সাদা জার্সি থেকে ‘বিশ্রাম’ চেয়ে নিয়েছেন তিনি। জনশ্রুতি হল, কোপা ফাইনালে হারের পর আর্জেন্তিনা জুড়ে তাঁর প্রতি যে গণবিদ্বেষ তৈরি হয়েছিল, তারই পরিণতি এটা। কিন্তু ক্লাবের স্বার্থে ব্যক্তিগত স্বার্থ বিসর্জন দিচ্ছেন লিওনেল মেসি। ছুটি কাঁটছাট করে যোগ দিচ্ছেন বার্সেলোনার প্রাক্-মরসুম শিবিরে। কোপা আমেরিকা শেষের পর তারকা ফুটবলারদের বিশ্রাম দিয়েছিল বার্সেলোনা। মাসচেরানো, নেইমারের মতো মেসিও ছুটিতে ছিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩১ জুলাই ২০১৫ ০৪:৩৩
Share:

সাংহাইয়ে সিআর সেভেন। এসি মিলানের বিরুদ্ধে খেললেন কিন্তু সমর্থকদের মন ভরাতে পারলেন না। ছবি এএফপি

নীল-সাদা জার্সি থেকে ‘বিশ্রাম’ চেয়ে নিয়েছেন তিনি। জনশ্রুতি হল, কোপা ফাইনালে হারের পর আর্জেন্তিনা জুড়ে তাঁর প্রতি যে গণবিদ্বেষ তৈরি হয়েছিল, তারই পরিণতি এটা। কিন্তু ক্লাবের স্বার্থে ব্যক্তিগত স্বার্থ বিসর্জন দিচ্ছেন লিওনেল মেসি। ছুটি কাঁটছাট করে যোগ দিচ্ছেন বার্সেলোনার প্রাক্-মরসুম শিবিরে।
কোপা আমেরিকা শেষের পর তারকা ফুটবলারদের বিশ্রাম দিয়েছিল বার্সেলোনা। মাসচেরানো, নেইমারের মতো মেসিও ছুটিতে ছিলেন। কিন্তু টিমের প্রাক্-মরসুম পারফরম্যান্স আশাপ্রদ না হওয়ার কারণেই হোক বা অন্য কিছু, নির্ধারিত সময়ের আগেই ক্লাবের প্রাক্-মরসুম শিবিরে ঢুকে যাচ্ছেন মেসি। আগামী সোমবারের আগে যাঁর শিবিরে যোগ দেওয়ার কথা ছিল না।
নেইমার, দানি আলভেজরা ইতিমধ্যেই ফিরে এসেছেন। মেসি-মাসচেরানোও যোগ দিয়ে দেওয়ায় মোটামুটি পূর্ণ শক্তির দলই হাতে এসে গেল বার্সা কোচ লুই এনরিকের। মেসিদের এ দিন মেডিক্যাল পরীক্ষাও হয়।
মেসিরা যখন বার্সা শিবিরে ঢুকে পড়ে এনরিকের মুখে হাসি ফোটালেন, তখন বার্সার চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাবের কোচের মুখেও চওড়া হাসি। প্রাক্-মরসুম টুর্নামেন্ট জিতেই শেষ করছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর রিয়াল মাদ্রিদ।

Advertisement

সমর্থকদের ভরসা দিয়ে বার্সা শিবিরে মেসি-নেইমার। ডাক্তারি পরীক্ষাতেও বসে পড়লেন দু’জন। ছবি ইন্সটাগ্রাম

অস্ট্রেলিয়ায় ম্যাঞ্চেস্টার সিটিকে ৪-১ উড়িয়ে আন্তর্জাতিক চ্যাম্পিয়ন্স কাপ গত সপ্তাহেই জিতেছিল রিয়াল। এ দিন একই টুর্নামেন্টের চীন-পর্বও তারা শেষ করল জিতে। সাংহাইয়ে এসি মিলানকে তারা হারাল টাইব্রেকারে। ১০-৯ গোলে। নির্ধারিত নব্বই মিনিট গোলশূন্য থাকার পর। টাইব্রেকারে জয় বাদ দিলে রিয়াল শিবিরের খবর দু’টো। একটা ভাল। কাসিয়াসের জায়গায় কিকো কাসিয়া নামের যে গোলকিপার নিয়েছে মাদ্রিদ, তিনি এ দিন দুর্দান্ত। দু’টো নিশ্চিত গোল বাঁচিয়েছেন। আর দ্বিতীয় খবরটা সামান্য দুশ্চিন্তার। সেটা হল, করিম বেঞ্জিমাকে তুলে নিতে উঠেপড়ে লেগেছে ওয়েঙ্গারের আর্সেনাল।

Advertisement

শুধু ইউরোপের আর এক বিখ্যাত ক্লাবের দিনটা ভাল গেল না। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের। আন্তর্জাতিক চ্যাম্পিয়ন্স কাপে তাদের অনায়াসে হারিয়ে চলে গেল প্যারিস সাঁ জাঁ। বলা ভাল, ইউনাইটেড হেরে গেল জ্লাটান ইব্রাহিমোভিচের কাছে।

শিকাগোর বিখ্যাত সোলজার ফিল্ড স্টেডিয়ামে ম্যাঞ্চেস্টারকে দু’গোলে এ দিন উড়িয়ে দেয় প্যারিস সাঁ জাঁ। মাতুইদি এবং ইব্রাহিমোভিচ প্রথমার্ধেই খেলা শেষ করে দেন। যার ফলে ফান গলের ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের প্রাক্-মরসুম আমেরিকা সফর শেষ হল হার দিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন