Lionel Messi

মেসির বার্সা বিদায়ের প্রস্তুতি লিগ প্রধানের 

মেসি চলে গেলে লা লিগার আকর্ষণ বিশাল ধাক্কা খাবে বলে অনেকেই মনে করছেন। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো চলে গিয়েছেন ইটালিতে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২০ ০৫:২৬
Share:

নজরে: বার্সেলোনা ছাড়ার সম্ভাবনা ক্রমশ বাড়ছে মেসির। গেটি ইমেজেস

লিয়োনেল মেসি যে বার্সেলোনা ত্যাগের পথে, তা ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে। এ বার লা লিগার প্রেসিডেন্ট হাভিয়ের তেবাস জানিয়ে দিলেন, তিনিও ধরে নিচ্ছেন মেসিকে তাঁরা হারাতে চলেছেন। তেবাস বলেছেন, তিনি অবশ্যই চান মেসি স্পেনেই থাকুন। কিন্তু চলে যেতে চাইলে তাঁকে ছাড়াও চলার ক্ষমতা রয়েছে লা লিগার।

Advertisement

গত অগস্টে বার্সেলোনাকে আইনি ফ্যাক্সের মাধ্যমে মেসি জানিয়েছিলেন, তিনি ক্লাব ছাড়তে চান। কিন্তু বার্সা যে-হেতু তাঁকে ‘ফ্রি’ খেলোয়াড় হিসেবে ট্রান্সফারের অনুমতি দেয়নি, বিশাল অর্থের বিনিময়ে তাঁকে বার্সা থেকে কিনে নেওয়া কঠিন হয়ে দাঁড়ায়। বার্সেলোনার সঙ্গে মেসির যে চুক্তি রয়েছে, তাতে প্রত্যেক মরসুমের শেষে তিনি মুক্ত। অন্য ক্লাবে যেতে চাইলে চলে যেতে পারবেন। ধরেই নেওয়া হচ্ছে, আর্জেন্টিনীয় মহাতারকার সঙ্গে বার্সার মধুচন্দ্রিমা শেষের পথে এবং এ মরসুম শেষেই তিনি হয়তো পাড়ি দেবেন নতুন দেশে, নতুন ক্লাবের দিকে।

মেসি চলে গেলে লা লিগার আকর্ষণ বিশাল ধাক্কা খাবে বলে অনেকেই মনে করছেন। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো চলে গিয়েছেন ইটালিতে। নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়র চলে গিয়েছেন ফরাসি লিগে। এ বার মেসিও যদি চলে যান, কী পড়ে থাকবে? তেবাস যদিও বলছেন, ‘‘আমরা অবশ্যই চাইব মেসি থাকুক। কিন্তু নেমার, রোনাল্ডো চলে যাওয়ায় আমরা কোনও পার্থক্য দেখিনি। আমরা সব রকম পরিস্থিতির মোকাবিলা করতে তৈরি।’’

Advertisement

মেসির সম্ভাব্য পরবর্তী গন্তব্য হিসেবে অনেকেই নাম করছেন ম্যাঞ্চেস্টার সিটির। পুরনো গুরু পেপ গুয়ার্দিওলার সঙ্গে ফের জুটি বাঁধতে পারেন তিনি। লা লিগা প্রধান অবশ্য তোপ দেগেছেন ম্যান সিটিকে নিয়েও। বলেছেন, ‘‘ইপিএলে একমাত্র ওরাই মেসির ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে। কিন্তু সকলেই জানে ওরা ট্রান্সফারের নিয়মকানুন মানে না।’’ যোগ করছেন, ‘‘যারা নিয়মের তোয়াক্কা না করে চলে, তাদের নিয়ে আর কী বা বলা যায়।’’ করোনা অতিমারির মধ্যে বিশ্ব জুড়ে বিভিন্ন খেলায় আর্থিক মন্দা দেখা দিয়েছে। যে কারণে সাম্প্রতিকতম ট্রান্সফারে অনেকেই কম অর্থ ব্যয় করতে বাধ্য হয়েছে। এই পরিস্থিতি চলতে থাকলে কোন ক্লাব মেসিকে বিশাল অর্থ দিয়ে কিনতে পারে, সেটাও দেখার।

বার্সেলোনাতেও প্রচুর ডামাডোল চলছে। মেসি যাঁর প্রতি সব চেয়ে ক্ষুব্ধ, সেই জোসেপ মারিয়া বার্তোমেউ প্রেসিডেন্টের পদে ইস্তফা দিতে বাধ্য হয়েছেন। তাতেও পরিস্থিতির খুব উন্নতি হয়েছে বলা যাচ্ছে না। নতুন কোচ রোনাল্ড কোমানের অধীনে লা লিগায় আট নম্বরে রয়েছে বার্সা। প্রথম সাতটি ম্যাচের মধ্যে জিতেছে মাত্র তিনটিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন