জয়ের রাতে জল্পনা শুরু মেসির ক্লাব বদল নিয়ে

আতঙ্কের বার্সেলোনা ওই নব্বই মিনিটে বদলে গিয়েছিল। যেখানে জঙ্গিহানার দুঃস্বপ্ন ভুলে ফুটবলের জাদুতে ডুবে গিয়েছিলেন ক্যাম্প ন্যু-তে হাজির থাকা সমর্থকেরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৭ ০৪:২৮
Share:

২০১৭ লা লিগার প্রথম ম্যাচে রিয়াল বেতিসের ডিফেন্স ভাঙছেন লিওনেল মেসি। ছবি: এপি

স্টেডিয়ামের কোথাও দেখা গিয়েছে ব্যানার— ‘আমাদের কেউ ভাঙতে পারবে না।’ কোনও অংশ থেকে শোনা গিয়েছে গান— ‘আমরা ভীত নই’।

Advertisement

আতঙ্কের বার্সেলোনা ওই নব্বই মিনিটে বদলে গিয়েছিল। যেখানে জঙ্গিহানার দুঃস্বপ্ন ভুলে ফুটবলের জাদুতে ডুবে গিয়েছিলেন ক্যাম্প ন্যু-তে হাজির থাকা সমর্থকেরা। যে ম্যাচে রিয়াল বেতিসের বিরুদ্ধে ২-০ জিতল বার্সেলোনা। কিন্তু আবেগের ম্যাচে স্কোর নয়, মানুযের অদম্য মানসিকতার জয়টাই বড় হয়ে উঠেছে রবিবার রাতে। ম্যাচ দেখতে মাঠে এসেছিলেন বার্সেলোনার বাসিন্দা, ২৮ বছরের ভ্যানেস হানো। যিনি বলছিলেন, ‘‘আমরা সারা জীবন ভীত হয়ে থাকতে পারি না। যদিও আমি জানি, এই ধরনের পরিস্থিতিতে ভীত হয়ে পড়াটা খুবই স্বাভাবিক। মানুষ নিজেদের বাড়ি থেকে বেরোতে চায় না। আমরা তাই চেয়েছি, সেই ধারণাটা ভেঙে দিতে।’’

ম্যাচ শুরুর আগে এক মিনিট নীরবতা পালন। কালো আর্মব্যান্ড পরে, জার্সির পিছনে ‘বার্সেলোনা’ লিখে মাঠে নেমেছিলেন লিওনেল মেসি-রা। ম্যাচের পরে বার্সা উইঙ্গার জেরার দিউলোফিউ বলেন, ‘‘যা হয়েছে, সেটা ভয়ঙ্কর। আশা করব এ বার এটা থামবে। আমরা কিন্তু ভীত নই। ওই ঘটনায় যারা আক্রান্ত হয়েছিলেন, আমাদের এই জয়টা তাঁদের জন্য।’’

Advertisement

আরও পড়ুন: বুমরাহর ইয়র্কারে কেমন ব্যাট চালালেন অক্ষর, দেখুন ভিডিও

রবিবারের ম্যাচে বার্সেলোনার জিততে সমস্যা না হলেও, ক্লাবের সমস্যার খুব দ্রুত সমাধান হবে, এ রকম আঁচ পাওয়া যাচ্ছে না। নেমার নেই। লুইস সুয়ারেজ-আন্দ্রে ইনিয়েস্তার চোট। এই অবস্থায় মেসি-কে নিয়ে আবার জল্পনা তুঙ্গে উঠেছে। স্প্যানিশ প্রচারমাধ্যম জানিয়েছে, মেসির এজেন্টের সঙ্গে নাকি এক দফা কথা বলে এসেছেন ম্যাঞ্চেস্টার সিটি-র প্রতিনিধিরা। এও শোনা যাচ্ছে, মেসির জন্য নাকি ২৭৬ কোটি পাউন্ড (ভারতীয় মুদ্রায় ২২৭৫ কোটি) দিতে তৈরি সিটি। সে রকম হলে শহরের আতঙ্ক শেষ হলেও বার্সেলোনা ক্লাবের দুঃস্বপ্ন শেষ হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন