তিতেকে চুপ করতে বলে মেসি নয়া বিতর্কে

শুক্রবার রাতে সৌদি আরবের রিয়াধে ফিফা ফ্রেন্ডলিতে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। ম্যাচের ১৩ মিনিটে একমাত্র গোলটি করেন মেসি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৯ ০৩:৪০
Share:

নায়ক: ব্রাজিলের বিরুদ্ধে গোল করে মেসির উচ্ছ্বাস। এপি

তিন মাসের নির্বাসন কাটিয়ে আর্জেন্টিনার জার্সিতে স্মরণীয় প্রত্যাবর্তনের রাতেই নতুন বিতর্কে জড়ালেন লিয়োনেল মেসি। ব্রাজিল কোচ তিতেকে অপমান করার চাঞ্চল্যকর অভিযোগ উঠল তাঁর বিরুদ্ধে।

Advertisement

শুক্রবার রাতে সৌদি আরবের রিয়াধে ফিফা ফ্রেন্ডলিতে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। ম্যাচের ১৩ মিনিটে একমাত্র গোলটি করেন মেসি। কিন্তু দু’বছর পরে ব্রাজিলের বিরুদ্ধে আর্জেন্টিনার দুরন্ত জয় ছাপিয়ে শিরোনামে মেসি বনাম তিতে সংঘাত। টেলিভিশনে দেখা গিয়েছে ম্যাচ চলাকালীন প্রথমে ঠোঁটে আঙুল রেখে, তার পরে হাতের ইশারায় ব্রাজিল কোচের উদ্দেশে কিছু বলছেন মেসি। ম্যাচের পরে সাংবাদিক বৈঠকে এই প্রসঙ্গে তিতে বলেছেন, ‘‘আমি রেফারিকে বলার চেষ্টা করছিলাম, মেসিকে হলুদ কার্ড দেখানো উচিত। মেসি তখন আমাকে চুপ করতে বলে। আমিও সঙ্গে সঙ্গে ওকে চুপ করতে বলি তবে ব্যাপারটা ওখানেই শেষ হয়ে গিয়েছে।’’ আর্জেন্টিনা অধিনায়ক অবশ্য এই প্রসঙ্গে কোনও প্রতিক্রিয়া জানাননি।

রেফারিং নিয়েও ক্ষুব্ধ ব্রাজিল কোচ। তিনি বলেছেন, ‘‘অনেকেই আমাকে বলছেন, পেনাল্টি ছিল না। এই ধরনের ম্যাচের দায়িত্ব দক্ষ রেফারিকে দেওয়া উচিত।’’ স্প্যানিশ সংবাদ মাধ্যমের দাবি, মেসি নাকি বলেছেন, ‘‘পেনাল্টির ব্যাপারে আমি নিজেও নিশ্চিত নই।’’

Advertisement

আর্জেন্টিনার বিরুদ্ধে হারের পরেই লুকাস পাকেত্তাকে ১০ নম্বর জার্সি দেওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন রিভাল্ডো। সোশ্যাল মিডিয়ার তিনি লিখেছেন, ‘‘ব্রাজিলের ১০ নম্বর জার্সিকে সারা বিশ্ব সম্মান করে। এই জার্সি পরে খেলেছেন পেলে, জ়িকো, কাকা, রোনাল্ডিনহো, নেমারের মতো ফুটবলারেরা। সেই ১০ নম্বর জার্সি পরে কেউ রিজার্ভ বেঞ্চে বসে থাকবে, তা মেনে নেওয়া যায় না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন