বার্সাকে জেতালেও চুক্তি বিতর্কে মেসি

অসহায় ভাবে দেখতে হয়েছে তাঁর প্রতিদ্বন্দ্বী হয়েছেন ‘দ্য বেস্ট’। ব্যালন ডি’অর সিংহাসন থেকেও তাঁকে বিতাড়িত হতে হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০১৭ ০৩:০৯
Share:

বিলবাওয়ের বিরুদ্ধে ম্যাচ জেতানো সেই ফ্রি-কিক।ছবি: টুইটার।

অসহায় ভাবে দেখতে হয়েছে তাঁর প্রতিদ্বন্দ্বী হয়েছেন ‘দ্য বেস্ট’।

Advertisement

ব্যালন ডি’অর সিংহাসন থেকেও তাঁকে বিতাড়িত হতে হয়েছে।

ব্যক্তিগত পুরস্কার হয়তো তাঁর কপালে জোটেনি।

Advertisement

কিন্তু কোনও ঈশ্বরপ্রদত্ত দক্ষতার কী আর ব্যালন ডি’অর লাগে। লাগে শুধু একটা মাঠ। লাগে একটা বল। ব্যস, তাঁতেই আসল জাতটা বেরিয়ে আসে। উদাহরণ? অবশ্যই লিওনেল মেসি।

বুধবার রাতে আবার যাঁর বাঁ পা যেন ক্ষোভ উগরে দিল ফিফার বিরুদ্ধে। যতই রোনাল্ডোর হাতে যাক বর্ষসেরার পুরস্কার, মেসি যেন বুঝিয়ে দিলেন তাঁর বাঁ পা এখনও কোটি টাকার। রবিবার রাতের ম্যাজিক ফ্রি-কিকের রেশ এখনও কাটেনি। তারই মাঝে আবার আর এক স্বপ্নের ফ্রি-কিক উপহার দিল মেসির বাঁ পা।

বুধবার রাতে কোপা দেল রে-র শেষ ষোলোর দ্বিতীয় লেগে মুখোমুখি হয় বার্সেলোনা ও অ্যাথলেটিক বিলবাও। প্রথম পর্বে ১-২ হারে বার্সা। অর্থাৎ কোয়ার্টারে উঠতে গেলে জিততেই হত মেসিদের। প্রথমার্ধের মাঝামাঝি নিজের একশো নম্বর গোল করেন সুয়ারেজ। পেনাল্টি থেকে নেইমার ২-০ এগিয়ে দেন। কিন্তু বিলবাওয়ের এনরিক সাবোরিত ব্যবধান কমান। ৭৮ মিনিটে গোলকিপারকে বোকা বানিয়ে মেসি ফ্রি-কিক থেকে গোল করেন। দু’পর্ব মিলিয়ে ৪-৩ জিতে শেষ আটে বার্সা।

ম্যাচ শেষে আবার স্বস্তির থেকেও বার্সা শিবির জুড়ে মেসির ভবিষ্যৎ নিয়ে চিন্তা। পরপর গোল করে যিনি দলকে জেতাচ্ছেন বা হারের মুখ থেকে বাঁচাচ্ছেন তাঁকে চুক্তি দিতে এত সময় লাগছে কেন, প্রশ্ন বিশেষজ্ঞদের। ক্লাবের এক কর্তা আবার জানিয়ে দেন, মেসিকে নতুন চুক্তি দেওয়া হবে। কিন্তু বাজেটের কথা মাথায় রেখে। রাজপুত্রের চুক্তি-বিতর্ক বাকি দলেও প্রভাব ফেলছে। ক্লাবের হয়ে নিজের একশোতম গোল করে সুয়ারেজের চিন্তাতেও সেই এলএম টেন। এল পিস্তলেরো বলছেন, সময় নষ্ট না করে মেসির হাতে দ্রুত ধরিয়ে দেওয়া হোক নতুন চুক্তি। ‘‘ও সব সময় আমাদের অবাক করে। মেসি বিশ্বের সেরা ফুটবলার। অবশ্যই ওকে নতুন চুক্তি দেওয়া উচিত,’’ বলছেন সুয়ারেজ।

সুয়ারেজ তাঁর সতীর্থের পাশে দাঁড়ালেও প্রাক্ ম্যাচ সাংবাদিক সম্মেলনে প্রশ্ন এড়িয়ে যান লুইস এনরিকে। বার্সার স্প্যানিশ কোচ বলছেন, ‘‘আমি নম্বর সম্বন্ধে কিছু বুঝি না। ফুটবল বুঝি। সেই প্রসঙ্গে বলতে পারি মেসি অসাধারণ এক প্রতিভা।’’

বার্সা-মেসির চুক্তি বিতর্কের ফায়দা তুলে বিশ্বের সর্বকালের সেরা ট্রান্সফার করতে ইতিমধ্যে ময়দানে নেমে পড়েছেন ম্যাঞ্চেস্টার সিটি। বলা হচ্ছে, আর্জেন্তাইন রাজপুত্রকে তুলতে বড় অঙ্কের চুক্তি তৈরি করছে পেপ গুয়ার্দিওলার ক্লাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন