পোগবার প্রশংসা করেও ঘুরিয়ে সেই কটাক্ষ মোরিনহোর

রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় পর্বে কেন এত ভাল খেলেছেন পল পোগবা? এমন প্রশ্ন করেছেন ম্যাঞ্চেস্টার ইউনাটেডে তাঁর কোচ মোরিনহো। জোসের দাবি, এই প্রশ্নের উত্তরটা ভাল জানেন, পোগবা স্বয়ং।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ জুলাই ২০১৮ ০৫:১৩
Share:

অনিশ্চিত: ক্লাব ছাড়তে পারেন পোগবা ও অ্যাজার। —ফাইল চিত্র।

এডেন অ্যাজার ইঙ্গিত দিয়েছেন, নতুন মরসুমে চেলসিতে খেলতে চান না। শোনা যাচ্ছে, রিয়াল মাদ্রিদের সঙ্গে তাঁর কথা চলছে। সেখানে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পরিবর্ত হিসেবেই বেলজিয়ামের তারকাকে ভাবা হচ্ছে। ব্যাপারটায় উদ্বিগ্ন চেলসির নতুন কোচ মাওরিসিয়ো সারি। বলেছেন, ‘‘অ্যাজার অসাধারণ। আমার কোচিংয়ে থাকলে আরও উন্নতি করবে। ওকে নিয়ে নানা কথা শুনছি। সরাসরি ওর সঙ্গে কথা বলতে চাই।’’ সারির উদ্বেগ যেমন অ্যাজারকে নিয়ে। তেমনই জোসে মোরিনহোর চিন্তার কারণ পল পোগবা।

Advertisement

রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় পর্বে কেন এত ভাল খেলেছেন পল পোগবা? এমন প্রশ্ন করেছেন ম্যাঞ্চেস্টার ইউনাটেডে তাঁর কোচ মোরিনহো। জোসের দাবি, এই প্রশ্নের উত্তরটা ভাল জানেন, পোগবা স্বয়ং। তাঁর কথায়, ‘‘পলকেই বুঝতে হবে রাশিয়ায় কেন এত ভাল খেলল।’’ সঙ্গে যোগ করেছেন, ‘‘নিজেকে বোঝার ব্যাপারটাই গুরুত্বপূর্ণ।’’

মোরিনহো কি বলতে চাইলেন যে ইংলিশ প্রিমিয়ার লিগে তাঁর কোচিংয়ে পোগবা ইচ্ছে করেই এতটা ভাল খেলেন না? এমনিতে গত মরসুমের মাঝামাঝি সময় থেকেই মোরিনহোর সঙ্গে পোগবার সম্পর্ক বেশ খারাপ। ফরাসি তারকাকে ঘুরিয়ে ‘বিশৃঙ্খল’ও বলেছিলেন জোসে। পোগবা অবশ্য মুখ খোলেননি। তবে ইপিএল-এর শেষ দিকে তাঁকে নিয়মিত খেলানো হত না। ফুটবল বিশ্লেষকরা অনুমান করেছিলেন, দু’জনের সম্পর্ক খুবই খারাপ বলে সেটা হয়েছিল।

Advertisement

পোগবার নেতৃত্ব দেওয়ার প্রবণতাও মোরিনহো বরদাস্ত করতে চাননি বলে মনে করা হচ্ছে। সেখান থেকেই সম্ভবত বিরোধের সূত্রপাত। ইতালির কাগজগুলির দাবি সত্যি হলে, নতুন মরসুমে পোগবাকে জুভেন্তাসে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে খেলতে দেখা যেতে পারে। ইংল্যান্ডের সংবাদ মাধ্যমগুলিরও আশঙ্কা, এই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ম্যান ইউনাইনাটেড কোচ এখন তাই নাকি ‘ড্যামেজ কন্ট্রোল’-এ নেমেছেন। যে কারণে বলেছেন, ‘‘দলের সবার সঙ্গে যে ব্যবহার করে থাকি, পোগবার সঙ্গেও তাই করেছি।’’ তাঁর আরও কথা, ‘‘বিশ্বকাপের আগে ওকে সুন্দর একটা বার্তা পাঠাই। এত কঠিন একটা প্রতিযোগিতার সময় কাউকে বিরক্ত করতে চাইনি। ওদের জাতীয় দলের হয়ে অনেক দায়িত্ব পালনের ব্যাপার ছিল। সেখানে ক্লাবের কথা বলার মানে মনঃসংযোগ নষ্ট করা। সেটা চাইনি।’’ মোরিনহো এও বলেছেন যে, বিশ্বকাপ জেতার জন্যও তিনি পোগবাকে আলাদা করে অভিনন্দন জানিয়েছেন। কিন্তু তাঁর এই সব চেষ্টায় ফরাসি তারকা ম্যান ইউয়ে থেকে যান কি না, সেটাই প্রশ্ন। এমনিতেই অ্যাজার, উইলিয়ানের মতো ফুটবলাররা এ বার ইংলিশ প্রিমিয়ার লিগ ছেড়ে ইউরোপের অন্য লিগে চলে যেতে চান বলে খবর। লিভারপুলের কোচ য়ুর্গেন ক্লপ চিন্তায় আছেন, ফুটবলাররা ‘অস্বাভাবিক’ দর চাওয়ায়। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলির দল গঠনের জন্য এখন হাতে মাত্র তিন সপ্তাহ সময়। হতাশ মোরিনহো পর্যন্ত বলে ফেলেছেন, ‘‘ক্লাব কাদের নিচ্ছে বা নিচ্ছে না, নিজেও জানি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন