Gautam Gambhir

করোনাকালে দিল্লিতে রমরমিয়ে চলছে ১ টাকার ‘গম্ভীর’ ক্যান্টিন

করোনাকালে এই ক্যান্টিনে মেনে চলা হচ্ছে সব নিয়ম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২১ ০৯:৫৯
Share:

এক টাকার ক্যান্টিন চালু করেছেন গম্ভীর ফাইল ছবি

করোনা অতিমারিতে কাজ হারিয়েছেন প্রচুর মানুষ। সব থেকে বিপদে রয়েছেন পরিযায়ী শ্রমিকরা। তাঁরা নিজের বাড়ি ফিরতে পারছেন না। সমাজের এই স্তরের মানুষের উদ্দেশে চালু গৌতম গম্ভীরের ১ টাকার ক্যান্টিন ব্যপক জনপ্রিয় হয়েছে দিল্লিতে।

Advertisement

চলতি বছরের শুরুর দিকে প্রথমে পূর্ব দিল্লির গান্ধীনগরে ‘জন রসোই’ নামে এই ক্যান্টিন চালু করেছিলেন স্থানীয় সাংসদ তথা প্রাক্তন ক্রিকেটার গম্ভীর। পরে অশোক নগরে আরও একটি ক্যান্টিন চালু করেন। দুটিই ব্যপক জনপ্রিয় হয়েছে। মাত্র ১ টাকায় মিলছে ভুরিভোজ। ক্যান্টিন চালু করার পর গম্ভীর বলেছিলেন, “ধর্ম, বর্ণ, আর্থিক পরিস্থিতি যা-ই হোক না কেন, প্রত্যেকের স্বাস্থ্যকর খাবার খাওয়ার অধিকার রয়েছে। গৃহহীন এবং অনাথরা দু’বেলা খাবার পায় না, এটা দেখে খুব খারাপ লাগে। তাই এই উদ্যোগ।”

করোনাকালে এই ক্যান্টিনে মেনে চলা হচ্ছে সব নিয়ম। প্রথমে টাকা দিয়ে টোকেন সংগ্রহ করতে হয়। এরপর খাবার নেওয়ার আগে তা স্যানিটাইজার ভরা একটি পাত্রে ফেলতে হয়। দাঁড়িয়ে খাবার খাওয়ার ক্ষেত্রেও মানা হয় দূরত্ববিধি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন