কোহালির শহরে ক্রিকেট সাধনার নাম এখন ধোনি

মাঠে তাঁর খেলা থাক বা না থাক, প্রত্যেক দিন তাঁকে নিয়ে চতুর্দিকে কিছু না কিছু ঘটবে। মঙ্গলবারের নয়াদিল্লি যেমন। এ দিন ভারতের কোনও খেলা-টেলা ছিল না। মাঠের দিকেও বিরাট কোহালি যাননি। কিন্তু তিনি যান বা না যান, চর্চা ঠিকই হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০১৬ ০৩:০৮
Share:

মাঠে তাঁর খেলা থাক বা না থাক, প্রত্যেক দিন তাঁকে নিয়ে চতুর্দিকে কিছু না কিছু ঘটবে। মঙ্গলবারের নয়াদিল্লি যেমন। এ দিন ভারতের কোনও খেলা-টেলা ছিল না। মাঠের দিকেও বিরাট কোহালি যাননি। কিন্তু তিনি যান বা না যান, চর্চা ঠিকই হয়েছে। টিচার্স ডে-তে কী ভাবে নিজের ক্রিকেট-গুরু রাজকুমার শর্মাকে একটা গাড়ি উপহার দিয়ে চমকে দিয়েছিলেন কোহালি, তা নিয়ে চর্চা। দ্বিতীয় ঘটনাটা অবশ্য আরও মজাদার। দিল্লির ব্যাপার নয়, থানের। সেখানে এক স্কুল পরীক্ষার প্রশ্নপত্রে বিরাট কোহালির প্রেমিকার নাম জানতে চাওয়া হয়েছে! প্রিয়ঙ্কা চোপড়া, অনুষ্কা শর্মা-সহ তিনটে নামও দেওয়া হয়েছে অপশন হিসেবে। যা ছাত্ররা পরে বাড়িতে দেখানোয়, ওই স্কুল কতৃর্পক্ষের বেশ বেসামাল অবস্থা। সোশ্যাল মিডিয়ায় ওই বিশেষ প্রশ্ন-সহ গোটা প্রশ্নপত্র ভাইরাল হয়ে যেতেও সময় লাগেনি।

Advertisement

মুশকিল হল, ক্রিকেটীয় দিকে মঙ্গলবারের মতো বিরাট কোহালিকে কোথাও আলোচ্য বিষয় হিসেবে রাখা যাবে না। তাঁর শহরে টিম, কয়েক জন প্র্যাকটিসও করেছে, তবু না। বরং নীরব সাধনায় যিনি দেশের রাজধানীর সেরা ক্রিকেটীয় আকর্ষণ হয়ে থাকলেন, তাঁর নাম মহেন্দ্র সিংহ ধোনি!

যিনি টিমের ঐচ্ছিক প্র্যাকটিসেও চলে এলেন।

Advertisement

যিনি পেসার-স্পিনারদের নিয়ে নেটে পড়ে থাকলেন বেশ কিছুক্ষণ।

যিনি রীতিমতো অদৃশ্য ফিল্ড সাজিয়ে নেটে বল করতে বললেন বোলারকে।

আগামী বৃহস্পতিবার ফিরোজ শাহ কোটলায় কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের দ্বিতীয় ম্যাচে নামবে ধোনির ভারত। তার আগে এ দিন সাংবাদিক সম্মেলন করতে ভারতীয় টিম থেকে পাঠানো হয়েছিল ফিল্ডিং কোচ শ্রীধরকে। তা, হালফিল ভারতীয় টিমের ফিল্ডিংয়ের কতটা উন্নতি হয়েছে তা নিয়ে কথাবার্তা বলে গেলেন শ্রীধর। সঙ্গে এটাও বললেন যে, ধর্মশালা ওয়ান ডে-তে কোরি অ্যান্ডারসনের ক্যাচ যে ভাবে ধরেছিলেন উমেশ যাদব, তা বাকি পেসারদের কাছে শিক্ষণীয় হওয়া উচিত। ঘটনা হল, ধোনির মঙ্গলবারের ক্রিকেট-একাগ্রতাও সমান শিক্ষণীয় হতে পারে। ভবিষ্যৎ প্রজন্মের কাছে।

ধোনি এখন আর টেস্ট খেলেন না। বছরের একটা বড় অংশ এখন তাঁকে ক্রিকেট থেকে দূরে থাকতে হয়। সেই কারণেই কি না কে জানে, হালফিল এমএসডিকে নেটে প্রচুর খাটাখাটনি করতে দেখা যাচ্ছে। ধর্মশালায় বার দু’য়েক করে নেটে ঢুকতেন। এ দিন তো সোজা জুনিয়রদের সঙ্গেই মাঠে চলে এলেন। ঐচ্ছিক প্র্যাকটিস ছিল বলে অধিকাংশ সিনিয়র আসেননি। থাকার মধ্যে সুরেশ রায়না। আর ধোনি, নিজে। নেটে প্রথমে পেসার ধবল কুলকার্নিকে টানা বেশ কিছুক্ষণ খেলেন ধোনি। তার পর সোজা নেমে পড়েন পুল শট প্র্যাকটিসে। এবং শেষে স্পিনার জয়ন্ত যাদবকে ডেকে নেন। একটা সময় রীতিমতো কাল্পনিক ফিল্ড রেখে জয়ন্তকে বল করার নির্দেশ দিচ্ছিলেন ধোনি! শুধু তাই নয়, অফস্টাম্পের বাইরে তাঁকে শট খেলার কোনও রকম জায়গা দিতেও বারণ করছিলেন। প্রায় পঁচিশ মিনিট জয়ন্তের সঙ্গে সেশন চলে ধোনির।

এমনিতে কোটলা ওয়ান ডে ঘিরে খবর দু’টো। এক, সুরেশ রায়না। যিনি এ দিন প্র্যাকটিস করলেও শেষ পর্যন্ত টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকে জানানো হল যে, দিল্লিতেও রায়নার নামা সম্ভব হচ্ছে না। তিনি এখনও সম্পূর্ণ সুস্থ নন। দ্বিতীয়, উইকেট। কোটলা বাইশ গজের যা নির্যাস তাতে ভাল রান ওঠারই সম্ভাবনা বেশি। খবর অবশ্য আরও একটা আছে। আইপিএল নাইনে সেরা মাঠ ও পিচের পুরস্কার পাওয়ার পর ডিডিসিএ থেকে বলা হয়েছিল যে, মাঠকর্মীদের পুরস্কারের টাকা দেওয়া হবে। কিন্তু আজ পর্যন্ত তা হয়নি। বরং তা নাকি ‘উধাও’ হয়ে গিয়েছে।

ঠিকই আছে। ডিডিসিএ-তে খেলা হবে, আর তার পারপার্শ্বিকে কোনও বিদঘুটে বিতর্ক থাকবে না, দিন নিরামিষ যাবে, সম্ভব?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন